আপনার ফোনে করা এই সেটিংস আনতে পারে চরম বিপদ, এক্ষুনি বন্ধ করে দিন

আপনার ফোনে করা এই সেটিংস আনতে পারে চরম বিপদ, এক্ষুনি বন্ধ করে দিন
HIGHLIGHTS

বিশিষ্ট ডিজিটাল সিকিউরিটি বিশেষজ্ঞদের কথায় যে কোন ফোনের সবচাইতে ভয়ংকর ফাংশান হল অটো জয়েনিং

এই ফিচারের ফলে ইউজারদের কিছুটা সময় বাঁচলেও মোবাইলের সুরক্ষার নষ্ট হতে পারে

সাধারণত সমস্ত পাবলিক ওয়াইফাইতে খুব কম সিকিউরিটি লেয়ার থাকে

আজকাল প্রায়শই দেখা যায় বেশিরভাগ মানুষ নিজেদের মোবাইল ডেটা বাঁচাতে ক্যাফে বা হোটেলের পাব্লিক ডেটা ব্যবহার করে থাকে। অনেক ক্ষেত্রেই টেলিকম কোম্পানি যে মোবাইল ডেটার লিমিট দেয় তা যাতে পেরিয়ে না যায়। কিংবা বাড়িতে ওয়াইফাই  থাকার কারণে স্মার্টফোনের ইন্টারনেট কম থাকায় অনেকেই পাব্লিক ওয়াইফাই ব্যবহার করে থাকেন। কিন্তু আপনাদের মধ্যে কতজন জানেন যে এই পাব্লিক ওয়াইফাই ব্যবহার অনেকসময় করতে পারে আপনার চরম ক্ষতি?

বিশিষ্ট ডিজিটাল সিকিউরিটি বিশেষজ্ঞদের কথায় যে কোন ফোনের সবচাইতে ভয়ংকর ফাংশান হল অটো জয়েনিং। যার ফলে কোনো এক জায়গায় একবার পাব্লিক ওয়াইফাইয়ে কানেক্ট হলে, ফের যদি আবার সেই জায়গায় যাওয়া হয় তবে অটোমেটিকভাবে ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে। এই ফিচারের ফলে ইউজারদের কিছুটা সময় বাঁচলেও মোবাইলের সুরক্ষার নষ্ট হতে পারে।

সাধারণত সমস্ত পাবলিক ওয়াইফাইতে খুব কম সিকিউরিটি লেয়ার থাকে। যে কারণে কোনো হ্যাকার খুব সহজেই তা ভেঙ্গে ফেলতে পারে। অটো জয়েনিং ফিচারে আপনার পারমিশান ছাড়াই  আপনার স্মার্টফোন পাব্লিক ওয়াইফাইয়ের সাথে কানেক্টেড হয়। আপনার স্মার্টফোনে যদি  অটো জয়েনিং ফিচার এনাবেল করা থাকে তবে আপনার মোবাইল যদি কোনো জায়গার পাব্লিক ওয়াইফাইয়ের সাথে অলরেডি কানেক্টেড করা থাকে,তবে সেই জায়গায় আবার গেলে আপনার অনুমতি ছাড়াই ওয়াইফাইয়ের সাথে কানেক্টেড হয়ে যাবে।

সাধারণত যে কোনো ফোনই SSID-র মাধ্যমে কাছের ওয়াইফাই  কানেকশনকে চিনে নেয়। কোনো হ্যাকার যদি আপনার ফোনের সাথে আগে থেকেই কানেক্টেড থাকা কোনো পপুলার ওয়াইফাইয়ের SSID দিয়ে নেটওয়ার্ক তৈরি করে তবে খুব সহজেই আপনার সমস্ত ডেটা পৌঁছে যাবে হ্যাকারের কাছে।

কীভাবে নিজের স্মার্টফোনকে সুরক্ষিত রাখবেন-

বিশেষজ্ঞদের কথায় এই ধরণের ঝুঁকির হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে হলে অটো জয়েনিং ফিচারকে ডিজেবেল রাখতে হবে। বাড়ির বাইলে পাব্লিক ওয়াইফাইয়ের পরিবর্তে মোবাইল ডেটা ব্যবহারের নির্দেশ দিয়েছেন অভিজ্ঞরা।

ভিপিএন ইউজ করুন

ভিপিএন যে কোনো ডেটাকে এনক্রিপ্ট ক রতে পারে, যার ফলে থার্ড পার্টির ফোনে কি হচ্ছে তা জানা যায় না। তাই পাব্লিক ওয়াইফাই ব্যবহার করলে অবশ্যই ভিপিএন ইউজ করুন।

সিকিওর ওয়াইফাই সবসময় ইউজ করুন

এমন ওয়াইফাই ব্যবহার করুন যা অ্যাক্সেস করতে হলে পাসওয়ার্ড  প্রয়োজন। এই ধরণের ওয়াইফাই সাধারণত হ্যাকারেরা খুব সহজে হ্যাক করতে পারে না।

সোশ্যাল মিডিয়া ও মানি ট্রানজ্যাকশন থেকে  দূরে থাকুন

পাব্লিক ওয়াইফাই ব্যবহারের ক্ষেত্রে সবসময় সোশ্যাল মিডিয়া ইউজ বা অনলাইন মানি ট্রানজ্যাকশন করবেন না।

ফায়ারওয়াল  ইউজ করুন

পাব্লিক ওয়াইফাই ব্যবহারের সময় ফায়ারওয়াল ইউজ করুন।

Digit.in
Logo
Digit.in
Logo