কম্পিউটার বা ল্যাপটপ ফরম্যাট না করে এভাবেও তার স্পিড বাড়াতে পারবেন

কম্পিউটার বা ল্যাপটপ ফরম্যাট না করে এভাবেও তার স্পিড বাড়াতে পারবেন
HIGHLIGHTS

একের বেশি অ্যান্টিভাইরাস সিস্টেম স্লো করে দিতে পারে

আপনি কি আপনার কম্পিউটার বা ল্যাপটপ বার বার স্লো হয়ে যাওয়ার সমস্যায় জর্জরিত? ভাবছেন এবার ফরম্যাট করানো ছাড়া আর কোন উপায় বাকি নেই? কিন্তু ফরম্যাট করাবার আগে এক গাদা ডাটা সেভ করতে হবে এই ভয়ে বা কুঁড়েমিতে ফরম্যাট করাতে পারছেন না? তবে চিন্তা নেই আমরা এখানে আপনাদের কিছু কথা বলব যা থেকে আপনারা আপনাদের স্ল হয়ে যাওয়া সিস্টেম ফরম্যাটনা করেও ভালভাবে চালাতে পারবেন।

ভাবছেন কি সেই উপায়! তবে আসুন দেখে নেওয়া যাক ব্যাপারটা ঠিক কি?

আরও দেখুনঃ এই পাওয়ারব্যাঙ্কগুলির ওপর ফ্লিপকার্ট ডিস্কাউন্ট দিচ্ছে

টানা ব্যবহার করলে অনেক সময় আপনার ল্যাপটপ বা সিস্টেম স্লো হয়ে যায়, এর সেক্ষেত্রে ব্যবহারকারী সমস্যার সম্মুখীন হয় আর আত্র পরে তারা নিজেদের সিস্টেম ফরম্যাট করে দেয়। কন্তু সিস্টেম স্লো হলে সব সময় কম্পিউটার বা ল্যাপটপ ফরম্যাট করার দরকার হয়না। ফরম্যাট না করেও আপনি এর স্পিড বাড়াতে পারবেন। এখানে আমরা আপনাদের এরকমই একটি উপায় বলব যাতে আপনি আপনার সিস্টেম ফরম্যাট না করেও নিজের স্লো সসিটেমকে ফাস্ট করতে পারবেন।

রিসাইকাল বিন (Recycle Bin) কাহ্লি করুন। ইউজার্সদের উচিত মাঝে মাঝেই রিসাইকেল বিন খালি করে দেওয়া। আপনি সিস্টেম বা ল্যাপটপের যে সব ডকুমেন্ট ডিলিট করেন তা রিসাইকেল বিনে পরে থাকে, মানে আপনার রিসাইকেল বিন ভর্তি হতে থাকে। আর যেহেতু রিসাইকেল বিন উন্ডোরই একটি অংশ তাই আপান্র জন্যে দরকার এই যে আপনি আপনার রিসাইকেল বিনে জমে থাকা ফাইল ডিলিট করতে থাকুন। এছাড়া Shift + Delete কমান্ডের ব্যবহার করতে পারেন আর এটি করে আপনি আপনার ফাইল পারমানেন্টলি ডিলিট করতে পারবেন।

অনেক সময় স্টার্ট আপ প্রোগ্রামকে বেশি ইন্সটল করার পরেও কম্পিউটারের স্পিড স্লো হয়ে যায়। স্টার্ট আপ এমন একটি প্রোগ্রাম যা কম্পিউটার অন হওয়ার পরে আটোমেটিকালি অন হয়ে যায়। নিউজ, ফিড, জি-টক, স্কাইপ, বিট টরেন্ট এরমত্ন প্রোগ্রাম এর অন্তর্গত। যা ইউজার্সরা প্রায়ই ব্যবহার করে থাকেন। এদের আনইন্সটল করার জন্য স্টার্ট মেনুতে যান আর এই কমান্ড বাছুন বা 'windows key + R' তে ক্লিক করুন, যে উইন্ডো ওপেন হবে তাতে "msconfig" লিখে এন্টার করুন। এখানে স্টার্ট আপ ট্যাবে ক্লিক করে আর যে সমস্ত প্রোগ্রাম ব্যবহার করেন না তা এই লিস্ট থেকে সরিয়ে দিন।

কম্পিউটার বা ল্যাপটপে C ড্রাইভ সব থেকে বেশি দরকারি ড্রাইভ। এই ড্রাইভে বেশি ডাটা রাখবেন না কারন এখানেই সব দরকারি সফটওয়্যার থাকে, যে গুলি ছাড়া আপনি সিস্টেম চলাতে পারবেন নে। এর সঙ্গে যে কোন পার্সোনাল ডাটা C ড্রাইভে রাখবেন না।

আপনি যদি HD গেমিং করতে ভালবাসেন তবে গেমার্সদের জন্য সব থেকে দরকারি কথা এই যে তারা নিজেদের পিসির ড্রাইভার্স নিয়মিত আপগ্রেড করতে থাকুন। ড্রাইভার্সে বিশেষ প্রোগ্রাম থাকে যা যে কোন হার্ডড্রাইভ চালাতে সাহায্য করে। নিজের হার্ডড্রাইভস এর হিসাবে ড্রাইভার আপডেট করা যায়। কম্পিউটারে AMD, nVidia বা ইন্টেল যার গ্রাফিক্স প্রসেসার আছে সেই হিসাবে ড্রাইভারও আপগ্রেড করুন। এরকম করলে গেম খেলার সময় পিসি হ্যাং করবে না।

একের থেকে বশি অ্যান্টিভারাস নিজের সিস্টেমে রাখবেননা, পিসি বা ল্যাপটপ এর জন্য একটি রেজিস্টার্ড অ্যান্টিভাইরাসই যথেষ্ট। এক্ষেত্রে 2টি প্রোগ্রাম বা কোন ফায়ারেবেল প্রোগ্রাম ইন্সটল করার পরে পিসিস স্লো হয়ে যায়।

কম্পিউটারের অপারেটিং সিস্টেম সবসময় পিসি সিস্টেম ফাইলে বদলে যেতে থাকে। এর মধ্যে এমন কিছু ফালি থাকে যা সিস্টেম আপডেট করার পরে কোর‍্যাপ্ট করতে পারে। এধরনের ফাইল ইউজার্সদের জন্য দরকারি নয়, কিন্তু তাও এগুলি সিস্টেমে জায়গা করে নেয়। এই সব ফাইল ডিলিট করা যায় বা আবার রিপেয়ার করা যায়।

কোর‍্যাপ্ট ফাইল সিস্টেম থেকে ডিলিট করুন, কোর‍্যাপ্ট ফাইল চেক করার জন্য কন্ট্রোল প্যানেলে গিয়ে আবার প্রোগ্রামে যান আর এর পে আনইন্সটল আর চেঞ্জ প্রোগ্রামে যান। এবার System File Checking এর সাহায্যে ফাইল পিসি থেকে সরিয়ে দিন বা আবার তাদের রিপেয়ার করে নিন।

আপনার পিসি যদি খুব পুরনো হয় তবে তার স্পিড বাড়ানোর জন্য হার্ডওয়্যার বদলাতে পারেন। পিসির র‍্যাম বাড়ানো বা বদলে ফেলতে পারেন। অনেক সময় খুব পুরনো পিসির পার্টস জ্যাম হয়ে যায়। এরকম সময় কোন টেকনিশিয়ান ডকে হার্ডওয়্যার দেখিয়ে নিন।

পিসির স্পিড বুস্ট করার জন্য আপনি আপনার ডেক্সটপ পরিষ্কার করুন, যত বেশি ফাইল ডেক্সটপে থাকবে তত বেশি মেমারি খরচ হবে। আর এর জন্য ফাইলকে ডেক্সটপে সেভ করার বদলে ড্রাইভসে সেভ করুন। নিজের সিস্টেম আর ল্যাপটপকে ভাইরাস থেকে বাচাবার জন্য রেজিস্টার্ড অ্যান্টিভাইরাস ব্যবহার করুন। আর এর সঙ্গে মাঝে মাঝেই পিসি ফুল স্ক্যান করতে থাকুন।

অনেক সময় আমাদের পিসিতে এমন অনেক সফটোওয়্যার থাকে, যা কখনো ব্যবহার করা হয়না। তাই এই ধরেনর সফটোওয়্যার সরিয়ে ফেলুন কারন এই সব অপ্রয়োজনীয় জিনিস স্পেস খেয়ে ফেলে। আর এর সঙ্গে অ্যানিমেশান ইনফাস্ট্রাকচার বা ভিসুয়াল ব্যবহার করলে আপনার পিসির ইন্টারনাল মেমারি কম হয়ে যায় আর এর ফলে আপনার পিসি স্লো হয়ে যায়।

Digit.in
Logo
Digit.in
Logo