Windows 11: মাইক্রোসফট-এর নতুন OS হাজির, জেনে নিন নতুন উইন্ডোজের সেরা ফিচার কী কী

Windows 11: মাইক্রোসফট-এর নতুন OS হাজির, জেনে নিন নতুন উইন্ডোজের সেরা ফিচার কী কী
HIGHLIGHTS

Windows 11 এর ডিজাইনের সাথে মাইক্রোসফট macOS এবং Chrome OS এর সাথে প্রতিযোগিতা করার প্ল্যানিং করছে

Microsoft 2015 সালে Windows 10 লঞ্চ করেছিল

Windows 11 এই বছরের শেষে নতুন কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসে উপলব্ধ হবে

মাইক্রোসফট (Microsoft) দীর্ঘ প্রতীক্ষার পরে অবশেষে তার নতুন Windows 11 লঞ্চ করে দিয়েছে। এর আগে 2015 সালে Windows 10 লঞ্চ করেছিল। Windows 11 এর সাথে ডিজাইন, ইন্টারফেস এবং স্টার্ট মেনু সম্পর্কিত বড় পরিবর্তনগুলি করা হয়েছে। Windows স্টার্ট সাউন্ডেও আপনি অনেক পরিবর্তন দেখেত পারবেন। Windows 11 এর সাথে ওয়েলকম স্ক্রিনের সাথে Hi Cortana সরিয়ে দেওয়া হয়েছে এবং লাইভ টাইটালও আপনি নতুন উইন্ডোজ দেখতে পারবেন না।

Windows 11 এর ডিজাইনের সাথে মাইক্রোসফট macOS এবং Chrome OS এর সাথে প্রতিযোগিতা করার প্ল্যানিং করছে। মাইক্রোসফট জানিয়েছে যে Windows 11 এই বছরের শেষে নতুন কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসে উপলব্ধ হবে। Windows 10 ব্যবহারকারীদের বিনামূল্যে তাদের সিস্টেমে আপডেটের ব্যবস্থা করা হবে। মনে করিয়ে দি যে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের প্রথম সংস্করণ 1985 সালে চালু হয়েছিল। আসুন জেনে নেওয়া যাক Windows 11 এর টপ ফিচার্স সম্পর্কে…

স্টার্ট মেনু

নতুন উইন্ডোজের সাথে আপনি একটি নতুন স্টার্ট মেনু পাবেন যেখানে নতুন সাউন্ট সহ নতুন ইন্টারফেস দেওয়া হবে। উইন্ডোজের কর্নার ডিজাইনটি সম্প্রতি লঞ্চ হওয়া iPadOS মতো। স্টার্ট মেনু ফিচার এখন সেন্টারে দেওয়া হয়েছে। 1996 এর পরে এটি প্রথমবার যখন স্টার্ট মেনু বাম দিকে পরিবর্তে সেন্টারে দেওয়া হয়েছে। অ্যাপের প্লেসমেন্ট macOS এবং Chrome OS সাথে খুব মিল, যদিও আপনি আপনার প্রয়োজন অনুসারে স্থান পরিবর্তন করতে পারেন। স্টার্ট মেনুতে আপনি লাইভ টাইটালও দেখতে পাবেন না।

মাল্টিটাস্কিংয়ের অভিজ্ঞতা

মাল্টিটাস্কিংয়ের অভিজ্ঞতা আরও মজাদার করার জন্য একটি নতুন পরিবর্তন করা হয়েছে। এখন আপনি ম্যাক্সিমাইজ বোতামটির সাহায্যে এক সাথে চারটি স্ক্রিন এক্টিভ করতে এবং ব্যবহার করতে পারেন। মাইক্রোসফট এর নাম দিয়েছে Snap Layouts। মাল্টিপল উইন্ডোজের ক্ষেত্রে, আপনি macOS হিসাবে একই অভিজ্ঞতা পাবেন।

কানেক্টিভিটি

Windows 11 এর মাধ্যমে আপনি Microsoft Teams এর সরাসরি সাপোর্ট পাবেন, যাতে আপনি সরাসরি ভিডিও কলিং বা ভিডিও কনফারেন্সিং বিনামূল্যে করতে পারেন।

উইজেট

নতুন উইন্ডোজের সাথে Microsoft Edge এবং মাল্টিপল উইজেট এর সাপোর্ট পাওয়া যাবে, যার সাহায্যে আপনি নিউজ, ফটো, আবহাওয়া ইত্যাদির তথ্য পেতে পারবেন। এর ডিজাইনও ম্যাকোসের সাথে মিল।

গেমিং

Microsoft জানিয়েছে যে Windows 11 এর সাথে আপনি একটি নতুন ধরণের গেমিংয়ের অভিজ্ঞতা পাবেন। এতে আপনি Xbox Game গেমের ডিস্কভার পাওয়া যাবে এবং এক্সবক্স গেমে 100 থেকে হাই কোয়ালিটি গেমের অ্যাক্সেস পাবেন, যদিও এর জন্য পেড মেম্বরাশিপ নিতে হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo