ইউরোপের আঁচ ভারতেও, ফোন থেকে ল্যাপটপ সবেতেই বাধ্যতামূলক করা হচ্ছে Type C চার্জার

ইউরোপের আঁচ ভারতেও, ফোন থেকে ল্যাপটপ সবেতেই বাধ্যতামূলক করা হচ্ছে Type C চার্জার

এক দেশ এক চার্জার নীতির পথে হাঁটছে ভারত। জানা গিয়েছে 2024 সাল থেকে Europe এর সমস্ত দেশে যে কোনও ইলেকট্রিক ডিভাইসকে USB Type C চার্জার দিয়েই চার্জ দিতে হবে। সেটা বাধ্যতামূলক হয়ে যাচ্ছে। European Union বা EU ইতিমধ্যেই এই আইন পাশ করিয়ে নিয়েছে। এবার সেটাই অনুসরণ করতে চলেছে ভারত। জানা গিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার USB Type C চার্জার নিয়ে নতুন নিয়ম আনতে চলেছে। সমস্ত স্মার্ট ডিভাইসে এবার থেকে USB Type C পোর্ট থাকা বাধ্যতামূলক করা হবে। রোহিত কুমার সিং, ভোক্তা বিষয়ক সচিব জানিয়েছেন যে কেন্দ্রের একটি টাস্ক ফোর্সের বৈঠকে স্টেকহোল্ডাররা এই বিষয়ে সহমত হয়েছেন। 

উক্ত বৈঠক জানা গিয়েছে চার্জারের 2টো স্ট্যান্ডার্ডের লক্ষ্য নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এই বৈঠক আলোচনা হয় যে সমস্ত কমপ্যাটিবেল ডিভাইস এবং সস্তার ফোনে কোন চার্জার ব্যবহৃত হবে। এছাড়া আরও একটি বিষয় নিয়েও আলোচনা হয়, সেখানে বলা হয় এক ধরনের চার্জার সমস্ত ডিভাইসে ব্যবহার করলে যেমন ব্যবহারকারীদের পক্ষে সেটা সহজ হবে, তেমনই পৃথিবীতে ইলেকট্রনিক ডিভাইসে বর্জ্য পদার্থের পরিমাণ খানিকটা কমানো যাবে। অর্থাৎ E-Pollution কমবে। 

তথ্য অনুযায়ী, ভারত থেকে প্রায় 50 লাখ টন ই-দূষণ উৎপাদন হয়েছিল 2021 সালে। এই বিষয়ে  প্রথম স্থানে রয়েছে আমেরিকা, দ্বিতীয় স্থানে চিন। আর তারপর তৃতীয় স্থানে আছে ভারত। ফলে কেন্দ্রীয় সরকার তাই চাইছে এই দূষণের মাত্রা কমাতে। 

কেন্দ্রীয় সচিব জানান যে উল্লিখিত বৈঠকে স্মার্টফোন থেকে ট্যাবলেট কিংবা ল্যাপটপের মতো ইলেকট্রিক ডিভাইসগুলোর জন্য চার্জিং পোর্ট হিসেবে USB Type C গ্রহণের বিষয়ে সমস্ত স্টেক হোল্ডাররা সহমত পোষণ করেছেন। একই সঙ্গে ফিচার ফোনের জন্য আলাদা চার্জিং পোর্ট রাখা হবে যে সেটাও বলা হয়েছে। 

বর্তমানে বিশ্বের একাধিক দেশেই USB Type C চার্জারকে বাধ্যতামূলক করা হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন এর মধ্যে অন্যতম, যারা 2022 সালের জুনে এই বিষয়ে একটি আইন পাশ করিয়েছে। ইউরোপের সমস্ত দেশে 2024 সাল থেকেই এই USB Type C পোর্ট বাধ্যতামূলক হয়ে যাচ্ছে। 

Type C charger

শুধু স্মার্টফোন, ল্যাপটপ বা ট্যাবলেট নয়, সমস্ত স্মার্টওয়াচের জন্য যদি এক ধরনের চার্জার আনা যায় সেটার কথাও বিবেচনা করে দেখা হচ্ছে। এই কারণে টাস্ক ফোর্সের অধীনে একটা সাব গ্রুপ তৈরি করেছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের মতে দেশে দুটি চার্জিং স্ট্যান্ডার্ড থাকা উচিত। একটি চার্জার দিয়ে স্মার্ট ডিভাইস অর্থাৎ, স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাবলেট চার্জ দেওয়া হবে। আরেকটি দিয়ে ফিচার ফোন। এরম ভাবনা কারণ এখনও ভারতে ব্যাপক সংখ্যক ফিচার ফোন বিক্রি হয়। 

তবে এই এক দেশ এক চার্জার নীতির নেপথ্যে যে ই-দূষণ কমানোর উদ্দেশ্য রয়েছে সেটাই নয়। একই সঙ্গে সমস্ত ফোন যদি একটাই চার্জার দিয়ে চার্জ দেওয়া যায় সেক্ষেত্রে মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থাগুলোকে আর আলাদা করে ফোনের সঙ্গে চার্জার বা কেবল দিতে হবে না। ফলে ফোনের দাম কমবে। 

বুধবার টাস্ক ফোর্সের যে বৈঠক হয় সেখানে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, কানপুর, মহারাজা অগ্রসেন ইনস্টিটিউট অফ টেকনোলজি, ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং পরিবেশ, ইত্যাদির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সমস্ত দিক খতিয়ে দেখে এই বিষয়ে কেন্দ্রীয় সরকার জলদি কোনও সিদ্ধান্ত নেবে বলে জানা গিয়েছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo