Aadhaar Card -এর তথ্য আপডেট করতে চান? 14 জুনের মধ্যেই ঘরে বসে সারুন কাজ

Aadhaar Card -এর তথ্য আপডেট করতে চান? 14 জুনের মধ্যেই ঘরে বসে সারুন কাজ
HIGHLIGHTS

বাড়ি বসে Aadhaar Card -এ প্রয়োজনীয় বদল করুন

14 জুনের মধ্যে এই কাজ করলে দিতে হবে না কোনও ফিজ

অনলাইনে কীভাবে Aadhaar Card আপডেট করবেন দেখুন

Aadhaar Card ভারতীয়দের অন্যতম প্রয়োজনীয় নথি। এটা এই দেশের নাগরিকদের অন্যতম পরিচয় প্রমাণপত্র। এটার সাহায্য ছাড়া ব্যাংকের কাজ থেকে সরকারি কোনও প্রকল্পের সুবিধা বা অন্য কিছু পাওয়া এক প্রকার অসম্ভব।

ফলে সেক্ষেত্রে এই নথিতে থাকা তথ্য সঠিক হওয়া বাঞ্ছনীয়। কোনও ভুল থাকলে সেটা সত্বর আপডেট করিয়ে নিন। 

Unique Identification Authority of India -এর তরফে Aadhaar Card কে অনলাইনে আপডেট করার সুবিধা এনে দেওয়া হয়েছে। আগামী 14 জুন 2023 সাল পর্যন্ত Aadhaar Card আপডেট করতে গেলে আপনার বিশেষ কিছু খরচ হবে না। প্রায় একপ্রকার নিখরচায় কাজ হয়ে যাবে।

সাধারণত কিছু ক্ষেত্রে এখন 50 টাকা নিলেও 14 জুন পর্যন্ত যাঁরা তাঁদের ডেমোগ্রাফিক তথ্য অনলাইনে আপডেট করবেন তাঁদের কোনও টাকা দিতে হবে না। বিনামূল্যে সেই কাজ হয়ে যাবে। 

মনে রাখবেন এই পরিষেবা কেবলমাত্র My Aadhaar পোর্টালে বিনামূল্যে উপলব্ধ আছে। আপনি যদি Aadhaar সেন্টারে গিয়ে এই কাজ করান তাহলে আপনাকে 50 টাকা চার্জ দিতে হবে। এমনটাই UIDAI -এর তরফে জানানো হয়েছে। 

UIDAI -এর তরফে নাগরিকদের বলা হচ্ছে তাঁরা যেন তাঁদের অ্যাড্রেস এর প্রুফ এবং পরিচয় পত্রের প্রমাণ আপলোড করেন তাঁদের ডেমোগ্রাফিক তথ্যকে রিভ্যালিডেট করার জন্য। যদি আপনার Aadhaar Card 10 বছর আগে বানিয়ে থাকেন তাহলে এটা ভীষণই জরুরি বলে জানানো হয়েছে। এটা আপনার পরিষেবা পেতে, অথেনটিক তথ্য আপডেট রাখতে সাহায্য করবে। 

আরও পড়ুন: Aadhaar Card সুরক্ষিত রাখতে চান? দেখুন কী করণীয়

বিনামূল্যে কী করে Aadhaar Card আপডেট করবেন –

এটার জন্য নাগরিকদের সবার আগে My Aadhaar পোর্টালে যেতে হবে। এবার সেখানে তাঁদের Aadhaar নম্বর দিতে হবে। 

এবার প্রসিড টু আপডেট অ্যাড্রেস অপশনে ক্লিক করতে হবে। 

এবার আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে। 

এবার আপনাকে ডকুমেন্ট আপডেট অপশনে ক্লিক করতে হবে। এবার দেখুন আপনাকে আপনার সমস্ত তথ্য দেখানো হবে। 

online aadhaar update

এবার আপনাকে এটা ভেরিফাই করতে হবে। যদি দেখেন কোথাও ভুল আছে তাহলে পাশে থাকা হাইপার লিংকে ক্লিক করতে হবে বদল করার জন্য। 

এবার আপনাকে প্রুফ অফ আইডেন্টিটি এবং প্রুফ অব অ্যাড্রেস বেছে নিতে হবে। 

আপনার অ্যাড্রেসের প্রুফের একটি স্ক্যান কপি এবার আপলোড করে সাবমিট অপশনে ক্লিক করুন। এবার একই ভাবে অন্যান্য তথ্য বদলের ক্ষেত্রেও এই স্ক্যান কপি আপলোড করতে থাকুন। 

আরও পড়ুন: Aadhaar Card হারিয়েছেন? দেখুন কোন 3 উপায়ে ফেরত পেতে পারেন এই নথি

এবার আপনি যেই Aadhaar আপডেট রিকোয়েস্ট করবেন এবং পোর্টালের তরফে সেটা অ্যাকসেপ্ট করা হবে অমনি আপনাকে একটি 14 ডিজিটের আপডেট রিকোয়েস্ট নম্বর বা URN দেওয়া হবে। 

এটার সাহায্যে আপনার তথ্য আপডেট হল কিনা, স্ট্যাটাস কী এসব জানতে পারবেন। একবার তথ্য আপডেট হয়ে গেলে আপনি আপডেটেড ভার্সন ডাউনলোড করে সেটা প্রিন্ট করিয়ে নিতে পারেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo