এই সব অ্যান্ড্রয়েড ফোনে আর চলবে না Gmail, YouTube এবং Google Account, জেনে নিন কেন

এই সব অ্যান্ড্রয়েড ফোনে আর চলবে না Gmail, YouTube এবং Google Account, জেনে নিন কেন
HIGHLIGHTS

Google সেই সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সাপোর্ট বন্ধ করবে যার মধ্যে অ্যান্ড্রয়েডের ভার্সন 2.3.7 বা এর চেয়ে কম ভার্সন রয়েছে

27 সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে গুগল

অ্যানড্রয়েড ফোনে গুগল সার্ভিস ব্যবহার করতে এবার থেকে ফোনে Android 3.0 হতে হবে

আপনার কাছে যদি কোনও পুরনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকে, তবে এই খবর আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। গুগল (Google) সেই সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে (Android Smartphone) তার সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে যার মধ্যে অ্যান্ড্রয়েডের ভার্সন 2.3.7 বা এর চেয়ে কম ভার্সন রয়েছে। অ্যানড্রয়েড ফোনে গুগল সার্ভিস ব্যবহার করতে এবার থেকে ফোনে অন্তত অ্যানড্রয়েড ভার্সন 3.0 হতে হবে বলে জানিয়েছে সংস্থা।

27 সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে গুগল। নতুন নিয়মের পরে ইউজাররা তাদের ফোনে গুগল ড্রাইভ, গুগল অ্যাকাউন্ট, জিমেইল এবং ইউটিউব ব্যবহার করতে পারবে না। ইউজারদের ফোনে এখন অন্তত অ্যান্ড্রয়েডের 3.0 Honeycomb ভার্সন হতে হবে, যদিও গুগল জানিয়েছে যে পুরোনো ভার্সন ইউজাররা ব্রাউজারের মাধ্যমে তাদের জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে।

ইমেলে গুগল জানিয়েছে, “অ্যান্ড্রয়েড 2.3.7 অথবা কম ভার্সনের অ্যান্ড্রয়েড ডিভাইসে আর গুগল অ্যাকাউন্টে লগ ইন করা যাবে না। 27 সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সান 1.0, 1.1, 1.5 কাপকেক, 1.6 ডোনাট, 2.0 এক্লেয়ার, 2.2 ফ্রোয়ো ও 2.3 জিঞ্জারব্রেড।”

Google Android Update

এই ইমেলে, ইউজারদের সতর্ক করা হয়েছে এবং তাদের ফোন আপগ্রেড করতে বলা হয়েছে। ২ সেপ্টেম্বরের পরে, অ্যান্ড্রয়েডের এই ধরনের ভার্সনযুক্ত সমস্ত ইউজারদের গুগলের অ্যাপস যেমন জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপ, ইউটিউব ইত্যাদিতে লগইন করার সময় 'ইউজারনেম পাসওয়ার্ড এরর' দেখাবে।

এছাড়াও, যদি কোন ইউজার সেই ফোনে একটি নতুন গুগল অ্যাকাউন্ট ক্রিয়েট করে অথবা নতুন একাউন্ট দিয়ে লগইন করে বা ফ্যাক্টরি রিসেট করে, প্রতিটি ক্ষেত্রে এই এরর মেসেজ দেখাবে। পাশাপাশিই, পুরনো ভার্সনো ব্যবহারকারীরাও গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদল করার পরেও এই এরর মেসেজ দেখাবে।

তবে বলে দি যে ডিভাইস সেটিংস থেকে অ্যাকাউন্ট সাইন ইন করা না গেলেও ব্রাউজার থেকে যে কোন গুগল অ্যাকাউন্ট সাইন ইন করে তা ব্যবহার করা যাবে। ওয়েব ব্রাউজার থেকে নির্বাচিত কিছু গুগল সার্ভিস ব্যবহার চালিয়ে যাওয়া যাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo