Reliance Jio 5G স্মার্টফোন এবং JioBook ল্যাপটপ এই মাসে আসছে বাজারে, জেনে নিন কবে হবে লঞ্চ

Reliance Jio 5G স্মার্টফোন এবং JioBook ল্যাপটপ এই মাসে আসছে বাজারে, জেনে নিন কবে হবে লঞ্চ
HIGHLIGHTS

Jio তার প্রথম 5G স্মার্টফোন এবং সস্তা ল্যাপটপ JioBook লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে

Jio 5G স্মার্টফোন সংস্থা Google এর সাথে গাঁটছড়া করে তৈরি করা হচ্ছে

Reliance Jio-র ল্যাপটপের জন্য অ্যান্ড্রয়েড ভিত্তিক JioOS তৈরি করা হচ্ছে

Jio তার প্রথম 5G স্মার্টফোন এবং সস্তা ল্যাপটপ JioBook লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। রিপোর্টের মতে সংস্থা এই বছর তার Annual General Meeting (AGM)  এ সামনে আনতে পারে। বলা হচ্ছে যে Jio-র 5G স্মার্টফোন সংস্থা Google এর সাথে গাঁটছড়া করে তৈরি করা হয়েছে। এতে অ্যান্ড্রয়েড ভিত্তিক JioOS বা Android Go অপারেটিং সিস্টম দেওয়া যেতে পারে। বলে দি য়ে Android Go গুগল এর হালকা ওজনের অপারেটিং সিস্টম। এটি এন্ট্রি-লেভল হার্ডওয়্যার সহ স্মার্টফোনে ব্য়বহার করা হয়।

Jio-র সস্তা ল্যাপটপ JioBook সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ করা হয়নি। TelecomTalk এর একটি রিপোর্টের মতে, Reliance Jio এবং Google সংস্থার 5G ফোনে অ্যান্ড্রয়েড সংস্করণ সম্পর্কে আলোচনা করেছে। রিপোর্টে আরও বলা হয়েছে যে স্মার্টফোনের জন্য Reliance Jio অ্যান্ড্রয়েড ভিত্তিক JioOS এ কাজ করছে।

এই ফোন এন্ট্রি-লেভল স্পেসিফিকেশনের সাথে বাজারে আসতে পারে। এই কারণে, এর দাম খুব কম হতে চলেছে। জিও'র সস্তার 5G স্মার্টফোন আসার পরে অন্যান্য সংস্থাও সস্তার 5G স্মার্টফোন চালু করতে পারে।

এর আগে আসা খবর অনুযায়ী, Reliance Jio-র ল্যাপটপের জন্য অ্যান্ড্রয়েড ভিত্তিক JioOS তৈরি করা হচ্ছে। রিপোর্ট অনুসারে Reliance Jio ল্যাপটপ তৈরির জন্য চিনা ম্যানুফ্যাকচারিং সংস্থা ব্লু ব্যাংক কমিউনিকেশন টেকনোলজি এর সাথে পার্টনারশিপ করছে। Reliance Jio-র ল্যাপটপ JioBook নামে বাজারে আসতে পারে। এর পাশাপাশি এটি খুব সস্তা দামে লঞ্চ করা হবে। এতে 4G LTE কানেক্টিভিটিও দেওয়া যেতে পারে।

JioBook এর অনুমানিত স্পেসিফিকেশন

XDA ডেভেলপারদের একটি রিপোর্ট অনুযায়ী, JioBook এর লঞ্চিং 2021 সালের প্রথমার্ধে লঞ্চ হতে পারে। JioBook এর প্রোটোটাইপও প্রকাশিত হয়েছে, যদিও আসল ছবিটি এখনও প্রকাশ করা হয়নি।

ফিচার সম্পর্কে কথা যদি বলি দবে JioBook-এ 1366×768 পিক্সেল রেজোলিউশন সহ একটি ডিসপ্লে থাকবে। এছাড়া এতে স্ন্যাপড্রাগন 665 প্রসেসর পাওয়া যাবে যার সাথে স্ন্যাপড্রাগন X12 4G মডেম এর সপোর্ট হবে।

JioBook-এ 2GB LPDDR4x র‌্যাম সহ 32GB স্টোরেজ পাবেন। আরেকটি মডেলও আসতে পারে যেখানে 4GB র‌্যামের সাথে 64GB স্টোরেজ পাওয়া যাবে। কানেক্টিভিটির জন্য, ল্যাপটপে একটি মিনি HDMI কনেক্টর, ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ এবং কোয়ালকমের অডিও চিপ থাকবে। জিওবুক ল্যাপটপে JioStore, JioMeet এবং JioPages মতো অ্যাপ প্রি-ইনস্টল পাওয়া যাবে।

Digit.in
Logo
Digit.in
Logo