Jio আনছে ফিচার ফোনের দামে 5G স্মার্টফোন, এই দিন হবে লঞ্চ

Jio আনছে ফিচার ফোনের দামে 5G স্মার্টফোন, এই দিন হবে লঞ্চ
HIGHLIGHTS

Reliance AGM 2021, 24 June, 2021 দুপুর 2 টয় শুরু হবে

Mukesh Ambani এই বছর সস্তা Jio 5G Phone এবং Jio 5G লঞ্চের তারিখ সহ এই বছর অনেকগুলি ঘোষণা করতে পারেন

Jio 5G Phone আনার জন্য Google এর সাথে হাত মিলিয়েছে।

দেশের সবথেকে বড় টেলিকম সংস্থা Reliance তার 44 তম বার্ষিক সাধারণ সভায় (Reliance AGM 2021) অনেকগুলি নতুন প্রোডাক্ট হাজির করতে পারে। সম্প্রতি Reliance AGM 2021 এর তারিখ প্রকাশিত হয়েছে। সংস্থা জানিয়েছে যে Reliance AGM 2021, 24 June, 2021 দুপুর 2 টয় শুরু হবে। সংস্থা আসন্ন AGM গত কয়েক বছরের মতোই YouTube এর মাধ্যমে সরাসরি লাইভ হবে।

এই বছর হওয়া Reliance AGM 2021-এ নতুন ঘোষনা করা হবে, যেখানে বেশি 5G সম্পর্কিত ঘোষনা হবে বলে আশা করা হচ্ছে। যদি গত বছরের কথা বলা হয়ে তবে অনুমান করা হচ্ছে যে Reliance ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান Mukesh Ambani এই বছর সস্তা Jio 5G Phone এবং Jio 5G লঞ্চের তারিখ সহ এই বছর অনেকগুলি ঘোষণা করতে পারেন।

Google-Jio করেছে গাঁটছড়া

Reliance Jio গত বছর ঘোষনা করেছিল যে সংস্থা ভারতে সস্তা Jio 5G ফোন আনার জন্য Google এর সাথে হাত মিলিয়েছে। আগামী Jio 5G Phone Android এর জন্য একটি ফোর্কড ভার্সনে কাজ করবে। এই ফোন আজ অবধি দেশের সবথেকে সস্তা 5G ফোন বলা হবে। তবে আগে জানা গিয়েছিল যে ভারতে Jio 5G ফোনের দাম 2,500 টাকা পর্যন্ত সস্তা হতে পারে।

আপাতত, ভারতীয় বাজারে সবথেকে সস্তা 5G স্মার্টফোনের দাম 13,999 টাকা। Google-Jio-র কম দামি 5G স্মার্টফোন তৈরী করার উদ্দেশ্য হল দেশের প্রতিটি ভাগের মানুষের কাছে সস্তায় ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া। এই লক্ষ্য মাথায় রেখেই সস্তার স্মার্টফোনের বিষয়ে উদ্যোগ নেওয়া হয়েছে। যদি এটা সত্যি হয় তবে 2,500 টাকা দামের সবথেকে সস্তা 5G ফোন দেশের কয়েক মিলিয়ন 2G ফিচার ফোন ইউজারদের 5G-তে স্থানান্তরিত করতে সহায়তা করবে।

Jio 5G সর্ভিস:

মুকেশ আম্বানি গত বছরের ডিসেম্বরে বলেছিলেন যে Jio 5G পরিষেবাটি ভারতে 2021 সালের মাঝামাঝি সময়ে চালু করা হবে, তাই Reliance AGM 2021-এ 5G সম্পর্কে ঘোষনা করা যেতে পারে। এর আগে টেস্টিংয়ে সংস্থা আগেই তার 5G ট্রায়েলে 1Gbps থেকে বেশি স্পিড অর্জন করেছে। Jio শুরু থেকেই সম্পূর্ন 5G সলিউশন প্রস্তুত করেছে। কোম্পানির পরিকল্পনা 100% দেশের প্রযুক্তি এবং সলিউশন ব্যবহার করার। AGM 2021-এ মুকেশ আম্বানি Jio 5G পরিকল্পনার তথ্যও দিতে পারেন।

Jio 5G ফোন এবং Jio 5G সার্ভিস চালু করার পাশাপাশি সংস্থাটি কম দামি JioBook ল্যাপটপও বাজারে আনতে পারে। JioBook-এ 1366×768 পিক্সেল রেজোলিউশন সহ একটি ডিসপ্লে থাকবে। এছাড়া এতে স্ন্যাপড্রাগন 665 প্রসেসর পাওয়া যাবে যার সাথে স্ন্যাপড্রাগন X12 4G মডেম এর সপোর্ট হবে। JioBook-এ 2GB LPDDR4x র‌্যাম সহ 32GB স্টোরেজ পাবেন। আরেকটি মডেলও আসতে পারে যেখানে 4GB র‌্যামের সাথে 64GB স্টোরেজ পাওয়া যাবে। কানেক্টিভিটির জন্য, ল্যাপটপে একটি মিনি HDMI কনেক্টর, ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ এবং কোয়ালকমের অডিও চিপ থাকবে। জিওবুক ল্যাপটপে JioStore, JioMeet এবং JioPages মতো অ্যাপ প্রি-ইনস্টল পাওয়া যাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo