চিনকে মাত দিতে দেশীয় 5G ডিভাইসের উৎপাদন শুরু করল Nokia

চিনকে মাত দিতে দেশীয় 5G ডিভাইসের উৎপাদন শুরু করল Nokia
HIGHLIGHTS

ভারতে 5G পরিষেবা শুরু স্পেকট্রাম নিলামের উপর নির্ভর করবে, কারণ টেলিকম অপারেটরদের দেশে 5G পরিষেবা চালু করার জন্য অনুকূল ওয়্যারলেস ফ্রিকোয়েন্সি প্রয়োজন

মোবাইল নির্মাতা সংস্থা Nokia ভারতে 5G ডিভাইসের উত্পাদন শুরু করতে চলেছে

India Mobile Congress 2020) ইভেন্টে রিলায়েন্স জিও-র চেয়ারম্যান মুকেশ আম্বানি ঘোষনা করেন যে 2021 সালেই ভারতে শুরু হবে 5G পরিষেবা

মোবাইল নির্মাতা সংস্থা Nokia ভারতে 5G ডিভাইসের উত্পাদন শুরু করতে চলেছে। সংস্থার তরফে জানানো হয়েছে যে এই ডিভাইসগুলিকে এমন দেশগুলিতে পাঠানো হচ্ছে যেখানে পরবর্তী প্রজন্মের প্রযুক্তির প্রবর্তনের ক্ষেত্রে উন্নত পর্যায়ে রয়েছে। ভারতে ৫জি পরিষেবা শুরু স্পেকট্রাম নিলামের উপর নির্ভর করবে, কারণ টেলিকম অপারেটরদের দেশে 5G পরিষেবা চালু করার জন্য অনুকূল ওয়্যারলেস ফ্রিকোয়েন্সি প্রয়োজন।

নোকিয়ার সিনিয়র সহসভাপতি এবং ভারতীয় বাজারের প্রধান সঞ্জয় মালিক মঙ্গলবার এক বিবৃতিতে বলেছিলেন, “আমরা ভারতে প্রথম 5G এনআর উত্পাদনকারীদের মধ্যে রয়েছি। এটি ছাড়াও আমরা এমমিও প্রযোজনা করেছি। এটি আমাদের উদ্ভাবনী উত্পাদন ক্ষমতা এবং সর্বোত্তম সরঞ্জাম উত্পাদন করার দক্ষতার প্রতিভা এবং প্রতিভা প্রতিফলিত করে। এটির সাহায্যে আমরা অপারেটরদের 5 জি পরিষেবা শুরু করতে সহায়তা করতে সক্ষম হব।"

সংস্থাটি জানিয়েছে যে নোকিয়া ভারতে প্রথম 5G নিউ রেডিও তৈরি করেছে। এখন সংস্থাটি নোকিয়া এয়ারস্কেল ম্যাসিভ মাল্টিপল ইনপুট মাল্টিপল আউটপুট (এমএমআইএমও) সলিউশন তৈরি করছে। বিবৃতিতে বলা হয়েছে যে নতুন 5G ম্যাসিভ মিমো ডিভাইসটি নোকিয়ার চেন্নাইয়ের কারখানায় তৈরি করা হচ্ছে। এই ডিভাইসগুলি এমন দেশে পাঠানো হচ্ছে যেগুলি 5G নেটওয়ার্ক শুরু করার অগ্রযাত্রায় রয়েছে।

ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২০ (India Mobile Congress 2020) ইভেন্টে রিলায়েন্স জিও-র চেয়ারম্যান মুকেশ আম্বানি (Mukesh Ambani) ঘোষনা করেন যে 2021 সালেই ভারতে শুরু হবে 5G পরিষেবা। এছাড়া এইটাও জানিয়েছেন যে ২০২১ সালের সেকেন্ড হাফে লঞ্চ হতে চলেছে, যার জন্য সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে। Jio ভারতে 5G সাশ্রয়ী মূল্যে শুরু করবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo