মোবাইল সিম কার্ডের এই নিয়ম বদলে গেল, এখন বাড়িতে বসেই পাওয়া যাবে সুবিধা

মোবাইল সিম কার্ডের এই নিয়ম বদলে গেল, এখন বাড়িতে বসেই পাওয়া যাবে সুবিধা
HIGHLIGHTS

টেলিকম বিভাগ ডিজিটাল KYC-র জন্য নতুন নির্দেশিকা জারি করেছে

Mobile SIM Card এর জন্য গ্রাহকদের বেশি ডকুমেন্ট দিতে হবে না

শুধুমাত্র একটি OTP-র মাধ্যমে সিম কার্ড অ্যাকটিভেট করা যাবে

Mobile Sim Card: মোবাইল সিম কার্ড এবার আরও সহজভাবে পাওয়া যাবে। আগের সময় সিম কার্ড কিনতে হলে গ্রাহককে জরুরি ডকুমেন্ট, যেমন আধার কার্ড বা প্যান কার্ড দিতে হত, তবে এখন আর এগুলির প্রয়োজন হবে না। এবার সহজেই কর্পোরেট কোম্পানিগুলি তাদের কর্মীদের  অ্যাকটিভেট সিম তাদের হাতে তুলে দিতে পারবে। টেলিকম বিভাগ এমনই সুবিধা নিয়ে এল লোকেদের জন্য।

টেলিকম বিভাগ ডিজিটাল KYC-র জন্য নতুন নির্দেশিকা জারি করেছে। অর্থাৎ এবার গ্রাহককে সিম কার্ডের জন্য বেশি ডকুমেন্ট দিতে হবে না। এবার থেকে শুধুমাত্র একটি OTP-র মাধ্যমে সিম কার্ড অ্যাকটিভেট করা যাবে। মোবাইল সংস্থাগুলিকে আবেদন ফর্মে গ্রাহকদের অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ পূরণ করতে হবে। কোম্পানিকে কর্পোরেট বিষয়ক মন্ত্রক থেকে রেজিস্ট্রেশন যাচাই করাতে হবে।

কর্পোরেট সংস্থা গুলি আগামী ৩০ দিনের মধ্যে এই নতুন নিয়মের সুবিধা পেতে চলেছেন। এর পাশাপাশি সাধারন গ্রাহকদের জন্যও নতুন নিয়ম আসতে চলেছে। মনে করিয়ে দি যে কিছুদিন আগেই ট্রাই (TRAI) টেলিকম সংস্থাদের ট্যারিফ রেট নিয়ে নতুন নির্দেশ চালু করেছে। নতুন নিয়ম অনুসারে কোনও সংস্থা তার ট্যারিফ প্ল্যান সম্পর্কে গ্রাহকদের ভুল তথ্য দিতে পারবে না। গ্রাহকদের ট্যারিফ প্ল্যানের সমস্ত তথ্য পরিষ্কারভাবে জানাতে হবে।

TRAI-এর অধীনে থাকা সংস্থাগুলিকে টকটাইম, কতগুলি এসএমএস, ডেটা এবং তাদের চার্জ, ভ্যালিডিটি শেষ হওয়ার পরের চার্জ এবং ভ্যালিডিটি শেষ হওয়ার পরে ডেটার স্পিড এবং চার্জ সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরবরাহ করতে হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo