কোয়ালকম প্রোসেসরে বাগ, বিশ্বজুড়ে প্রায় 300 কোটিরও বেশি অ্যান্ড্রয়েড ফোনে হ্যাকিংয়ের বিপদ

কোয়ালকম প্রোসেসরে বাগ, বিশ্বজুড়ে প্রায় 300 কোটিরও বেশি অ্যান্ড্রয়েড ফোনে হ্যাকিংয়ের বিপদ
HIGHLIGHTS

Qualcomm বাগের কারণে, বিশ্বব্যাপী প্রায় 300 মিলিয়ন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সুরক্ষার ঝুঁকি রয়েছে

Android Phone-এ এই বাগ স্পাইওয়্যার (স্পাই সফটওয়্যার) ইনস্টল করতে সক্ষম

কোয়ালকম এই বাগ সম্পর্কে Xiaomi, Google, LG এবং Samsung কোম্পানিকে জানিয়েছে

সাধারণত কোনও প্রসেসর বা চিপে কোনও বাগের খবর পাওয়া যায় না, তবে এবার কোয়ালকমের (Qualcomm) চিপে বাগের খবর পাওয়া গেছে। এই বাগের কারণে, বিশ্বব্যাপী প্রায় 300 মিলিয়ন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সুরক্ষার ঝুঁকি রয়েছে। সিঙ্গাপুরের একটি সংস্থা এই সম্পর্কে খবর জানিয়েছে।

সিকিউরিটি এজেন্সি চেক পয়েন্ট তার একটি রিপোর্টে জানিয়েছে যে স্ন্যাপড্রাগন প্রসেসরের ডিজিটাল সিগন্যাল প্রসেসর অর্থাৎ DSP-তে একটি বাগ রয়েছে। এই বাগ অ্যান্ড্রয়েড ফোনে স্পাইওয়্যার (স্পাই সফটওয়্যার) ইনস্টল করতে সক্ষম। এই বাগের কারনে গুগল, স্যামসাং, এলজি, শাওমি এবং ওয়ানপ্লাসের কোটি কোটি ফোন হ্যাকারদের দ্বারা টার্গেট করা হচ্ছে। Google এর একটি রিপোর্ট অনুসারে, এপ্রিল 2019 সাল পর্যন্ত সারা বিশ্বে 2.5 বিলিয়ন এক্টিভ অ্যান্ড্রয়েড ফোন রয়েছে।

এছাড়াও রিপোর্টে জানা গিয়েছে যে এই বাগের সুযোগ নিয়ে হ্য়াকাররা স্মার্টফোন ইউজারদের ফোনে স্পাইওয়্যার ইনস্টল করতে পারে। এই স্পাইওয়্যার যদি আপনার ফোনে ইনস্টল হয়ে যায় তবে হ্যাকাররা কলিং, কন্টাক্ট লিস্ট, ফটোগুলি, লোকেশন এবং মাইক্রোফোনের ডেটা তথ্য় রিমোট এর মাধ্য়মে পেতে পারে।

Qualcomm -এ আসা এই বড় বিপদের খবর কোম্পানি জানতে পেরেছে এবং এটি ফিক্স করার কাজ চলছে। কোয়ালকম এই বাগ সম্পর্কে Xiaomi, Google, LG এবং Samsung যেমন স্মার্টফোন কোম্পানিদের এই বিষয় জানিয়েছে। কোয়ালকম-এ আসা এই বাগটি একটি আপডেটের মাধ্য়মে ফিক্স করা হবে, তবে কোম্পানির তরফ থেকে এখন এই সম্পর্কে কিছু জানানো হয়েনি।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo