পুরনো ফোনের তথ্য নতুন ফোনে চান? ডেটাও হারাতে চান না? রইল সহজ কিছু টিপস!

পুরনো ফোনের তথ্য নতুন ফোনে চান? ডেটাও হারাতে চান না? রইল সহজ কিছু টিপস!
HIGHLIGHTS

অনেক সময়ই আমরা নতুন ফোন কেনার পর দেখি যে পুরনো ফোনের বহু তথ্য সেখানে নেই

এই তথ্য ট্রান্সফার করার বিষয়টাও ঝক্কির বলেই মনে হয়

তাই ঝামেলা এড়াতে ব্যাকআপ রাখা সহ মেনে চলুন এই টিপসগুলো

দু তিন বছর পর পর আমাদের সবাইকে ফোন বদলাতে হয়। ফোন বদলানোর মজা আছে। নতুন ফোন মানেই ফোনের নানা জিনিস ঘেঁটেঘুঁটে নতুন নতুন জিনিস দেখা, শেখা। আলাদাই আনন্দ হয় একটা। কিন্তু একই সঙ্গে একটা ভয়ও থাকে। কীসের? তথ্য হারানোর। আপনার সঙ্গে গত দু, আড়াই কিংবা যত সময়েরই হোক যে ফোনটি ছিল সেখানে তো আপনার নানা তথ্য আছে, সেগুলো যদি নতুন ফোনে না আনা যায়। সেগুলো যদি সব হারিয়ে যায় তবে! তার উপর যদি এক্সচেঞ্জ অফারে ফোন কেনা হয়, তাহলে তো কথাই নেই!

এতদিনের ডেটা নতুন ফোনে মিলবে কোন উপায়ে ভেবে মাথার চুল ছিঁড়তে ইচ্ছে করে? তাহলে বলি এসব না ভেবে এই পদ্ধতিগুলো জেনে নিন। আপনি এই সহজ উপায়ে একবার এই সমস্যা থেকে রেহাই পেতে পারবেন। পুরনো ফোনের তথ্য এখন সহজেই নতুন ফোনে নেওয়া যেতে পারে। আসুন দেখে নেওয়া যাক, নতুন ফোন কেনার পর কোন উপায়ে পুরনো ফোনের তথ্য ফিরে পাবেন। 

ব্যাকআপ রাখুন অ্যান্ড্রয়েড ফোনের

আপনি যদি আপনার পুরনো অ্যান্ড্রয়েড ফোনটিতে ব্যাকআপ রাখেন সমস্ত তথ্যের তাহলে জানবেন এটা কিন্তু তেমন একটা চাপের বিষয় নয়। পুরনো ফোনের সব তথ্য তার জন্য ব্যাকআপ নিয়ে রাখা প্রয়োজন। আপনি এখন চাইলে আপনার ফোনে ছবি, ডকুমেন্ট, ভিডিও তো বটেই এমনকি অ্যাপের ব্যাকআপ পর্যন্ত রাখতে পারবেন। এটার জন্য আপনাকে আপনার ফোনের যে সেটিংস অপশন আছে সেখানে যেতে হবে। ওখানে গিয়ে ব্যাকআপ অপশন অন করতে দিতে হবে। এবার Google Drive -কে বেছে নিন ব্যাকআপ -এর জন্য। তারপর আপনাকে যা যা নির্দেশ দেওয়া হবে সেগুলো মেনে এগোতে থাকুন।

একটু ধৈর্য ধরে গোটা প্রক্রিয়া শেষ করুন। এবার যেই আপনার পুরনো ফোনে সব ব্যাকআপ নেওয়া হয়ে যাবে, তখন নতুন ফোনে সেট আপ করে নিন। আর যদি মনে করেন যে ফোন বদলে নতুন ফোন নেবেন তাহলে সেক্ষেত্রে আগে থেকে ব্যাকআপ নিয়ে রাখা আবশ্যক। এখন নতুন ফোনে আপনাকে যা যা করতে বলা হবে সেই মতো করতে থাকুন। তবে যে Google অ্যাকাউন্টে ব্যাকআপ নিয়েছেন, সেটাতেই লগইন করবেন। এবার যা যা বলা হয়েছে তেমনটা করে এগোলেই আপনার পুরনো ফোনের ডেটা নতুন ফোনে এসে যাবে। 

USB কেবল

আপনি ব্যাকআপ না করে USB cable -এর সাহায্যেও তথ্য ট্রান্সফার করতে পারেন। তবে এটার জন্য আপনাকে একটি কম্পিউটার বা ল্যাপটপে সাহায্য নিতে হবে। আপনি আগে USB কেবল দিয়ে পুরনো ফোনের সব তথ্য ল্যাপটপ বা কম্পিউটারে তুলে নিন। তারপর আবার সেই কেবল দিয়েই ল্যাপটপ না কম্পিউটার যেখানে তথ্য রেখেছেন সেখান থেকে নতুন ফোনে পুরনো ফোনের তথ্য নিয়ে নিতে পারেন। তবে মনে রাখবেন এটাতেও বেশ অনেকটাই সময় লেজম তাই ধৈর্য নিয়ে কাজটি করবেন। 

Data transfer hacks

থার্ড পার্টি টুল

Google Play Store -এ এমন বহু থার্ড পার্টি অ্যাপ পাবেন যেটার সাহায্যে আপনি আপনার পুরনো অ্যান্ড্রয়েড ফোন থেকে চোখের নিমেষে নতুন ফোনে সব তথ্য সে ছবি, ডকুমেন্ট, ভিডিও, গান, ইত্যাদি যাই হোক না কেন সব ট্রান্সফার করে নিতে পারবেন। সেই অ্যাপ ডাউনলোড করে আপনাকে যা যা করার নির্দেশ দেওয়া হয়েছে সেগুলো মেনে এগিয়ে গেলেই আপনার পুরনো ফোনের তথ্য নতুন ফোনে এসে যাবে। 

NFC

Near Field Communication বা NFC, এটি যদি আপনার দুটো ফোনেই সাপোর্ট করে থাকে তাহলে এটার সাহায্যেও আপনি আপনার পুরনো ফোনের তথ্য নতুন ফোনে ট্রান্সফার করে নিতে পারবেন। এটার জন্য আপনাকে কেবল দুটো ফোনকে একসঙ্গে এক জায়গায় রাখতে হবে। আপনাকে এরপর যা যা নির্দেশ দেওয়া হবে তেমন তেমন করতে থাকলে নিমেষেই আপনার পুরনো ফোনের ডেটা নতুন ফোনে হাজির হয়ে যাবে। তবে হ্যাঁ, বড় ফাইল হলে একটু সমস্যা। হয়। সেক্ষেত্রে উল্লিখিত আগের কোনও নিয়ম মানার চেষ্টা করুন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo