সবচেয়ে বড় সাইবার হামলা, Intel কোম্পানির 20 জিবি তথ্য ফাঁস

সবচেয়ে বড় সাইবার হামলা, Intel কোম্পানির 20 জিবি তথ্য ফাঁস
HIGHLIGHTS

Intel-এর চুরি হওয়া 20GB ডেটাতে গোপনীয় এং বিশেষ তথ্য রয়েছে

লীক ডেটাতে BIOS কোড এবং ডি-বাগিং কোডও রযেছে

Canon কোম্পানির উপরও হয়েছে সাইবার হামলা

চিপসেটের একটি বড় নির্মাতা কোম্পানি Intel সাইবার হামলার শিকার হয়েছেন। এই ব্যাংকিং হ্য়াকাররা কোম্পানির 20GB ডেটা চুরি করেছে, যার মধ্য়ে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, যদিও এখনও হ্যাকারের সনাক্ত করা যায়নি। রিপোর্ট বলা হয়েছে যে চুরি হওয়া 20GB ডেটাতে গোপনীয় এং বিশেষ তথ্য রয়েছে। রিপোর্টে এইটাও জানা গিয়েছে যে লীক ডেটাতে BIOS কোড এবং ডি-বাগিং কোডও রযেছে। প্রাথমিক তদন্তে বলা হচ্ছে যে এই ডেটা লীক ইন্টেল রিসোর্স এবং ডিজাইন সেন্টার থেকে লীক হয়েছে।

প্রকাশিত স্ক্রিনশট অনুসারে, চুরি হওয়া ডেটাতে ইন্টেলের রোডম্যাপ এবং গোপনীয় তথ্যর পাশাপাশি প্রসেসরের বিভিন্ন সংস্করণের তথ্য় অন্তর্ভুক্ত রয়েছে। এগুলি ছাড়াও এতে মার্কেটিং এর কয়েকটি টেম্পলেটও রয়েছে।

বলে দি যে Intel-এ হ্যাকারদের হামলার কয়েকদিন আগে ক্যামেরা নির্মাতা কোম্পানি ক্যানন (Canon) সাইবার হামলার শিকার হয়েছেন। এই সাইবার হামলার পরে ক্যাননের image.canon ক্লাউড স্টোরেজ পরিষেবা বন্দ হয়ে যায়। এছাড়া এই হ্যাকিংয়ের পরে সংস্থার মার্কিন ওয়েবসাইট এবং অনেক ইন্টারনাল অ্যাপ্লিকেশনগুলিও বন্ধ হয়ে গিয়েছে।

ক্যানন এখনও এই হ্যাকিং সম্পর্কে কোনও বিস্তারিত তথ্য দেয়নি। তবে কিছু রিপোর্ট অনুসারে, ক্যাননের উপর ম্য়াজ র‍্যানসমওয়্যার (Maze ransomware) হামলা হয়েছে।
এই সাইবার হামলার পরে, ক্যানন image.canon ওয়েবসাইটে একটি নোটও প্রকাশ করেছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo