স্মার্টফোন হারিয়ে গেলে বা চুরি হলে কীভাবে খুঁজে পাবেন? জানুন সহজ উপায়

স্মার্টফোন হারিয়ে গেলে বা চুরি হলে কীভাবে খুঁজে পাবেন? জানুন সহজ উপায়
HIGHLIGHTS

Android Phone পা iPhone হোক না কেন, তাদের সেটিংসে গিয়ে আপনি ফোনটি লক করতে পারেন বা এটি চুরি বা হারিয়ে যাওয়ার পরে এটি খুঁজে পেতে পারেন

কোনও ফোন শুরু করার জন্য এবং প্লে স্টোর অ্যাক্সেসের জন্য জিমেইল (Gmail) এবং Google ডিটেল দেওয়া প্রয়োজন হয়

Google এর Find My Device অপশনের মাধ্যমে হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়ার পরে আপনি ডিভাইসটি ট্র্যাক করতে পারবেন।

আজকের সময়ে মোবাইল মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ জিনিস, যার মাধ্যমে লোকেরা ঘরে বসে বিনোদন, গেমসের পাশাপাশি কিছু গুরুত্বপূর্ণ কাজ উপভোগ করতে পারে। স্মার্টফোনের কারণে আমাদের দৈনন্দিন কাজ যেমন সহজ করছে তেমনু কিছু অসুবিধাও আছে। আমাদের স্মার্টফোনে যাবতীয় ব্যক্তিগত জীবনের এবং কর্মক্ষেত্রের সমস্ত জরুরি জিনিস থাকে। ফলে ফোনটি হারিয়ে বা চুরি হয়ে গেল হেনস্থার মধ্যে পড়তে হয়।

এত কিছুর মাঝে যদি কেউ আপনার ফোন চুরি করে বা আপনি ঘটনাক্রমে আপনার ফোন হারিয়ে ফেলেন তবে বিষয়টি আরও চিন্তাজনক হয়ে ওঠে। আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া অ্যান্ড্রয়েড ফোনটি কিভাবে খুঁজবেন, এই সমস্যার সমাধান বলব। আমরা বলব যে আপনি কীভাবে আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোনটি খুঁজে পেতে পারেন।

আজকাল এমন সহজ টিপস-ট্রিকস এবং মোবাইলে সেটিংস এর সাথে বাজারে কিছু সফ্টওয়্যার এসছে যার সাহায্যে আপনি নিজের হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পেতে পারেন বা চুরি হওয়ার পরেও সুরক্ষিত রাখতে পারেন।

আপনি যদি প্রয়োজনীয় টিপস এবং ট্রিক্স অবলম্বন করেন কবে কোনও অচেনা ব্যক্তি আপনার ফোন এবং তার মধ্যে থাকা ডেটা অপব্যবহার করতে পারবেন না। সুতরাং, আজ আমরা জানি যে এই টিপস এবং কৌশলগুলি সহজেই ব্যবহার করে আপনি আপনার ফোনটি সুরক্ষিত করতে পারবেন বা হারিয়ে গেলে খুঁজতে পারবেন।

Secure Lock Screen রাখা হবে ভাল

সবার প্রথমে বলে দি যে এটি Android Phone পা iPhone হোক না কেন, তাদের সেটিংসে গিয়ে আপনি ফোনটি লক করতে পারেন বা এটি চুরি বা হারিয়ে যাওয়ার পরে এটি খুঁজে পেতে পারেন। এর জন্য কিছু সহজ স্টেপ অনুসরণ করতে হবে। আপনি secure lock screen ফাংশনের মাধ্যমে Passcode এবং fingerprint authentication কে অন করে রাখতে হবে, যার ফলে সুবিধা হবে যে কোনও অপরিচিত ব্যক্তি আপনার ফোন সহজেই আনলক করতে সক্ষম হবে না। যদি সম্ভব হয় তবে facial recognition অপশনের ব্যবহার করবেন না, কারণ এটিকে সহজেই ডিসেবল করে, যে কেউ আপনার ফোনটি আনলক করতে পারে।

Find My Device কাজ করবে

আজকাল কোনও ফোন শুরু করার জন্য এবং প্লে স্টোর অ্যাক্সেসের জন্য জিমেইল (Gmail) এবং Google ডিটেল দেওয়া প্রয়োজন হয়। এমন পরিস্থিতিতে আপনাকে ফোনের সেটিংসে যেতে হবে এবং Security & Location অপশনে গিয়ে Google এর Find My Device অপশনকে অন করে দিন। ফোনটি হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়ার পরে আপনি ডিভাইসটি ট্র্যাক করতে পারবেন।

এই পদ্ধতিটিও ঠিক

এর পাশাপাশি আপনি আপনার কম্পিউটারে android.com/find সার্চ করে এবং আপনার ফোনটি সিলেক্ট করে Secure & Erase প্রোসেস সেট করতে পারেন। এর পর আপনার ফোনে একটি পুশ এলার্ট আসবে, যাতে আপনি প্রয়োজনীয় স্টেপ ফলো করে আপনি আপনার ফোনকে যে কোনও প্রতিকূল পরিস্থিতিতে সুরক্ষিত করতে পারবেন।

Digit.in
Logo
Digit.in
Logo