ভারতের ইন্টারনেট স্পিড 512Kbps থেকে বাড়িয়ে 2Mbps বাননোর পরিকল্পনা করছে সরকার

ভারতের ইন্টারনেট স্পিড 512Kbps থেকে বাড়িয়ে  2Mbps বাননোর পরিকল্পনা করছে সরকার
HIGHLIGHTS

ভারত সরকার মোবাইল আর ব্রডব্যান্ড ইন্টারনেটের জন্য ডাটা স্পিড চার গুন বাড়ানোর জন্য কাজ করছে, দুরসঞ্চার সচিব আরুশ সুন্দররাজন অনুসারে কোম্পানি নিজেদের 3G, 4G ডাটা প্যাকে এক্সিস্টেন্স ইন্টারনেট স্পিড আনছে না

ভারত সরকার মোবাইল আর ব্রডব্যান্ডের জন্য ইন্টারনেট স্পিড বাড়িয়ে 2Mbps করার কাজ শুরু করে দিয়েছে। বর্তমানে এই ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার দের কম করে 512Kbps স্পিড দেওয়া বাধ্যতা মূলক। কিন্তু এখন এই সময় বাড়তে থাকা দেশের ডিজিটাল এজেন্ড আর আগামী 5G নেটওয়ার্ক এর কথা ভেবে দেশে মিনিমাম বাধ্যতামূলক ইন্টারনেট স্পিড বাড়ানোর চেষ্টা করছে।

ইকনমিক টাইমের একটি রিপোর্ট অনুসারে, দূরসঞ্চার সচিব আরুফ সুন্দরাজন বলেছেন যে, “3G, 4G   সার্ভিস প্রোভাইডাররা হাই স্পিড ডাটা দেওয়ার নিজেদের দাবি পূর্ণ করতে পারনি। আমরা অনেক স্লো, ইন্টারনেট অ্যাক্সেসের জন্য আমরা অঙ্কে কিছু করেছি কিন্তু বাস্তবে কোয়ালিটি সার্ভিস প্রোভাইড করাতে সফল হইনি”।

মিনিমাম 2Mbps বাধ্যতামূলক ইন্টারনেট স্পিড এর সমর্থনে দূরসঞ্চার নিয়ামকের প্রধান (ট্রাই) ও করছে। ওয়ারলেস ব্রডব্যান্ড প্ল্যানে ডাটা স্পিডে নিজেদের কনসাল্টেন্ট পেপারে নিয়ামক (রেগুলেটার) ইন্টারনেট স্পিড আর ইউজার্সের বাস্তব অনুভবা পাওয়া স্পিডের মাধ্যে পার্থক্য দেখেছে।

সুন্দরারঞ্জস মিনিমাম ডাটার স্পিড বাড়ানোর বিষয়ে বলেছেন, “2 mbps বেসিক নুন্যতম স্পিড, আমরা একে নিশ্চিত ভাবে বাধ্যতামূলক করতে চাই। এর থেকে বেশিও হতে পার একিন্তু কম নয়”। 

Digit.in
Logo
Digit.in
Logo