Google For India 2020: ভারতের ডিজিটাল অর্থনীতিকে সেরা করে তুলতে গুগল করবেন ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ

Google For India 2020: ভারতের ডিজিটাল অর্থনীতিকে সেরা করে তুলতে গুগল করবেন ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ
HIGHLIGHTS

Google ডিজিটাল ইন্ডিয়ার জন্য আগামী ৫-১০ বছরে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে

গুগলের বিনিয়োগ হবে ইক্যুইটি ইনভেস্টমেন্ট, পার্টনারশিপ, অপারেশনাল, পরিকাঠামোগত এবং ইকোসিস্টেম ইনভেস্টমেন্টে

Google-এর ষষ্ঠ গুগল ফর ইন্ডিয়া ইভেন্ট ২০২০ (Google For India) প্রথমবার করোনা ভাইরাসের জন্য ভার্চুয়াল অনুষ্ঠিত হয়েছিল। অনুষ্ঠানটি গুগল ইন্ডিয়া প্রধান সঞ্জয় গুপ্ত দ্বারা শুরু করেছিলেন। ভারতের ডিজিটাল অর্থনীতিকে আরও ভাল করার জন্য় এবার বিশ্বের সবচেয়ে বড় তথ্য়প্রযুক্তি সংস্থা গুগল বড়সড় বিনিয়োগের কথা ঘোষণা করল। সোমবার সংস্থার তরফ থেকে ঘোষনা করা হল যে আগামী দিনে ১০০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে Google।

Google এবং Alphabet-এর সিইও সুন্দর পিচাই বলেছিলেন যে ডিজিটাল ইন্ডিয়ার জন্য গুগল আগামী ৫-১০ বছরে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। গুগলের বিনিয়োগ হবে ইক্যুইটি ইনভেস্টমেন্ট, পার্টনারশিপ, অপারেশনাল, পরিকাঠামোগত এবং ইকোসিস্টেম ইনভেস্টমেন্টে। গুগল সিবিএসইয়ের সাথে অংশীদারিত্বের ঘোষণা করেছিল, এর আওতায় ই-লার্নিং সম্প্রসারণ করা হবে এবং দেশের ২২ হাজার বিদ্যালয়ের ১০ লক্ষ শিক্ষককে ই-ক্লাস প্রশিক্ষণ দেওয়া হবে।

তিনি জানিয়েছিলেন যে ভারতের অংশীদাররা ভারতের গ্রামাঞ্চলে ডিজিটাল তৈরি করতে ব্যবহার করা হচ্ছে। পিচাই বলেছিলেন যে মাত্র দুই সপ্তাহের মধ্যে গুগল পেয়ের মাধ্যমে পিএমকার্স তহবিলে 120 কোটি টাকা জমা পড়েছে। পিচাই বলেছিলেন যে ভারতে 26 মিলিয়ন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা গুগলে অনুসন্ধানযোগ্য।

ডিজিটাল ভারতে গুগল বিনিয়োগের ক্ষেত্রে মূলত ৪টি ক্ষেত্রকে গুরুত্ব দেওয়া হচ্ছে। প্রথমত, প্রত্যেক ভারতীয় তাঁদের নিজস্ব ভাষায় যাতে তথ্য পেতে পারেন, দ্বিতীয়ত, নতুন প্রডাক্ট ও পরিষেবা তৈরি৷ তৃতীয়ত, ব্যবসা ক্ষেত্রকে ক্ষমতায়ন৷ চতুর্থত, স্বাস্থ্য, শিক্ষা ও কৃষির মতো ক্ষেত্রের উন্নয়নে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার৷

এছাড়া গুগল ইন্ডিয়া প্রধান সঞ্জয় গুপ্ত বলেছিলেন যে গুগল ভারতে এত স্মার্ট হয়ে উঠেছে যে এটি 24 ঘন্টা আগেই সঠিকভাবে আবহাওয়ার পূর্বাভাস দিতে পারে। সঞ্জয় গুপ্ত বলেছিলেন যে করোনাকে নিয়ে প্রায় দুই বিলিয়নেরও বেশি অনুসন্ধান করা হয়েছে, এর উত্তর গুগল জানিয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo