গুগল থেকে ফেসবুক একাধিক জনপ্রিয় ব্র্যান্ডের ফেক লিঙ্ক হ্যাকিংয়ের সঙ্গে যুক্ত!!

গুগল থেকে ফেসবুক একাধিক জনপ্রিয় ব্র্যান্ডের ফেক লিঙ্ক হ্যাকিংয়ের সঙ্গে যুক্ত!!
HIGHLIGHTS

গুগল, অ্যাপেল, বা ফেসবুকের মতন একাধিক জনপ্রিয় ব্র্যান্ড এই তালিকায় আছে

সবার ওপরে নাম ফেসবুকের

এই সব ব্যাবহারের আগে সাবধান হোন

আমরা এই সময়ে আমাদের ফোন থেকে একাধিক জনপ্রিয় সাইট বা অ্যাপ ব্যাবহার করি। আর এই সব অ্যাপে আমাদের অনেক তথ্যই থাকে। আবার যদি কখনও কোন তথ্য নাও থাকে তাও অনেক সময়েই এরকম হয়ে থাকে যে আমাদের অনেক তথ্যই সেই সব জায়গায় চলে যায়।

যখন স্মার্টফোন বা স্মার্ট জীবন আমাদের সব দিকে একাধিক সুযোগ সুবিধা করে দিচ্ছে অনেক সময়ে সময় বাঁচাচ্ছে সেই সময়ে কিন্তু এই সব কিছু আমাদের অজান্তেই আমাদের বিপদ ডেকে আনছে।

আর এই সবের সঙ্গে এখন হ্যাকিং শব্দটি বা ফেক বা ফেক অ্যাপ জাতীয় জিনিস খুব পরিচিত হয়ে উঠছে।

আর আজকে এখানে আমরা আপনাদের বলব এমন কিছু পরিচিত বা জনপ্রিয় ব্র্যান্ডের কথা যা আমরা প্রচুর ব্যাবহার করে থাকি কিন্তু সেই সব ব্র্যান্ড কিন্তু অনলাইন হ্যাক স্ক্যামে এদের নাম এসেছে।

এই সব ব্র্যান্ডে ক্রিমিনালরা চেষ্টা করে যে জনপ্রিয় ওয়েবসাইটের একই রকমের ডমেন আর URL ব্যাবহার করে ওয়েব পেজ ডিজাইন করে আর সেই সবের মাধ্যমে গ্রাহকদের তথ্য হাতিয়ে নেয়।

এই বিষয়ে বলতে হলে প্রথমেই নাম নিত হয় সারা বিশ্বের জনপ্রিয় ফেসবুকের। ফেক ফেসবুক ওয়েবসাইট আন্তর্জাতিক 18% পানিশিং অ্যাটেম্প করেছে। এর সঙ্গে আছে গুগল, অ্যাপেল সহ আরও একাধিক বড় ব্র্যান্ডের নাম।

আর সারা বিশ্বের 10% এই ধরনের অ্যাটাক হয় ইয়াহু ওয়েবসাইটের মাধ্যমে।

আর শুধু যে জনপ্রিয় এই সোশাল মিডিয়া বা সার্চ ইঞ্জিংয়ের মাধ্যমেই এই ধরনের কাজ হয় তা না এর সঙ্গে আছে নেটফ্লিক্সের মতন জনপ্রিয় এন্টারটেনমেন্টের অ্যাপের নামও যা 5% ফেক অ্যাটেম্প করে থাকে।

আর এর পরে আসবে অনলাইন ট্র্যাঞ্জাংশানের নাম, আমরা এখন অনেক ট্র্যাঞ্জাংশানই অনলাইন বা ফোনের মাধ্যমে করে থাকি আর সেখানেও সারা বিশ্বের প্রায় 5% ফেক এই ধরনের পেমেন্ট অ্যাপের মাধ্যমেও হয়ে থাকে।

জনপ্রিয় আর টেক জায়েন্ট মাইক্রোসফটও এই ঝামেলা থেকে রেহাই পায়নি। সারা বিশ্বের এই ধরনের কাজের 3% হয় ফেক মাইক্রোসফটের মাধ্যমে।আবার জনপ্রিয় গানের অ্যাপ স্পটিফাইয়ের ফেক অ্যাপ সারা বিশ্বের 3% এই ধরনের ফেক আর হ্যাকিং হয়ে থাকে।

আবার ফেক অ্যাপেল ওয়েবসাইট আর সার্ভিস এই ধরনের অ্যাটেম্পের জন্য 11% দায়ি। সারা বিশ্বের এই ধরনের ফেক অ্যাটেম্পের জন্য 2% মতন দায় আছে গুগলেরও। চেস অ্যাকাউন্টের মতন পরিষেবার ফেক অ্যাটেম্প আছে 2% আর এসবের পরে 2% দায় দেখা যায় রে ব্যানের ফেক ওয়েবিসাইটেরও।

তাই এসব থেকে এটুকু অন্তত বোঝা গেল যে আমরা যে সব অ্যাপ বা সাইট সার্চ করি সেগুলির মধ্যে একাধিক জনপ্রিয় সাইটের ফেক লিঙ্ক কিন্তু এই ধরনের হ্যাকিংয়ের সঙ্গে যুক্ত। তাই এর পরে যখন আপনারা এই সব কচিহু দেখবেন বা এই সব জায়গা থেকে কোন নোটিফিকেশান বা লিঙ্ক এলে তা না জেনে না জাচাই করে সেখানে কিছু না করাই ভাল। এর আগেও আমরা আপনাদের এই ধরনের ফেক বা অনলাইন হ্যাকিং বিষয়ে সচেতন করেছি। আর তাই সাধু সাবধান…

ভায়াঃ

Digit.in
Logo
Digit.in
Logo