Aadhar বা Voter কিংবা অন্যান্য নথিতে ঠিকানা বদলাতে চান? বাজেটে অর্থমন্ত্রী জানালেন সহজ উপায়

Aadhar বা Voter কিংবা অন্যান্য নথিতে ঠিকানা বদলাতে চান? বাজেটে অর্থমন্ত্রী জানালেন সহজ উপায়
HIGHLIGHTS

আগে কোনও জরুরি নথিতে ঠিকানা বদলাতে হলে অনেক কাঠখড় পোড়াতে হতো

তবে 2023 -এর বাজেটে অর্থমন্ত্রী জানালেন এখন DigiLocker এই সমস্যার সমাধান হবে

Digilocker- এর সাহায্যে কেউ নিজের KYC সহজেই আপডেট করতে পারবেন এখন

নরেন্দ্র মোদী তাঁর দুই স্বপ্ন আত্মনির্ভর ভারত এবং ডিজিটাল ইন্ডিয়া হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছে। দেশের প্রতিটা কোণায় কোণায় চলে গিয়েছে ইন্টারনেট পরিষেবা। দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে 5G পরিষেবাও। বাজেট 2023- এ যেন পুনরায় সেই কথা উঠে এল। এটাকে আরও শক্তপোক্ত করতে বিশেষ নজর দিলেন অর্থমন্ত্রী নির্মলা সিতারমনও। এমনই গত দুই বছর ধরে দেশ পেপারলেস বাজেটের সাক্ষী থাকছে। যদিও প্রাথমিক ভাবে এটা মহামারীর সংক্রমণ এড়ানোর জন্য আনা হয়েছিল একজন সেটা ডিজিটাল ভারতের একটা ধাপ হিসেবে গড়ে তুলতে চাওয়া হচ্ছে। ট্যাবলেটেই অর্থমন্ত্রী বাজেট পড়েন। এবার এই ডিজিটাল ইন্ডিয়ার ভাবনাকে আরও শক্তপোক্ত করতে চাওয়া হচ্ছে। কাগজ পত্রের বদলে সবটাই ডিজিটাল করে রাখতে চাওয়া হচ্ছে। 

বহুদিন আগেই DigiLocker চলে এসেছে। সেটা কী? এখানে আপনি আপনার পরিচয়পত্র সহ অন্যান্য সব দরকারি নথিপত্র ডিজিটাল মাধ্যমে সেভ করে রাখতে পারবেন। আপনি নিশ্চিন্তে এখানে আপনার সব নথি সঞ্চিত করে রাখতে পারবেন। মনে রাখবেন এই ডিজিটাল নথি কিন্তু বৈধ। আপনার ফিজিক্যাল নথি যতটা গুরুত্বপূর্ণ এটাও কিন্তু তাই। একই সঙ্গে আপনাকে সঙ্গে করে কাগজপত্র নিয়ে ঘোরার ঝামেলায় পড়তে হবে না। এবার এই DigiLocker এর বিষয় অর্থমন্ত্রী করলেন বড় ঘোষণা। 

অনলাইনে এখনই Aadhaar এবং Voter কার্ডের আবেদন প্রক্রিয়া চালু হয়েছে গিয়েছে। একইসঙ্গে শুরু হয়েছে আধার কার্ড আপডেটেশনের কাজ। আপনি এখন তাই বাড়ি বসেই একাধিক কাজ কর ফেলতে পারবেন। সে আপনার ঠিকানা বদল হোক বা অন্য কিছুই। এছাড়া যে কোনও ধরনের ডিজিটাল transaction এবং অ্যাকাউন্টের ক্ষেত্রে KYC আপডেট করতে বলছে সরকার। এই KYC আপডেটেশন বাধ্যতামূলক করছে সরকার। ফলে এখন আপনার KYC সংক্রান্ত সব সমস্যার সমাধান হতে চলেছে DigiLocker। 

DigiLocker

অর্থমন্ত্রী জানিয়েছেন DigiLocker -কে কেন্দ্রীয় সরকার এখন One Stop সলিউশন হিসেবে গড়তে চায়। তাই আপনার KYC সমস্যার সলিউশন চাইলে DigiLocker বা Aadhaar ব্যবহার করুন। একই সঙ্গে আপনার কোনও নথিতে বদল করতে চাইলেও এটা জরুরি। আপনি আপনার নথিতে কোনও বদল করলে সেটা এখন আপনাকে DigiLocker -এ দেখানো হবে। সরকারের মতে আপনি যদি ডিজিটাল ইন্ডিয়ায় এভাবে সামিল হন তাহলে কোনও সমস্যা ছাড়াই একাধিক সংখ্যক ডকুমেন্ট মিলবে তাও ডিজিটালি। এবং আপনি দ্রুত এগুলোকে শেয়ার করতে পারবেন। সঙ্গে করে বয়ে নিয়েও বেড়াতে হবে না।

এটি একটি পাবলিক ক্লাউড প্ল্যাটফর্ম, আপনি এখানে আপনার সমস্ত নথি, কাগজপত্র ডিজিটাল মাধ্যমে জমা রাখতে পারবেন। এর মধ্যে কেবল Aadhar বা Voter থাকবে না, থাকবে ড্রাইভিং লাইসেন্স থেকে স্কুল কলেজের সার্টিফিকেটও। ফলে এগুলো সবই বৈধ। আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo