Airtel-কে ভারতে 5G সার্ভিস চালু করতে সাহায্য করবে Qualcomm, জেনে নিন কবে হবে লঞ্চ

Airtel-কে ভারতে 5G সার্ভিস চালু করতে সাহায্য করবে Qualcomm, জেনে নিন কবে হবে লঞ্চ
HIGHLIGHTS

Airtel এবং Qualcomm-এর Radio Access Network platform এর ব্যবহার করে লোকদের 5G সুবিধা দেওয়া হবে

Airtel ভারতে Qualcomm 5G RAN প্ল্যাটফর্ম ব্যবহার করে RAN ভিত্তিক 5G নেটওয়ার্ক চালু করবে

ভারতে আগামী কিছু দিনে 5G নেটওয়ার্ক শুরু করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে

ভারতের প্রতিটি মোবাইল এবং ইন্টারনেট ইউজারদের মাথায় একটাই প্রশ্ন, অবশেষে ভারতে 5G Network Service কবে থেকে শুরু হবে? যেখান 60 টেরও বেশি দেশে 5G সার্ভিস চালু হয়েছে এবং চিন-আমেরিকা মতো দেশে এখন 6G নেটওয়ার্ক শুরু করার চেষ্টা করছে, তবে 1.35 বিলিয়ন জনসংখ্যার ভারতে 5G পরিষেবা শুরু হয়নি। তবে এখন ভারতও এই দিকে দ্রুত এগিয়ে চলেছে।

5G Fixed Wireless Access-এর প্রয়োজন

বর্তমানে টেলিকম সংস্থা Airtel ভারতে 5G টেসটিং করছে এবং স্পষ্টভাবে জানিয়েছে যে সরকারী অনুমোদন শেষ হওয়ার সাথে সাথেই 5G নেটওয়ার্ক শুরু করবে। এই বিষয়ে, Airtel এবং Qualcomm-এর মধ্যে চুক্তি হয়েছে এবং এয়ারটেল কোয়ালকমের Radio Access Network platform এর ব্যবহার করে লোকদের 5G সুবিধা দেওয়া হবে। এর পাশাপাশি 5G Fixed Wireless Access ক্ষেত্রেও কোয়ালকমের বড় ভূমিকা থাকবে।

উন্নত নেটওয়ার্কের জন্য

আপনাদের বলে দি যে Qualcomm একটি জনপ্রিয় মার্কিন সংস্থা যা টেলিকম সরঞ্জাম তৈরি করে। কোয়ালকমের প্রসেসর বিশ্বজুড়ে স্মার্টফোনে দেখা যায়। এবার এয়ারটেল এবং কোয়ালকমের পার্টনারশিপের সাথে ভারতের মানুষ আগামি সময়ের মধ্যে আরও ভাল 5G সার্ভিসের সুবিধা নিতে সক্ষম হবে। Airtel ভারতে Qualcomm 5G RAN প্ল্যাটফর্ম ব্যবহার করে RAN ভিত্তিক 5G নেটওয়ার্ক চালু করবে। এর সাহায্যে লোকেরা বাড়িঘর এবং অফিসগুলিতে হাই স্পিডের 5G সার্ভিস উপভোগ করতে সক্ষম হবে।

শিগগিরই শুরু হবে সরকারী পদ্ধতি

ভারতে আগামী কিছু দিনে 5G নেটওয়ার্ক শুরু করার প্রক্রিয়া শুরু হয়ে যাবে এবং স্পেকট্রাম বিতরণ, লাইসেন্সিং এবং টেস্টিং  সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় থাকবে। আশা করা হচ্ছে আগামী কয়েক মাসের মধ্যে ভারতে 5G নেটওয়ার্ক শুরু হবে এবং তারপরে এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোন-আইডিয়া, বিএসএনএল এবং অন্যান্য টেলিকম সংস্থা ভারতে 5G পরিষেবা চালু করতে পারবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo