Aadhaar Card Update: আধার কার্ডে সমস্যা? সমাধানে রয়েছে UIDAI এর এই হেল্পলাইন নম্বর, জানুন

Aadhaar Card Update: আধার কার্ডে সমস্যা? সমাধানে রয়েছে UIDAI এর এই হেল্পলাইন নম্বর, জানুন
HIGHLIGHTS

আধার কার্ডের সমস্যা মেটাতে এখন ছুটতে হবে না আধার কেন্দ্রে

UIDAI নাগরিকদের সাহায্যের জন্য নিয়ে এসেছে টোল-ফ্রি নম্বর

12 টি ভারতীয় ভাষায় মিলবে আধার সংক্রান্ত সমস্যার সহযোগিতা

আধার কার্ড (Aadhaar Card) একজন ভারতীয় নাগরিকের সবচাইতে গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলির মধ্যে একটি। সমস্ত সরকারি-বেসরকারি কাজে এখন আধার কার্ড বাধ্যতামূলক। হোটেল বুকিং, কলেজে ভর্তি এমনকি ভ্যাক্সিন নিতে গেলেও আধার কার্ড কাজে লাগে আজকাল। এতদিন আধার কার্ডে কোনো সমস্যা দেখা দিলে ছুটে বেড়াতে হতো পৌরসভার কার্যালয়ে। খুঁজে বেড়াতে হতো শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা আধার কেন্দ্র।

নাগরিকদের এই সমস্ত ঝামেলা দূর করতে UIDAI-এর তরফে আধার সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধানের জন্য নিয়ে আসা হয়েছে হেল্পলাইন (Help-line) নাম্বার। এখন থেকে আধার কার্ডের বিষয়ে যেকোনো প্রবলেম দেখা দিলে, এক ফোনেই মিলবে জবাব।

Unique Identification Authority of India বা UIDAI –র তরফে টুইটারে জানানো হয়েছে যে 1947 নাম্বারে ফোন করলে মিলবে আধারকার্ড সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান। এই নাম্বারে নাগরিকদের সাহায্য করার জন্য পাওয়া যাবে 12 টি ভাসার অ্যাক্সেস। যেগুলি হল- বাংলা, হিন্দি, ইংরেজি, তামিল, তেলেগু, কানাড়া, মালয়ালাম, পাঞ্জাবি, গুজরাটি অসমিয়া, ওড়িয়া, উর্দু।

আধার হেল্পলাইন নাম্বার 1947 , একটি টোল-ফ্রি নাম্বার। যার মানে হল এই ফোন নাম্বারে ফোন করলে কোনো ব্যালেন্স খরচ হবে না। সমস্যার সমাধান জানতে কেবল টোল-ফ্রি নাম্বারে ফোন করে পছন্দের ভাষা সিলেক্ট করতে হবে। সারাবছর ধরে গোটা 24X7 নাগরিকদের আধার বিষয়ক সমস্যায় সহযোগীতা করবে এই হেল্পলাইন নাম্বার।

নাগরিকরা এই টোল- ফ্রি (Toll-Free) নাম্বারে ফোন করে আধার কেন্দ্রের বিভিন্ন প্রতিনিধিদের সাথেও কথা বলতে পারবেন। সোমবার থেকে শনিবার পর্যন্ত সকাল 7 টা থেকে রাত 11 টা পর্যন্ত কথা বলা যাবে প্রতিনিধিদের সাথে। রবিবারের ক্ষেত্রে সময়টা সকাল 8 টা থেকে বিকেল 5 টা। এই হেল্পলাইন নাম্বারে নাগরিকদের সাহায্য করা হবে IVRS মোডে।

আধার কার্ড ( Aadhaar Card )সংক্রান্ত সমস্যা সমাধানের পাশাপাশি আধার কার্ড রেজিস্ট্রেশন সেন্টার, রেজিস্ট্রেশনের পর আধার নাম্বারের স্টেটাসও জানা যাবে এই টোল-ফ্রি নাম্বারের সাহায্যে। সেইসঙ্গে আধার কার্ড হারিয়ে গেলে কিংবা রেজিস্টার্ড আধার কার্ডের হার্ড কপি বাড়িতে এসে না পৌছালেও সেই সমস্ত খোঁজ মিলবে হেল্পলাইন নাম্বারের (Help-line) সাহায্যে।

Digit.in
Logo
Digit.in
Logo