টাকা তুলতে লাগবে না আর OTP বা Pin! Aadhaar নম্বর হলেই হবে? দেখুন পদ্ধতি

Subhasmita Kanji দ্বারা | পাবলিশড অন 24 Jan 2023 17:46 IST
HIGHLIGHTS
  • অনলাইন transaction মানেই OTP বা পিন লাগবে

  • এখন থেকে এসব অতীত! কেবল আধার নম্বর দিলেই হবে

  • নতুন নিয়মে OTP, Pin ছাড়াই কেবল 12 সংখ্যার আধার নম্বর দিলেই টাকা পাঠানো যাবে অনলাইনে

টাকা তুলতে লাগবে না আর OTP বা Pin! Aadhaar নম্বর হলেই হবে? দেখুন পদ্ধতি
টাকা তুলতে লাগবে না আর OTP বা Pin! Aadhaar নম্বর হলেই হবে? দেখুন পদ্ধতি

সকলেই জানেন OTP বা Pin ছাড়া কোনও রকম আর্থিক লেনদেন করা যায় না। যে কোনও মূল্যের আর্থিক লেনদেন করতে গেলেই দিতে হয় আপনার পিন এবং OTP। এটা একটা নিরাপত্তা স্তর বলা চলে। কিন্তু এখন আর এই OTP বা পিনের প্রয়োজন হবে না। স্রেফ আধার নম্বর দিলেই কাজ হাসিল হবে। Aadhaar Payment System হচ্ছে এই পদ্ধতির নাম। এটার সাহায্যে আপনি ডিজিটাল লেনদেন করতে পারবেন। 

এই পদ্ধতি কী লাগবে না? 

প্রতিটি ভারতীয় নাগরিকের আধার কার্ড আছে। এটা কেবল আপনার পরিচয় পত্র নয়। এর একাধিক ব্যবহার আছে। এই ইউনিক 12 সংখ্যাটা আপনাকে বহু কাজে সাহায্য করতে সক্ষম। এমনকি টাকা পাঠাতেও। আধার নম্বরের সাহায্যে আপনি ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা পাঠাতে পারবেন আরেকটি অ্যাকাউন্টে। NPCI বা ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া এই পদ্ধতিকে স্বীকৃতি দিয়েছে। এটার সাহায্যে আপনি এক অ্যাকাউন্ট থেকে আরেক অ্যাকাউন্টে বিনা ঝামেলায় টাকা পাঠাতে পারবেন আধার নম্বরের সাহায্যে। এই মাধ্যমে আপনি আধার নম্বর, আইরিশ স্ক্যান, এবং আঙুলের ছাপ দিয়ে কোনও চিন্তা ছাড়াই টাকা পাঠাতে পারবেন। অনেকেই এই পদ্ধতিকে এই কারণে নিরাপদ বলে মনে করে থাকেন। কারণ আপনাকে এখানে আপনার ব্যাংকের কোনও রকম তথ্য দিতে লাগবে না। 

এক্ষেত্রে একটা জিনিস ভীষণ প্রয়োজনীয়। কী সেটা? 

আপনি যদি এই উপায়ে টাকা লেনদেন করতে চান তবে আপনাকে আপনার ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে অবশ্যই আধার কার্ড লিংক করাতে হবে। ব্যাংকের সঙ্গে যদি আপনার আধার কার্ড লিংক না থাকে তবে এই উপায়ে আপনি টাকা তুলতে পারবেন না। কারণ এখানে কোনও OTP বা পিনের ব্যবহার নেই। আছে কেবল আধার নম্বরের ব্যবহার। তবে হ্যাঁ, মনে রাখবেন একটা আধার নম্বর আপনি চাইলে একাধিক ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে লিংক করতে পারবেন। কারণ আজকাল আমাদের অনেকেরই একাধিক ব্যাংকে অ্যাকাউন্ট থেকে থাকে সেই কারণেই। 

Aadhaar number will help in online money transfer

এই AePS কী? কীভাবে এটি ব্যবহার করবেন? 

এই পদ্ধতির সাহায্যে আপনি টাকা তুলতে পারবেন। একই সঙ্গে টাকা জমা দেওয়া, ব্যালেন্স দেখা, মিনি ব্যাংক স্টেটমেন্ট সহ নানা কিছুর সুবিধা পাবেন। এই সিস্টেম ব্যবহার করতে চাইলে আপনাকে আপনার ব্যাংকের প্রতিনিধির কাছে যেতে হবে। এরপর সেখানে OPS মেশিনে আপনার আধার নম্বর দিতে হবে। এবার কী করতে চান আপনি সেটা বেছে নিন, যে টাকা তুলবেন না জমা দেবেন না ব্যালেন্স চেক করবেন, ইত্যাদি। এবার ব্যাংকের নাম আর কত টাকা তুলবেন সেটা লিখে দিন। এবার আপনার বায়োমেট্রিক যাচাই করে নিন। ব্যাস তারপরই আপনি যে কাজের জন্য বলেছেন সে টাকা তোলা হোক বা ব্যালেন্স দেখা কিংবা অন্য সেটা হয়ে যাবে।

সমস্ত প্রযুক্তিগত খবর, প্রোডাক্ট রিভিউ, বিজ্ঞান-প্রযুক্তি ফিচার এবং প্রযুক্তিগত আপডেটের জন্য, Digit.in-এ যান বা আমাদের Google News পেজে ক্লিক করুন৷

Subhasmita Kanji
Subhasmita Kanji

Email Email Subhasmita Kanji

Follow Us Facebook Logo

About Me: I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. Read More

WEB TITLE

Aadhaar card money transfer account to account by aadhaar number with OTP

Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

লেটেস্ট আর্টিকেল ভিউ অল

VISUAL STORY ভিউ অল