প্রায় 67 লাখ Indane Gas গ্রাহকদের Aadhar ডাটা লিক হল, আপনার নামও নেই তো?

প্রায় 67 লাখ Indane Gas গ্রাহকদের Aadhar ডাটা লিক হল, আপনার নামও নেই তো?
HIGHLIGHTS

আপনারা জানেন যে Indane Website পোর্টালে অ্যাক্সেস করার জন্য কোন রকমের ক্রোরেশালের দরকার হয়না, আর এই কারনে সিকিউরিটি কোম্পানি Eliot Alderson প্রায় 58 লাখ Indane Gas গ্রাহকদের আধার ডাটা তে তাঁদের নাম, ঠিকানা ইত্যাদি কালেক্ট করে নিয়েছে

এখন প্রায় প্রতিদিনই ভারতের আধার ডাটা নিয়ে ভারতের সাধারন মানুষ চিন্তায় থাকেন তখনও বারংবার UIDAI বলে যে তাদের ডাটাতে কিছু হওয়া সম্ভবনা, তাদের ডাটা সম্পূর্ণ ভাবে সুরক্ষিত। আর তারা এও বলেন যে সাধারন মানুষদের নিজেদের ডাটা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। তবে আমরা যদি ফ্রেঞ্চ সিকিউরিটির রিসার্চার Robert Bapstiste য়ের বিষয়ে কথা বলি তবে তিনটি টুইট অ্যাকাউন্টে Elliot Alderson য়ের নামে পরিচিত। আর তিনটি একটি আর্টিকেল পাবলিশ করেছেন যেখানে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশানের INDANE LPG প্রোভাইডার Indane য়ের প্রায় 58 মিলিয়ান ইউজার্সদের আধার ডাটা লিক করে দিয়েছে।

সিকিউরিটি রিসার্চার বলেছেন যে Indane য়ের তরফে আধার ডাটা ছাড়া অন্য ডাটাও লিক করা যায়, এর প্রধান কারন এই যে কোম্পানির লোকাল ডিলার ওয়েবসাইটের অথেন্টিকেশান অনেক কম।

আধারের অথেন্টিকেশান নিয়ে আধার অথরিটি ফেস রেকগজেশান প্রক্রিয়া ডিলে করেছে। আর জানা যাচ্ছে যে এই পরিষেবা 1 জুলাই থেকে চালু হবে তবে এই প্রক্রিয়া 1 আগস্ট শুরু করার কথা বলা হচ্ছে। আধারের CEO PTI কে এই বিষয়ে জানিয়েছেন। তিনি জানান যে আধার বডির এই কাজের জন্য কিছু সময় দরকার। আর তিনটি এও বলেছেন যে ,”আমরা এই জন্য কাজ করছি 1 আগস্ট আমরা এই কাজ শুরু করে দেব”।

কিছু দিন আগেই আধার বডি বলেছিল যে তারা আধার ভেরিফিকেশান মেথডে ফেসিয়াল রেকগজেশান যুক্ত করবে। তবে এর আগে IRIS আর বায়োমেট্রিক প্রযুক্তি এর জন্য কাজ করছে আর এছাড়া ফেস রেকগজেশানকেও এর সঙ্গে অ্যাড করা হবে। আর এবার ফিঙ্গারপ্রিন্টের সঙ্গে অনেক সময়ে যে সমস্যা হয় তা শেষ করা সম্ভব হবে।

আর এছাড়া এও জানা গেছে তিনি বলেছেন যে এই কাজ চলছে আর খুব তাড়াতাড়ি মানে 1 আগস্ট এটি চালু করা হবে। আর এই মোড ফিউজান মোড নাম দেওয়া হচ্ছে, আর এর মানে যে এটি ব্যাবহার করে OTP,IRIS আর ফিঙ্গারপ্রিন্টের জায়গায় কাজ করা যাবে। আর এর মানে এই যে এটি একটি সাপোর্টিং মেথড হিসাবে কাজ করবে। আসলে আপনারা এটির জন্য এই সময়ের টার্মস ব্যাবহার করতে হবে।

1 আগস্ট থেকে ইউজার এজেন্সি দেওয়া হবে। আর এছাড়া আমরা এও খেয়াল রাখব যে এই ফিল্ডে কীভাবে কাজ করা হবে। আর এই প্রনালী বা প্রক্রিয়া র মাধ্যমে অন্য কোন জিনিস দক্রার হলে তা এর সঙ্গে কয়েক মাসের মধ্যে অ্যাড করা হবে। এই সবই আধার অথিরিটি একটি বয়ানে জানিয়েছে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo