ভারতে আগামী মাস থেকে শুরু হতে পারে 5G পরীক্ষা, চীনা সংস্থাগুলি পাবে না অনুমতি

ভারতে আগামী মাস থেকে শুরু হতে পারে 5G পরীক্ষা, চীনা সংস্থাগুলি পাবে না অনুমতি
HIGHLIGHTS

ভারতে 5G পরীক্ষা সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে

সংস্থাগুলি কে কমপক্ষে ৬ মাসের জন্য 5G ডিভাইস এবং স্পেকট্রাম পরীক্ষা করতে হবে

Nokia, Samsung এবং Ericsson কে এই পরীক্ষায় অংশ নিতে অনুমতি দেওয়া হয়েছে

দেশে টেলিকম সেক্টর কে নতুন প্রযুক্তির দিকে নিয়ে যাওয়ার জন্য 5G সার্ভিসে দ্রুতগতিতে (5g spectrum india) কাজ চলছে। এমনটি অনুমান করা হচ্ছে যে পরবর্তী মাসে অর্থাৎ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে। এর জন্য় টেলিকম বিভাগ সংস্থাগুলিকে স্পেকট্রাম সরবরাহ করার বিষয়ে বিবেচনা করছে যাতে এটির পরীক্ষা করা যায়। তবে স্পেকট্রাম নিলাম হবে না এখনও।

6 মাসের পরীক্ষার পর হবে নিলাম

ব্যবসায়িক চ্যানেল সিএনবিসি-টিভি 18 এর একটি রিপোর্ট অনুসারে, টেলিকম বিভাগ দেশে এই পরিষেবাটি (5g network testing) পুরোপুরি চালু করার আগে এই পরিষেবাটি ভালভাবে পরীক্ষা করতে চায়। রিপোর্টে একজন অধিকারির তরফ থেকে দাবি করা হয়েছে যে সংস্থাগুলি কে কমপক্ষে ৬ মাসের জন্য 5G ডিভাইস এবং স্পেকট্রাম পরীক্ষা করতে হবে।

রিপোর্টে বলা হয়েছে, যদি এই পরিক্ষা সফল হয়ে তবেই সরকার পরের বছর 5G স্পেকট্রামের নিলাম করার কথা ভাববে। 5জি আবির্ভাবের সাথে সাথে দেশে ইন্টারনেটের গতি আরও বাড়বে এবং লোকেরা আরও ভাল ইন্টারনেট অভিজ্ঞতা অর্জন করতে পারে।

এখন পর্যন্ত দেশে 4G পরিষেবা চলছে, যা 2012 সালে ব্রডব্যান্ড হিসাবে শুরু হয়েছিল। 2014 সালে, এয়ারটেল এটি মোবাইল পরিষেবাতেও চালু করেছিল। এর পরে, সমস্ত বড় বড় সংস্থাগুলি ধীরে ধীরে এই সেবার সাথে যুক্ত হয়।

মাত্র 3টি সংস্থাকে প্রবেশ, চীনা সংস্থাগুলিকে অনুমতি নেই

রিপোর্ট আরও বলা হয়েছে, এই পরীক্ষার জন্য চীনা সংস্থাগুলিকে প্রবেশ দেওয়া হবে না। রিপোর্ট বলা হয়েছে, টেলিকম বিভাগ পরামর্শ দিয়েছেন যে চীনা সংস্থাগুলি 5জি পরিষেবার ট্রায়াল বা নিলাম প্রক্রিয়ায় জড়িত নাও হতে পারে।

টেলিকম বিভাগের একজন আধিকারির মতে, শুধুমাত্র নোকিয়া, স্যামসাং এবং এরিকসনকে এই পরীক্ষায় অংশ নিতে অনুমতি দেওয়া হয়েছে। 5G পরিষেবাটি প্রথমে এই সংস্থাগুলির ডিভাইসে পরীক্ষা করা হবে।

Digit.in
Logo
Digit.in
Logo