৫৩ কোটি ফেসবুক আইডি হ্যাক, ইউজারের নাম, ফোন নম্বর সহ ব্যক্তিগত তথ্য অনলাইনে ‘ফাঁস’

৫৩ কোটি ফেসবুক আইডি হ্যাক, ইউজারের নাম, ফোন নম্বর সহ ব্যক্তিগত তথ্য অনলাইনে ‘ফাঁস’
HIGHLIGHTS

61 লাখ ভারতীয় ইউজারদের Facebook Data ফাঁস

Facebook-এর 50 কোটিরও বেশি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে

ফেসবুক ইউজারদের নাম, ফোন নম্বর, ইমেল আইডি, জন্ম-তারিখ-সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য হ্যাকিং সাইটে পোস্ট

Facebook-এর 50 কোটিরও বেশি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। প্রায় 53.3 কোটি ফেসবুক ইউজারদের ইমেল ঠিকানা, ফোন নম্বর, জন্ম তারিখ-সহ একাধিক তথ্য সহ সমস্ত ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। যার মধ্যে 61 লাখ ভারতীয় ইউজার। এই সমস্ত তথ্য একটি অনলাইন হ্যাকিং সাইটে ফাঁস করে দেওয়া হয়েছে বলে খবর রয়েছে।

হাডসন রক সাইবার ক্রাইম ইনটালিজেন্স ফার্মের তরফে শনিবার টুইট করে এই বিষয় প্রকাশ করেছে। রিপোর্টে জানা গিয়েছে, 106 দেশের ফেসবুক ইউজারদের তথ্য ফাঁস হয়েছে। সবচেয়ে বেশি সংখ্যক মার্কিন ইউজারের তথ্য ফাঁস হয়েছে বলে জানা গিয়েছে। ব্রিটেন ও বাংলাদেশের ইউজারদের তথ্যও ফাঁস হয়েছে। এর পাশাপাশি এই তথ্য বিক্রি করা হয়েছে বলে খবর।

কী কী ধরনের তথ্য ফাঁস হয়েছে

রিপোর্ট মতে, ইউজারদের নাম, ফোন নম্বর, ইমেল আইডি, জন্ম-তারিখ-সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ওই হ্যাকিং সাইটে পোস্ট করা হয়েছে। এই ফাঁস হওয়া তথ্য ব্যবহার করে ফেসবুক ইউজারদের বিপাকে ফেলতে পারে হ্যাকাররা। এছাড়া ইউজারদের এই তথ্য ব্যবহার করে হ্যাকাররা আর্থিক প্রতারণা করতে পারে বলে দাবি করছে বিশেষজ্ঞরা।

তবে ফেসবুকের মুখপাত্র জানিয়েছেন, “গত ২০১৯ সালের ঘটনা এটি। ইউজারদের তথ্য আপাতত সুরক্ষিত রয়েছে।”

এর আগে WhatsApp ইউজারদের তথ্যও ফাঁস হয়েছিল অনলাইনে। এই রিপোর্টে হোয়াটসঅ্যাপ ইউজারদের ফোন নম্বর থেকে শুরু করে প্রোফাইল পিকচার সবটাই গুগল সার্চে দেখা যাচ্ছিল। এছাড়া গ্রুপের নাম ও সদস্যের নামের, চ্যাট হিস্ট্রি পাশাপাশি তাঁদের ফোন নম্বরও পাওয়া যাচ্ছিল।

Digit.in
Logo
Digit.in
Logo