2022-এ 5 টেক প্রোডাক্টের অকালমৃত্যু হল, কোনগুলো জানেন? দেখুন তালিকা

2022-এ 5 টেক প্রোডাক্টের অকালমৃত্যু হল, কোনগুলো জানেন? দেখুন তালিকা
HIGHLIGHTS

2022 এই কার্যত শেষ নিশ্বাস ত্যাগ করল ইন্টারনেট এক্সপ্লোরার

iPhone Mini ভার্সন হারিয়ে গেল প্রোডাক্ট হিসেবে

iPod Touch -এর প্রোডাকশন বন্ধ করে দিল Apple

ভালোয় মন্দয় শেষ হয়ে গেল 2022। আর এই বছর শেষ হওয়ার সঙ্গেই নিজের সঙ্গে করে নিয়ে গেল একাধিক জিনিস। এই বছরই পৃথিবী থেকে চিরতরে হারিয়ে গেল 5 Tech Product। সমাজ পাল্টাচ্ছে, দিন পাল্টাচ্ছে, নিত্যনতুন প্রোডাক্ট আসছে। সেখানে পুরনোর জায়গা যে বড়ই কম। আর সেই নিয়ম মেনেই নতুনকে জায়গা ছেড়ে একাধিক আইকনিক প্রোডাক্ট এই বছর শেষ নিঃশ্বাস ত্যাগ করল। তালিকায় আছে Apple এর iPhone Mini, iPod Touch, ইত্যাদি। দেখে নিন সম্পূর্ণ তালিকা। 

এই বছর যে প্রোডাক্টগুলোর মৃত্যু হল:

iPhone Mini

সবার আগে বলা যাক Apple -এর iPhone Mini এর কথা। যদিও এই মৃত্যুটা চমকপ্রদ ছিল না। বরং খানিক প্রেডিক্টেবল ছিল। অনেকেই যেহেতু iPhone কিনতে চান কিন্তু সামর্থ্যের জন্য কিনতে পারেন না তাঁদের কথা ভেবে এই প্রোডাক্ট আনা হয়েছিল তুলনামূলক ভাবে কম দামে। যদিও 40,000 টাকা রেঞ্জেও সেই ফোনে তেমন কিছু ফিচার মিলত না। নামেই iPhone! এখানে 5.4 ইঞ্চির একটি ছোট ডিসপ্লে ছিল যা আবার বেশ আউটডেটেড। ফলে মানুষ এই ফোনের প্রতি আগ্রহ হারাচ্ছিলেন কারণ তাঁরা এক দাম দিয়ে অনেক বেটার ফিচার যুক্ত ফোন পেয়ে যাচ্ছেন এখন। ফলে চাহিদা কমছিল এই ফোনের। আর সেই কারণেই বন্ধ হয়ে গেল প্রোডাকশন।

Internet Explorer

এই বছর এই সার্চ ইঞ্জিনেরও মৃত্যু ঘটল। দুই দশকের বেশি সময় ধরে এটি মানুষকে সাহায্য করেছে। কিন্তু Microsoft এটাকে শেষ করে দেওয়ার পরিকল্পনা করে একটি নতুন উন্নতমানের এবং দ্রুত গতির ব্রাউজার হাজির করার জন্য। ব্যবহারকারীদের জন্য Microsoft এখন নতুন Edge Browser নিয়ে এসেছে। Internet Explorer আজ থেকে 25 বছর আগে জন্ম নিয়েছিল। 

iPod Touch

কেবল iPhone Mini নয়, iPod Touch এর প্রোডাকশন বন্ধ করে দিল Apple। অথচ এক সময় এটিই একটা গোটা প্রজন্মকে নতুন ভাবে গান শুনতে শিখিয়েছিল। নতুন একটি ডিভাইস উপহার দিয়েছিল। 

5 Tech Products which died in 2022

Blackberry

একটা সময়ের দারুন জনপ্রিয় এবং বিখ্যাত ব্র্যান্ড Blackberry-ও শেষ নিঃশ্বাস ত্যাগ করল এই বছর। অন্যান্য ব্র্যান্ডের থেকে দুরন্ত কম্পিটিশনের সঙ্গে পাল্লা দিতে পারছিল না Blackberry। 2021 সালের ডিসেম্বর মাসেই ঘোষণা করে দেওয়া হয় যে 2004 সালের 4 জানুয়ারির পর থেকে আর BlackBerry 7.1 OS সহ services for BlackBerry 7.1 OS and earlier, BlackBerry 10 software, BlackBerry PlayBook OS 2.1 ইত্যাদি আর উপলব্ধ হবে না। এই উল্লিখিত দিনের পর আর গ্রাহকদের কোনও তথ্য ব্যবহার করতে, ফোন করতে দেখা যায়নি। ফলে এটা বলাই যায় যে এই ফোনের ব্র্যান্ডটি সম্পূর্ণ মৃত। শুধু তাই নয়, এটার ঘুরে দাঁড়ানোর সম্ভাবনাও বড়ই কম। 

Google Stadia

না, এটির মৃত্যু এখনও ঘটেনি, কিন্তু মৃত্যুর দামামা বেজে গিয়েছে। Google -এর তরফে জানানো হয়েছে যে তারা এই Cloud Gaming সার্ভিস বন্ধ করে দিতে চলেছে। 2023 সালের 18 জানুয়ারি পর্যন্ত উপলব্ধ থাকবে এটি। তারপরই চিরতরে হারিয়ে যাবে। ফলে এটার হাতেও আর বিশেষ সময় বাকি নেই।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo