2022 Budget-এ AVCG Promotion Task Force গঠন, গেমিং দুনিয়ায় এবার হাজারো চাকরির সম্ভাবনা

2022 Budget-এ AVCG Promotion Task Force গঠন, গেমিং দুনিয়ায় এবার হাজারো চাকরির সম্ভাবনা
HIGHLIGHTS

2022 Union Budget এ অর্থমন্ত্রী জানিয়েছেন, সরকার একটি Task Force গঠন করতে চলেছে

ভারতে বিগত কয়েক বছর ধরে গেমিং নিয়ে উন্মাদনা একটু বেশিই লক্ষ্য করা গিয়েছে।

AVCG সেক্টর নিউ জেনারেশনের চাকরির বিরাট সুযোগ তৈরী করে দেবে।

ভারতীয় যুব সমাজের এক বিরাট অংশের গেমিং-কমিক্স-অ্যানিমেশন ইত্যাদির প্রতি বিশাল আকর্ষণ। সুযোগ পেলেই গেম খেলা, কমিক্স পরা, অ্যানিমেশন দেখা অনেকেরই প্রিয়। তবে অনেকে শুধু বিনোদন বা সময় কাটানোর জন্য এগুলির ব্যবহার করেনা। অনেকেই গেমিং, কমিকস অ্যানিমেশনে নিজেদের কেরিয়ার তৈরী করতে চায়। কিন্তু ভারতীয় মার্কেটে এখনও পর্যন্ত এসকল কাজের গুরুত্ব মানুষ সেভাবে দেয়না। ফলে ভারতীয় বাবা-মায়েরা মনে করেন এগুলি শুধুই সময় নষ্ট।

তবে ভারতীয় সরকার আর এই ইন্ডাস্ট্রিকে সময় নষ্ট বলে মনে করছে না। এবছরের কেন্দ্রীয় বাজেট, গেমার ও কমিক্স-অ্যানিমেশন মেকারদের জন্য সুখবর নিয়ে এসেছে। এই সেক্টরে বিপুল কর্মসংস্থান তৈরী হতে চলেছে বলে ঘোষণা করেছেন ভারতীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। 2022 Union Budget এ অর্থমন্ত্রী জানিয়েছেন, সরকার একটি Task Force গঠন করতে চলেছে, যার কাজ হবে Animation, Visual Effects, Gaming এবং Comic (AVGC Sector) সেক্টরে দেশীয় সক্ষমতা তৈরির উপায় এবং ওয়ার্ল্ডওয়াইড চাহিদা পূরণের উপায়গুলি খতিয়ে দেখা। সীতারমণ আরও জানিয়েছেন যে এই AVCG সেক্টর নিউ জেনারেশনের চাকরির বিরাট সুযোগ তৈরী করে দেবে।

ভারতে বিগত কয়েক বছর ধরে গেমিং নিয়ে উন্মাদনা একটু বেশিই লক্ষ্য করা গিয়েছে। বিশেষত PUBG আসার পর সারা ভারত যেন গেমিং-এ ডুবে গেছিল। গেমিং এর চাহিদা আরও বোঝা গেছিল গেমটি দেশে ব্যান হওয়ার সময়ে। ভারতের ইউনিয়ন বাজেটে গেমিং নিয়ে এই নতুন ঘোষণা দেশের সকল গেমারদের পাশাপাশি গোটা বিশ্বের গেমিং ডেভেলপার কোম্পানিগুলি বেশ খুশি। গেমিং জগতে আগামী দিনে ভারত যে বড়সড় এফেক্ট ফেলতে চলেছে সে কথাটা হাবেভাবেই একপ্রকার বুঝিয়ে দিয়েছে কোম্পানিগুলি।

ভারতের Krafton-এর প্রধান সিন হিউনিল শন বলছেন, "বিগত কয়েক বছরে ভারতের ভিডিয়ো গেমিং ইন্ডাস্ট্রির গ্রোথ অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। এর পাশাপাশি বাজেটে গেমিংয়ের জন্য এই বিশেষ উদ্যোগ গেমিং এর ভবিষ্যৎ আরও উজ্জ্বল করবে। এর ফলে ভারতের বিভিন্ন প্রান্তে যেমন লোকাল ইনোভেশন বাড়বে, তেমনই আবার বহু মানুষ চাকরিও পাবেন।” MPL -এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও সাই শ্রীনিবাস দাবি করলেন, “ভারতে যেখানে গেমিংয়ের মতো বিষয়কে খুব একটা গুরুত্ব দেওয়া হয় না, সেখানে বাজেটে গেমিং ইন্ডাস্ট্রির জন্য বিরাট উদ্যোগ। অর্থমন্ত্রীর এই উদ্যোগকে আমরা ওয়েলকাম জানাই।“

Asian e-sports federation ডিরেক্টর ও ভাইস প্রেসিডেন্ট সুজি লোকেশ বলছেন, “সরকারের তরফ থেকে গেমিং ও সর্বোপরি অনেকদিনের অবহেলিত AVCG সেক্টর নিয়ে সিরিয়াসলি ভাবনা চিন্তা করা হয়েছে।  সরকারের এই ঘোষণার ফলে আমাদেরও পলিসি তৈরি করতে সুবিধা হবে এবং ভারতের গেমও বিদেশে এক্সপোর্ট করার সুযোগও তৈরি হবে।”

ভারতের বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল গতবছর জানিয়েছিলেন যে, AVCG সেক্টরে দেশে ৯ শতাংশ বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছিল। পাশাপাশি পসিবিলিটির ডেটা উল্লেখ করে তিনি দাবি করেছিলেন, ২০২৪ সালের (CAGR ১৩.৫ শতাংশ) মধ্যে ৩ লক্ষ কোটিতে (৪৩.৯৩ মার্কিন ডলার) পৌঁছে যাবে এই সেক্টর। এই সেক্টরকে আরও পপুলার করতে পারে ‘Create in India’ এবং ‘Brand in India’।

তিনি আরও জানিয়েছিলেন যে, এই সেক্টর প্রতিটি টাচপয়েন্টে খরচের একটা কম্পিটিশন নিয়ে আসতে পারে এবং সেই সঙ্গে দক্ষতাও দেখাতে পারে। পীযুষ গোয়েল দাবি করেছিলেন, এই সেক্টরে প্রোডাকশন খরচ ওয়েস্টার্ন দেশগুলির থেকে ভারতে এক তৃতীয়াংশ বা এক চতুর্থাংশ। শিল্পের প্রধান অংশগুলিতে ১০০%  FDI অনুমোদিত এবং বিশ্বব্যাপী খেলোয়াড়রা ভারতে সুযোগগুলির এক্সপ্লোর করছে।

Digit.in
Logo
Digit.in
Logo