Facebook-এর নাম বদলে কি প্রভাব পড়বে ইউজার প্রোফাইলে? কেন এই নতুন নাম, জানুন

Facebook-এর নাম বদলে কি প্রভাব পড়বে ইউজার প্রোফাইলে? কেন এই নতুন নাম, জানুন
HIGHLIGHTS

28 অক্টোবর ফেসবুক সংস্থা নিজের নামের বদল করেছে

এখন থেকে ফেসবুকের নতুন নাম ‘Meta’ (মেটা)

সংস্থার নাম বদলালেও, বদলাচ্ছে না অ্যাপের নাম

নাম বদলিয়েছে জনপ্রিয় সংস্থা Facebook। গত বৃহস্পতিবার অনলাইন লাইভ স্ট্রিমিং ইভেন্টের মাধ্যমে ফেসবুকের সিইও মার্ক জুকারবারগ (Facebook founder Mark Zuckerberg) ফেসবুক সংস্থার নতুন নাম ‘Meta’ (মেটা)-র কথা ঘোষণা করেছেন। জুকারবারগ জানিয়েছেন নাম বদলের সাথে সাথে ফেসবুক কেবল একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মধ্যেই আটকে থাকবে না। নিজের কাজের মাধ্যমে আরও ছড়িয়ে পরে তৈরি করবে নতুন দুনিয়া।

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল যে ফেসবুকের নাম বদলাতে চলেছে। অবশেষে সমস্ত কল্পনার অবসান ঘটলো। ফেসবুকের নতুন নাম ঘোষণার পাশাপাশি নেটিজেনদের অনেকের মনেই প্রশ্ন উঠেছে যে এত নাম থাকতে মেটা (Meta) কেন? নতুন নাম এলে কি ফেসবুক প্রোফাইলের নামও বদলে যাবে? এমন প্রশ্নও আসছিল সামনে।

‘Meta’ বলতে জুকারবারগ এককথায় ভার্চুয়াল রিয়েলিটির জগতকে বুঝিয়েছেন, যাকে বলা যেতে পারে ‘Metaverse’ । এমন এক দুনিয়া যেখানে মানুষ ডিজিটাল ভাবে একে-অপরের সাথে কানেক্টেড থাকে। প্রথম ‘Metaverse’ শব্দটি ব্যবহার হয় নিল স্টিফেনসনের স্নো ক্ল্যাশ (Snow Clash) উপন্যাসে। এই সায়েন্স ফিকশনে লেখক উল্লেখ করেন যে সেখানে মানুষ ভিডিও গেমের মতো ডিজিটাল ওয়াল্ডের সাথে কানেক্ট করতে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটকে ইউজ করে।

তবে এই ‘Metaverse’ জগতে এন্ট্রি করার কাজ যে কেবল ফেসবুক করেছে এমনটা নয়। Microsoft-র মতন অনেক নামি কোম্পানি ভার্চুয়াল রিয়েলিটি নির্ভর পৃথিবী তৈরি করতে অনেক আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। নতুন জগত তৈরি করার উদ্দেশ্যে ফেসবুক প্রায় 10,000 কর্মীকে নিয়োগ করার পরিকল্পনা করেছে। জানা যাচ্ছে যে এই অগমেন্ট রিয়েলিটি প্রজেক্টের জন্য ফেসবুক আরও নতুন কিছু বিষয়কে তুলে ধরতে পারে।

তবে ফেসবুক সংস্থার নাম বদলালেও, বদলায়নি ফেসবুকের অধীনে থাকা অ্যাপগুলির নাম। Facebook, Whatsapp, Instagram –র মতন সোশ্যাল মিডিয়া সংস্থা গুলির নাম একই রয়েছে। কেবল ডিসেম্বর থেকে শেয়ার মার্কেটে ফেসবুকের শেয়ারের লেনদেন হবে নতুন নামে। তাই নতুন নাম বদলালেও এর কোনো প্রভাবই পড়বে না ইউজারদের।

Digit.in
Logo
Digit.in
Logo