WhatsApp চ্যাট ট্রান্সফার ফিচার এর এই সব মোবাইলে, জানুন কীভাবে কাজ করবে

WhatsApp চ্যাট ট্রান্সফার ফিচার এর এই সব মোবাইলে, জানুন কীভাবে কাজ করবে
HIGHLIGHTS

ডেটাকে কেবিলের মাধ্যমে ios ডিভাইস থেকে Android ডিভাইসে সিফট করা যাবে

হোয়াটসঅ্যাপের এই নতুন মাইগ্রেশন ফিচারের মাধ্যমে সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট অ্যান্ড্রয়েড ও iOS ডিভাইসে ট্রান্সফার করা যাবে

Samsung ফোল্ডেবেল ফোন Galaxy Z Fold 3, Galaxy Z Flip 3 স্মার্টফোনে এই হোয়াটসঅ্যাপ মাইগ্রেশন ফিচার পাওয়া যাবে

এতদিন যখন কোনো ইউজার iOS থেকে Android ডিভাইসে সিফট করতো তখন হোয়াটসঅ্যাপের ডেটা ট্রান্সফার বেশ ঝামেলার বিষয় হয়ে দাঁড়াত। কিছুদিন আগে পর্যন্ত এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডেটা ট্রান্সফারের ফিচার সামনে আসেনি। তবে সম্প্রতি এই ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। যার দ্বারা ডেটাকে কেবিলের মাধ্যমে ios ডিভাইস থেকে Android ডিভাইসে সিফট করা যাবে। আসুন জেনে নেওয়া যাক আরও বিশদে –

হোয়াটসঅ্যাপের নতুন মাইগ্রেশন ফিচার

হোয়াটসঅ্যাপের এই নতুন মাইগ্রেশন ফিচারের মাধ্যমে সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট  অ্যান্ড্রয়েড ও আইওএস  ডিভাইসে ট্রান্সফার করা যাবে। তবে এখনো অবধি এই ফিচার কেবল স্যামসাংয়ের সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস যা Android 10 বা তার ওপরের ভার্সনে পরিচালিত হয় তাদের জন্যই পাওয়া যাবে।

কারা এই ফিচার ব্যবহার করতে পারবে-

এই ফিচারের কথা সামনে এসেছিল Samsung Galaxy Unpacked ইভেন্টে। তখন জানা গিয়েছিল যে নতুন Samsung ফোল্ডেবেল ফোন Galaxy Z Fold 3, Galaxy Z Flip 3 স্মার্টফোনে এই হোয়াটসঅ্যাপ মাইগ্রেশন  ফিচার পাওয়া যাবে। এখনো অবধি এই ফিচার স্যামসাং স্মার্টফোনগুলিতেই রয়েছে। এই ফিচারে আইফোন থেকেও ডেটা মুভ করা যাবে স্যামসাং স্মার্টফোনগুলিতে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে খুব তাড়াতাড়ি এই ফিচার অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতেও মিলবে।

কেন Samsung ইউজারেরা এই ফিচার ব্যবহার করতে পারবে-

সরাসরি ডেটা ট্রান্সফার করতে গেলে স্মার্টফোন ব্র্যান্ডকে এমন কিছু বিশেষ সফটঅয়্যারের সাথে কাজ করতে হয় যেগুলির ফলে কোনো ডেটা অন্য কোনো সার্ভারে লিক হবে না এবং সিকিউরিটি বজায় থাকবে।

ডেটা ট্রান্সফারের জন্য কি কি লাগবে-

আইফোন থেকে স্যামসাং স্মার্টফোনে ডেটা ট্রান্সফারের জন্য লাগবে-

  • Samsung SmartSwitch App version 3.7.22.1 আপনার নতুন ফোনে 
  • Whatsapp iOs version 2.21.160.17 আপনার পুরনো মোবাইলে
  • Whatsapp Android version 2.21.16.20 আপনার নতুন ডিভাইসে
  • ইউএসবি টাইপ সি থেকে লাইটেনিং কেবিল বা অ্যাডাপটর 
  • একই ফোন নাম্বার যা আগের ডিভাইসে ছিল।
  • অ্যান্ড্রয়েড ডিভাইসের ফ্যাক্টরি  সেটিংস রিসেট করতে হবে।

কীভাবে ডেটা ট্রান্সফার করবেন-

আপনার Samsung ফোনকে কেবিলের মাধ্যমে আইওএস ফোনের সঙ্গে কানেক্ট করুন। এরপর Samsung SmartSwitch এক্সপেরিয়েন্সকে ফলো করুন। নতুন ফোনে যে কিউ আর কোড দেখা দেবে তা আইফোনের ক্যামেরা দিয়ে স্ক্যান করুন। নিজের আইফোনে আসা স্টার্ট অপশনে ট্যাপ করুন। 

নিজের Samsung ফোনের সেটিংস সেট করুন। হোম স্ক্রিন আসার পর হোয়াটসঅ্যাপে আগের ফোন নাম্বার দিয়েই লগ ইন করুন। ইমপোর্ট অপশনে ট্যাপ করে অ্যালাউ করুন প্রসেস কমপ্লিট হবার জন্য। নিজের ডিভাইসকে অ্যাক্টিভ করার কাজ শেষ করলে আপনি আগের সমস্ত চ্যাট দেখতে পাবেন।

কতটা সেফ এই ডেটা ট্রান্সফার-

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হয়েছে যে, যেহেতু ডেটা ট্রান্সফার ক্লাউড স্টোরেজের বদলে ডেটা কেবিল দিয়ে হচ্ছে তাই ইউজার এক ফোন থেকে অন্য ফোনে কি ডেটা ট্রান্সফার করছে তা  হোয়াটসঅ্যাপের পক্ষে দেখতে পাওয়া সম্ভব নয়।

Digit.in
Logo
Digit.in
Logo