ডিলিট WhatsApp চ্যাট দেখতে ব্যবহার করছেন এই অ্যাপ? চরম বিপদ হতে পারে

ডিলিট WhatsApp চ্যাট দেখতে ব্যবহার করছেন এই অ্যাপ? চরম বিপদ হতে পারে
HIGHLIGHTS

ডিলিট ফর অল করলে আপনার মেসেজটি সম্পূর্ণভাবে ডিলিট হয়ে যাবে।

50 million অর্থাৎ 5 কোটিরও বেশি ইনস্টলেশনের রেকর্ড আছে WAMR অ্যাপটির।

WhatsApp এর চ্যাট এনক্রিপ্ট করা থাকে বলে WAMR সরাসরি চ্যাট অ্যাক্সেস করতে পারেনা।

WhatsApp ইউজাররা নিজেদের মেসেজ ডিলিট করার জন্য দুই ধরনের অপশন পান। একটি হচ্ছে 'Delete for Me' আরেকটি হল ''Delete for All'।  ডিলিট ফর অল করলে আপনার মেসেজটি সম্পূর্ণভাবে ডিলিট হয়ে যাবে, অর্থাৎ যাকে বা যাদেরকে মেসেজটি পাঠিয়েছিলেন তারা সেই মেসেজটি আর দেখতে পারবেনা। কিন্তু মানুষ বরাবরই কৌতুহলী জীব। অন্য কারুর ডিলিটেড মেসেজে ঠিক কি ছিল তা জানতে ইচ্ছে করে। ডিলিটেড মেসেজে কী এসেছিল, তা জানার জন্য Google Play app স্টোরে অসংখ্য অ্যাপ রয়েছে। প্রচুর WhatsApp গ্রাহক সেইসমস্ত অ্যাপ ব্যবহারও করেন। কিন্তু এই অ্যাপই ডেকে আনতে পারে আপনার জীবনে বিপদ! এই ধরনের অ্যাপ ইউজের জন্যে বিপন্ন হতে পারে আপনার গোপনীয়তা।

Google Play store-এ যেসব অ্যাপ ডিলিটেড মেসেজ দেখার জন্য রয়েছে তার মধ্যে WAMR নামের অ্যাপটি সবচেয়ে জনপ্রিয়। Drilens এর এই অ্যাপটি App Store এও ডাউনলোড করা যায়। 50 million অর্থাৎ 5 কোটিরও বেশি ইনস্টলেশনের রেকর্ড আছে অ্যাপটির। বর্তমানে, বিশেষজ্ঞরা এই অ্যাপটি নিয়েই মানুষকে সাবধান করেছেন। তাঁরা জানাচ্ছেন এটি ইউজারদের ইন্টারনেট প্রাইভেসি নষ্ট করে।

যদিও WhatsApp এর চ্যাট এনক্রিপ্ট করা থাকে বলে WAMR সরাসরি চ্যাট অ্যাক্সেস করতে পারেনা। কিন্তু WAMR নোটিফিকেশন ট্র্যাক করতে পারে। ফলে মোবাইলে যে মেসেজই আসুক না কেনো, তা নোটিফিকেশনের মাধ্যমে সাথে সাথে রেকর্ড করে নেয় WAMR। তাই কেউ মেসেজ পাঠিয়ে ডিলিট ফর অল করে দিলেও নোটিফিকেশন হিস্ট্রির রেকর্ড থেকে সহজেই সেই মেসেজ খুজে বের করে দেয় তারা। কিন্তু এর ফলে ইউজারদের ডেটার প্রাইভেসি নষ্ট হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

WhatsApp তাদের ইউজারদের প্রাইভেসি বজায় রাখার জন্য সবরকম চেষ্টা চালিয়ে যায়। ডেটা যাতে লিক না হয় তার জন্য মেসেজিং অ্যাপটি কোনো রকম থার্ড-পার্টি অ্যাপের পার্মিশনও দেয়না। তাই WAMR এর মতন অ্যাপ ব্যবহার করে পরে যদি বিপদে পরেন তার দায়িত্ব কিন্তু Meta কোম্পানির মেসেজিং অ্যাপটি নেবেনা। তাই কৌতুহল বসত নিজের ক্ষতি ডেকে আনা থেকে দূরে থাকুন।

Digit.in
Logo
Digit.in
Logo