WhatsApp এর এই Bug হ্যাক করতে পারে আপনার ডেটা, কীভাবে রাখবেন সুরক্ষিত

WhatsApp এর এই Bug হ্যাক করতে পারে আপনার ডেটা, কীভাবে রাখবেন সুরক্ষিত
HIGHLIGHTS

চেকপয়েন্ট রিসার্চ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে হোয়াটসঅ্যাপ বিভিন্ন আউট বাউন্ড ও রিড-রাইট ভালনারবিলিটিকে সংশোধন করেছে

হ্যাকারদের অ্যালাও করতো ইউজারদের হোয়াটসঅ্যাপ মেমোরি থেকে সেনসিটিভ ডিটেলস কেড়ে নিতে

হোয়াটসঅ্যাপের ইমেজ ফিল্টার বাগ বেশ কিছু ইউজারের সিকিউরিটি নষ্ট করেছে

আজকাল হোয়াটসঅ্যাপ সাইবার ক্রিমিনালদের তথ্য হাতানোর আস্তানা হয়ে উঠেছে। বেশ কিছুদিন ধরেই হোয়াটসঅ্যাপের প্রাইভেসি ও সিকিউরিটি নষ্ট হচ্ছে এমন বিষয়ক একাধিক ঘটনা উঠে আসছে।

কিছুদিন আগেই এমন একটি বিষয় সামনে এসেছে যে একটি সিকিউরিটি ফার্ম হোয়াটসঅ্যাপের ইমেজ ফিল্টার বাগ বেশ কিছু ইউজারের সিকিউরিটি নষ্ট করেছে। যদিও এই সিকিউরিটি বিষয়ক সমস্যাগুলিকে সমাধান করেছে। তবে হোয়াটসঅ্যাপের ইমেজ ফিল্টার বাগ হ্যাকারদের ইউজারের পারসোনাল ইনফরমেশনের অ্যাক্সেস পাবার পথকে প্রসস্ত করছে।

চেকপয়েন্ট রিসার্চ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে হোয়াটসঅ্যাপ বিভিন্ন আউট বাউন্ড ও রিড-রাইট ভালনারবিলিটিকে সংশোধন করেছে। যা হ্যাকারদের অ্যালাও করতো ইউজারদের হোয়াটসঅ্যাপ মেমোরি থেকে সেনসিটিভ ডিটেলস কেড়ে নিতে। এই হোয়াটসঅ্যাপ বাগ গুলি বিভিন্ন বিকৃত ক্রাফটেড ইমেজ  পাঠিয়ে ইউজারদের ওপর খারাপ প্রভাব বিস্তার করতে পারত। এছাড়াও হোয়াটসঅ্যাপ মেমোরি থেকে সাইবার ক্রিমিনালেরা ইউজারদের পারসোনাল অ্যাকাউন্ট ও ইনফরমেশন পড়ার সুযোগ করে দেয় হ্যাকারদের।

কয়েকজন বিশেষজ্ঞ রিসার্চারদের কথায় যখন কোনো ইমেজে কোনো ইউজার ফিল্টার ইউজ করে তখন হ্যাকারেরা ইউজারদের হোয়াটসঅ্যাপ মেমোরির অ্যাক্সেস পেতে পারে। যেখানে রয়েছে ইউজারদের গুরুত্বপূর্ণ ডেটা।

Whatsapp Android v2.21.1.13 ও Whatsapp Business v2.21. 1.13 ভার্সনে এমন কিছু ত্রুটি পাওয়া গিয়েছে যা ইউজারেরা যখন কোনো হোয়াটসঅ্যাপ ফিল্টার ব্যবহার করে ইমেজ পাঠাবেন তখন কোনো আউট বাউন্ড সেই ইনফরমেশন রিড করলেও করতে পারে।
সূত্রের খবর গতবছর নভেম্বর মাসেই হোয়াটসঅ্যাপের এই ত্রুটি চোখে পড়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo