ফোন এবং কম্পিউটারে ম্যালওয়্যার থাবা বসিয়েছে? বিপদ তাড়াতে বাছুন এই সরকারি টুলগুলো

ফোন এবং কম্পিউটারে ম্যালওয়্যার থাবা বসিয়েছে? বিপদ তাড়াতে বাছুন এই সরকারি টুলগুলো
HIGHLIGHTS

সাইবার ক্রাইম এবং ম্যালওয়্যারের রমরমা দিন দিন বেড়েই চলেছে

ফোন বা ল্যাপটপে ম্যালওয়্যার থাবা বসালে বিপদ থেকে বাঁচতে বেছে নিতে পারেন এই সরকার অনুমোদিত টুলগুলো

সাইবার স্বচ্ছতা কেন্দ্র হল একটি ম্যালওয়্যার অ্যানালিসিস সেন্টার এবং ক্লিনিং সেন্টারও বটে

এই ডিজিটাল যুগে সাইবার থ্রেট যেন দিন দিন বেড়েই চলেছে। অন্যতম জ্বলন্ত সমস্যা হিসেবে দেখা দিয়েছে এটা। একাধিক স্ক্যামের ঘটনা তো আছেই। সঙ্গে আছে ম্যালওয়্যার অ্যাটাক। দুটোই দিন দিন পাল্লা দিয়ে বেড়ে চলেছে।

এই বিপদের হাত থেকে ভারতীয়দের বাঁচাতে ভারত সরকার একটি সিকিউরিটি এজেন্সি খুলেছে মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির আন্ডারে। 

এই সিকিউরিটি এজেন্সির নাম সাইবার স্বচ্ছতা কেন্দ্র। এটা একটি আদতে ক্লিনিং এবং ম্যালওয়্যার অ্যানালিসিস সেন্টার। এখানে ব্যবহারকারীরা একাধিক ফ্রি টুল পাবেন যার সাহায্যে তাঁরা ফোন বা ল্যাপটপে থাকা ম্যালওয়্যার সরাতে পারবেন। 

এই তথ্য নাগরিকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য সরকারের তরফ একটি মেসেজ পাঠানো হচ্ছে। তাতে লেখা থাকছে 'সাইবার সুরক্ষিত থাকুন।' কোনও রকমের ম্যালওয়্যার অ্যাটাক থেকে বাঁচার জন্য ভারত সরকার CERT.in -এর মাধ্যমে প্রচার চালিয়ে বলছে Free Bot Removal Tool ডাউনলোড করতে। এটা csk.gov.in -এ উপলব্ধ আছে বলেও জানানো হয়েছে। 

সাইবার স্বচ্ছতা কেন্দ্রে ব্যবহারকারীরা যে যে টুল পাবেন দেখুন। 

1.eScan Antivirus

2.K7 Security

3.Quick Heal 

সরকার অনুমোদিত টুল যার সাহায্যে আপনি আপনার ফোনের ম্যালওয়্যার সরাতে পারবেন সেগুলো হল

1.M-Kavach 2 এটি তৈরি করেছে C-Dac Hyderabad। MeitY এর সাহায্যে এটা তৈরি করা হয়েছে। 

2. eScan CERT-In Bot Removal

আরও পড়ুন: WhatsApp প্রতারকদের কবলে কলকাতার মহিলা! নিজেকে সুরক্ষিত রাখতে কী করণীয়?

এখানে যে অন্যান্য টুল উপলব্ধ আছে সেগুলো হল

1. USB Pratirodh

এই টুল হচ্ছে একটি ডেস্কটপ সিকিউরিটি সলুশন যা আপনার পেন ড্রাইভ, এক্সটার্নাল হার্ডডিস্ক, সেল ফোন, ইত্যাদিতে থাকা ডিলিট করা যাবে এমন সমস্ত জিনিসকে কন্ট্রোল করতে সক্ষম। 

Govt tools can be used to remove malware from phone and computer

2. AppSamvid

এটাও একটি ডেস্কটপ ভিত্তিক অ্যাপ্লিকেশন হোয়াইট লিস্টিং সলিউশন। এটি বিশেষ করে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য বানানো হয়েছে। 

3.Browser JSGuard

এটি একটি ব্রাউজার এক্সটেনশন যা ম্যালিসাস HTML এবং জাভা স্ক্রিপ্ট কে ডিটেক্ট এবং প্রতিরোধ করতে পারে। একই সঙ্গে কোনও ম্যালিসাস ওয়েবসাইটে গেলেও সেটা ব্যবহারকারীদের সচেতন করে। 

আরও পড়ুন: Meta Blue Tick: কীভাবে পাবেন ফেসবুক এবং ইনস্টাগ্রাম প্রোফাইলে ব্লু টিক

এই Cyber Swachhta Kendra আসলে কী?

এটি হচ্ছে Indian Computer Emergency Response Team (CERT-In) এর একটি অঙ্গ। এত ম্যালওয়্যারের সন্ধান দেওয়া এবং সেগুলো ডিলিট একই সঙ্গে এটা নাগরিকদের মধ্যে সচেতনতা বাড়াতে সাহায্য করবে এবং তাঁদের ডেটা নিরাপদে রাখতে সাহায্য করবে। ফোন, কম্পিউটার, ল্যাপটপের ডেটা এই টুলগুলোর সাহায্যে নিরাপদে রাখা যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo