WhatsApp-এ এই মেসেজ পেয়েছেন? সাবধান হন! ফাঁদে পা দিলেই সব খোয়াবেন

WhatsApp-এ এই মেসেজ পেয়েছেন? সাবধান হন! ফাঁদে পা দিলেই সব খোয়াবেন
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপ এবং এসএমএসের মাধ্যমে এখন প্রতারকরা ফাঁদ পাতছে

মূলত টার্গেট করা হচ্ছে ইউপিআই ব্যবহারকারীদের

প্রলোভন দেওয়া হচ্ছে চাকরির কিংবা ভয় দেখানো হচ্ছে বিদ্যুতের বিলের

আগের থেকে লেনদেন করা এখন অনেক সহজ হয়ে গিয়েছে, আর এর নেপথ্যে আছে UPI। এই UPI চালু হওয়ার পরই লেনদেনের পরিমাণ যেমন বেড়েছে, তেমন সকলের দারুন সুবিধাও হয়েছে। কিন্তু এই জনপ্রিয় মাধ্যমকেই এখন প্রতারকরা হাতিয়ার বানিয়েছে প্রতারণা চক্র চালানোর। আপনি যদি তাঁদের সেই পাতা ফাঁদে পা দেন তাহলেই হবে সর্বনাশ। হারাতে হতে পারে সর্বস্ব।

শুধুই UPI ব্যবহারকারীদের নয় এই প্রতারকরা এখন জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপকে বেছে নিয়েছে তাদের যে প্রতারণা চক্র চালানোর জন্য, অর্থাৎ WhatsAppকে হাতিয়ার বানিয়েছে। বাদ দেয়নি SMSকেও। এই মেসেজগুলো মূলত UPI ব্যবহারকারীদের কাছেই যাচ্ছে। তাঁদের দেওয়া হচ্ছে নানান রকমের চাকরির প্রলোভন, অথবা দেওয়া হচ্ছে বিদ্যুতের বিল সংক্রান্ত ভুয়ো তথ্য যা দেখে ব্যবহারকারীরা ভয় পেয়ে যাচ্ছেন। আর হয় লোভ বা ভয়ের বশে প্রতারকদের পাঠানো লিংকে ক্লিক করে ফেলছেন। আর তার পরেই হারাচ্ছেন সর্বস্ব।

তাই আগে থেকেই সাবধান হন। দেখে নিন প্রতারকদের পাঠানো 4টি ধরনের মেসেজ। যদি কোনও নম্বর থেকে এমন কোনও মেসেজ পান তাহলে দ্রুত সেটা ব্লক এবং রিপোর্ট করুন।

Whatsapp MSG

হোয়াটসঅ্যাপের 4টি মেসেজ

1. যে মেসেজ চাকরির প্রলোভন দেখিয়ে আসছে সেখানে বোল্ড করে দেওয়া হচ্ছে চাকরির জন্য সিলেক্টেড লেখা বিষয়টিকে। মেসেজটি যেমন দেখতে হয়,

আপনার সিভি আমাদের সংস্থার জন্য সিলেক্টেড হয়েছে। দিনে 2-3 ঘণ্টা কাজ করুন আর পেয়ে যান 8 হাজার টাকা। অফার লেটার পেতে হলে এই লিংকে ক্লিক করুন।

2. লাকি ড্রর প্রলোভন, এই জাতীয় মেসেজে লেখা থাকছে,

শুভেচ্ছা! অমুক সংস্থার 50 বছর উপলক্ষে 50 জনকে 50,000 টাকা দেওয়া হচ্ছে। এর মধ্যে আপনার নম্বর আছে। নিচের লিংকে আপনার ডিটেলস দিন। সঙ্গে দেওয়া থাকছে সংস্থার ছবি।

3. বন্ধুর মেসেজ, কেমন দেখতে হয় সেটা দেখুন:

দুঃখিত আমার একটি মেসেজ তোমার কাছে পাঠিয়ে দিয়েছি, সেখানে 6 সংখ্যার একটা OTP আছে, ওটা আমাকে ফরওয়ার্ড করো।

4. বিদ্যুতের বিল মেটানোর জন্য মেসেজ, এই মেসেজের ক্ষেত্রে আপনাকে যেমন মেসেজ পাঠানো হবে,

প্রিয় গ্রাহক, CESC এর তরফে আপনাকে জানানো হচ্ছে যে আপনার দুমাসের বিল বাকি আছে সেটা আজকের মধ্যেই মিটিয়ে ফেলুন নয়তো আপনার বাড়ির লাইন কেটে দেওয়া হবে। দ্রুত বিদ্যুতের বিল মেটানোর জন্য এই লিংকে ক্লিক করুন।

Whatsapp scam

এই চারটে মেসেজের একটিও যদি পান তাহলে সতর্ক হন। সম্প্রতি এই ধরনের মেসেজের সংখ্যা বেড়েছে, আর কেউ ভুল করে এই লিংকে ক্লিক করলেই তারা সমস্ত টাকা হাতিয়ে নেয়। কিন্তু এসব ক্ষেত্রে নিজের বাস্তব বুদ্ধি দিয়ে ভাববেন। ধরা যাক প্রথম মেসেজের কথাই, কেউ কেন আজকালকার দিনে আপনাকে বাড়ি বসে বেতন দেবে? তাও আবার যেচে মেসেজ করবে নিয়োগকারী! এটা কখনও হয়? আর এই জাতীয় লিংক হল পিরামিড স্কিমের  অংশ। এখানে আপনাকে বলা হবে মোট টাকা দিয়ে রেজিস্ট্রেশন করতে তাহলে নাকি আপনি পাবেন 8,000 টাকার বেতন। তাই এই ধরনের মেসেজ পেলে অবজ্ঞা করুন।

অন্যদিকে ধরা যাক দ্বিতীয় মেসেজের কথা, ব্যাপারটা মেঘ না চাইতে জলের মতো না? সংস্থার নিশ্চয় অনেক টাকা হয়নি যে এভাবে যাঁকে তাঁকে টাকা বিলোবে। তাই প্রলোভনে পা দেওয়ার আগে দুবার ভাবুন।

আর তৃতীয় মেসেজের ক্ষেত্রে, যে OTP আপনার কাছে যায় সেটা হল হোয়াটসঅ্যাপের কনফার্মেশন কোড। আপনি যেই কোড বলবেন সেটার সাহায্যে প্রতারকরা আপনার হোয়াটসঅ্যাপে লগইন করে আপনাকেই আপনার প্রোফাইল থেকে লগ আউট করে দেবে। আপনি বুঝতেও পারবেন না।

আর চতুর্থত, CESC বা অন্য কোনও সংস্থা এরম কোনও মেসেজ পাঠাবে না আপনাকে। আর পাঠালেও কোনও লিংকে ক্লিক করার আগে বিদ্যুতের অফিসে গিয়ে আগে খোঁজ নিয়ে আসুন। সচেতন থাকুন আর বিভিন্ন ধরনের স্ক্যাম মেসেজ থেকে সাবধান থাকুন।

Digit.in
Logo
Digit.in
Logo