অ্যান্ড্রয়েড ফোনে আবার হানা Joker ভাইরাসের, প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল এই জনপ্রিয় 8 অ্যাপ

অ্যান্ড্রয়েড ফোনে আবার হানা Joker ভাইরাসের, প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল এই জনপ্রিয় 8 অ্যাপ
HIGHLIGHTS

Quick Heal Security Labs-এর গবেষকরা ৮ টি অ্যাপের একটি নতুন ব্যাচ পেয়েছেন যা ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত

Joker ম্যালওয়ার ব্যবহারকারীদের ডেটা, SMS, কনট্যাক্ট লিস্ট এবং ডিভাইস ইনফো-র মাধ্যমে তথ্য চুরি করে

Google Play Store-এ এমনই ৮ অ্যাপের সন্ধান পাওয়া গিয়েছে, যেগুলি গত তিন বছর ধরে Joker ম্যালওয়্যারে আক্রান্ত

Android Smartphone-এ ভাইরাস বা ম্যালওয়ারের সমস্যা দীর্ঘদিন ধরেই চলে আসছে। কখনও ফোনের সিকিউরিটি লঙ্ঘন করে এবং কখনও কখনও অ্যান্ড্রয়েড অ্যাপে ম্যালওয়্যার চলে আসে। কোনও না কোনও উপায়ে অ্যান্ড্রয়েড ইউজারদের সমস্যা থেকেই যায়। এখন আরও একটি খবর শোনা যাচ্ছে যেখানে বলা হয়েছে যে Quick Heal Security Labs-এর গবেষকরা ৮ টি অ্যাপের একটি নতুন ব্যাচ পেয়েছেন যা ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত। এই ম্যালওয়্যারটির নাম Joker। এটা প্রথমবার নয় যখন অ্যান্ড্রয়েডে Joker ভাইরাস হানা দিয়েছে।

Google Play Store-এ এমনই ৮ অ্যাপের সন্ধান পাওয়া গিয়েছে, যেগুলি গত তিন বছর ধরে Joker ম্যালওয়্যারে আক্রান্ত। গুগল প্লে স্টোর থেকে আপাতত এই অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছে তবুও ব্যবহারকারীদের সতর্ক হওয়া খুব জরুরি। গুগলের অফিসিয়াল অ্যাপ স্টোরের কোড, এক্সিকিউশন পদ্ধতি বা পেলোড-রিট্রাইভিং প্রযুক্তি পরিবর্তনের মাধ্যমে প্রভাবিত করে। গবেষকদের মতে, Joker ম্যালওয়ার ব্যবহারকারীদের ডেটা, SMS, কনট্যাক্ট লিস্ট এবং ডিভাইস ইনফো-র মাধ্যমে তথ্য চুরি করে।

Google এই অ্যাপগুলি Play Store থেকে সরিয়ে দিয়েছে, তবে ডিলিট হওয়ার পরেই ইউজারদের অ্যান্ড্রয়েড ফোনে রয়েছে থাকে যদি ইউজাররা ফোনে ডাউনলোড করা হয়। তবে আসুন জেনে নেওয়া যাক এই 8 অ্যাপ সম্পর্কে যা আপনি যদি ডাউনলোড করে থাকেন তবে সেগুলি ডিলিট করে দেওয়া বা আনইনস্টল করাই ভাল।

এই 8টি অ্যাপে রয়েছে Joker ম্যালওয়্যার:

Joker Malware আক্রান্ত সেই 8 অ্যাপসের তালিকায় রয়েছে – Auxiliary Message, Fast Magic SMS, Free CamScanner, Super Message, Element Scanner, Go Messages, Travel Wallpapers এবং Super SMS। এই 8 অ্যাপসের মধ্যে আপনার স্মার্টফোনে যদি কোনও একটি ইনস্টল করা থাকে, তাহলে যত দ্রুত সম্ভব সেগুলিকে আনইনস্টল করে দিন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo