Jio-র নয়া চমক! Instagram Reels-এর মতো ছোট ভিডিও বানানোর প্ল্যাটফর্ম আনল টেলিকম সংস্থা

Jio-র নয়া চমক! Instagram Reels-এর মতো ছোট ভিডিও বানানোর প্ল্যাটফর্ম আনল টেলিকম সংস্থা
HIGHLIGHTS

Jio Platforms নিয়ে এল একটি নতুন প্ল্যাটফর্ম ছোট ভিডিও অ্যাপের জন্য

বর্তমানে এই অ্যাপের বিটা ভার্সন উপলব্ধ আছে ব্যবহারের জন্য

জানুয়ারি 2023 থেকে সমস্ত গ্রাহকদের জন্য অ্যাপটিকে নিয়ে আসা হবে

Jio Platforms নিয়ে এল একটি নতুন ছোট ভিডিও বানানোর অ্যাপ। Rolling Stone India এবং Creativeland Asia এর সঙ্গে হাত মিলিয়ে Jio এই নতুন অ্যাপ নিয়ে এল। এই কোম্পানির মূল উদ্দেশ্যই হল ব্যবহারকারীদের আরও উন্নতমানের অভিজ্ঞতা দেওয়া এবং দ্রুত ও বেশি পরিমাণে মানিটাইজেশনের সুবিধা করে দেওয়া এই শর্ট ফর্ম সোশ্যাল মিডিয়ার সাহায্যে। এই নতুন অ্যাপের লঞ্চের সঙ্গে কোম্পানি যেন ক্রিয়েটর ইকোনমি নিডিলকে ওয়াচ মি থেকে সরিয়ে বুক মির দিকে আনতে চাইছে। 

Jio প্ল্যাটফর্মের তরফে বলা হয়েছে, স্টার বিনোদনকারীদের জন্য এটা আল্টিমেট ডেস্টিনেশন হতে চলেছে, যেখানে অর্গানিক বৃদ্ধি দেখা যাবে, সঙ্গে থাকবে স্টেডি মানিটাইজেশনের সুবিধা। যাঁরা গান গান, মিউজিশিয়ান, অভিনয় করেন, কমেডিয়ান, ড্যান্সার, ফ্যাশন ডিজাইনার, প্রমুখ সকলের জন্যই এই প্ল্যাটফর্ম থাকবে। 

যদিও এখনও কোম্পানির তরফে এই অ্যাপের ইন্টারফেস বা অন্যান্য ডিটেল প্রকাশ্যে আনা হয়নি কিন্তু ছোট ভিডিও বানিয়ে সেটাকে পোস্ট করার কনসেপ্টটা ভীষণ রকম Instagram Reels এর সঙ্গে মিলে যাচ্ছে। কিন্তু এখানে উন্নতির বা মানিটাইজেশনের বেশি সুবিধা মিলবে। 

Platform Short Video App-টি কি ইতিমধ্যেই উপলব্ধ হয়ে গিয়েছে ব্যবহারের জন্য? 

না। এখন আপাতত এই অ্যাপের বিটা ভার্সন উপলব্ধ রয়েছে। তবে সবার জন্য এই অ্যাপটিকে 2023 সালের জানুয়ারি মাসে আনা হবে। Jio এর তরফে জানানো হয়েছে যে প্রথম 100 জন ফাউন্ডিং মেম্বার এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন একটি ইনভাইট সিস্টেমের মাধ্যমে। তাঁদের প্রোফাইলে দেওয়া হবে সোনালী টিক ভেরিফায়েড প্রোফাইল হিসেবে চিহ্নিত করার জন্য। তাঁরা আবার নতুন নতুন মেম্বারদের আমন্ত্রণ জানাতে পারবেন। বিভিন্ন ধরনের কাজ দেখানোর জন্য শীঘ্রই এই অ্যাপটিকে সবার জন্য আনা হবে বলেই জিওর তরফে জানানো হয়েছে।

Jio Platform for short video app 

ক্রিয়েটররা এখানে কী পাবেন? 

কোম্পানির তরফে ক্রিয়েটরদের বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে এবং জানানো হয়েছে তাঁরা এই প্ল্যাটফর্মে বেশি অর্থ রোজগার করতে পারবেন। তবে এই প্ল্যাটফর্মের অ্যালগোরিদম পেইড হবে না বলেই জানানো হয়েছে Jio এর তরফে। ক্রিয়েটররা বেশি প্রায়োরিটি পাবেন তাঁদের প্রোফাইলের রাঙ্কিং এবং রেপুটেশন অনুযায়ী। গোটা বিষয়টাই হবে অর্গানিক্যালি। কার কত ফ্যান আছে, কনটেন্ট এনগেজমেন্ট কেমন সেটার উপর ভিত্তি করে তিন ধরনের টিক দেওয়া হবে প্রোফাইলে। এই রঙগুলো হল সিলভার, ব্লু এবং রেড। 

এছাড়া এই প্ল্যাটফর্মে একটি বুক নাও অপশন পাবেন ক্রিয়েটররা সেটার সাহায্যে তাঁদের ভক্তরা, অন্যান্য ব্যবহারকারীরা বা ব্র্যান্ড তাঁদের সঙ্গে কথা বলতে পারবেন, কোনও কোলাবরেশন বা অন্য অনুষ্ঠানের জন্য বুক করতে পারবেন, ইত্যাদি। এছাড়া ক্রিয়েটরদের বিষয়ে Rolling Stone India এর ডিজিটাল এডিটোরিয়াল বিভাগে লেখাও হবে, প্রিমিয়াম ভেরিফিকেশন মিলবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo