চমকে দেওয়া ফিচার নিয়ে শীঘ্রই হাজির হবে Instagram, দেখে নিন এক নজরে

চমকে দেওয়া ফিচার নিয়ে শীঘ্রই হাজির হবে Instagram, দেখে নিন এক নজরে
HIGHLIGHTS

Insta Reels, Instagram এর জনপ্রিয়তা অন্য লেভেলে নিয়ে চলে গেছে।

Instagram, কন্টেন্ট ক্রিয়েটরদের কথা মাথায় রেখে পেইড সাবক্রিপশন ফিচার আনতে চলেছে।

এবার সাধারণ ফিডের পাশাপাশি Chronological ফিড অপশনও পাবে ইউজাররা।

Facebook এর মতই Meta কোম্পানির আরেকটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Instagram এই মুহুর্তে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। প্রথম দিকে শুধুমাত্র টপ-ক্লাস ব্যাক্তিদের জন্য Instagram বানানো হলেও ধিরে-ধিরে প্রায় সকল শ্রেণির মানুষই এই ফটো কেন্দ্রিক প্ল্যাটফর্মটি আপন করে নিয়েছে। শেষ কয়েক বছরে বিভিন্ন আকর্ষণীয় ফিচার যোগ করার ফলে এর ইউজারও বেড়েছে অনেক। বিশেষত, Insta Reels, Instagram এর জনপ্রিয়তা অন্য লেভেলে নিয়ে চলে গেছে। এই বছরেও বেশ কিছু চমৎকার ফিচার লঞ্চ করতে চলেছে Instagram। রিপোর্ট অনুযায়ী 5টি আকর্ষণীয় ফিচার যোগ হবে এই ফটো শেয়ারিং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে। নতুন ফিচারগুলির সম্পর্কে বিস্তারিত জেনে নিন-

Paid Subscription

Instagram একটি ফ্রি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। এখানে কোনো কন্টেন্ট দেখতে কোনো খরচ করতে হতনা ইউজারদের। তবে এবার Instagram কন্টেন্ট ক্রিয়েটরদের কথা মাথায় রেখে পেইড সাবক্রিপশন ফিচার আসতে চলেছে। ক্রিয়েটররা এর মাধ্যমে অনেক বেশি ইমকাম করবেন।  বিভিন্ন রেঞ্জের প্ল্যানে সাবস্ক্রিপশন আসবে বলে শোনা গেছে। ইউজাররা কিছু পরিমাণ টাকার পরিবর্তে ক্রিয়েটরদের স্পেশাল কন্টেন্ট দেখার সু্যোগ পাবে।

Chronological Order

Instagram এর হেড Adam Mosseri জানিয়েছেন এই বছরেই Instagram feed-এ বড়সর বদল ঘটতে চলেছে। সাধারণ ফিডের পাশাপাশি Chronological ফিড অপশনও পাবে ইউজাররা। নতুন ভার্সানে Home, Favourite এবং Following এই তিনটি ফিচার থাকবে। Home এ ইউজার যে ধরনের কন্টেন্ট দেখতে পছন্দ করেন সেই ধরনের কন্টেন্ট দেখাবে।এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি কন্ট্রোল্ড হলে। Favourite এ ইউজারের প্রিয় পেজ বা ব্যাক্তির কন্টেন্ট দেখা যাবে। ফলো না করলেও দেখা যাবে তাদের পোস্ট। Following এর মাধ্যমে শুধুমাত্র ফলো করা অ্যাকাউন্টগুলির কন্টেন্টই দেখা যাবে।

Feed Post Rearrange

Insta ইউজাররা Instagram এর একটি সমস্যা নিয়ে বারংবার কথা তোলেন। সমস্যাটি হল তাদের পোস্ট করা ছবিগুলি রি-অ্যারেঞ্জ না করতে পারা। আগে করা পোস্ট অনেক পিছনে চলে যায়, শুধু আপডেটেড পোস্ট সামনের দিকে থাকে। Instagram ডেভেলপাররা এই সমস্যার সমাধান করতে পেরেছে। এবার থেকে ইউজাররা নিজেদের ফিড ইচ্ছে মতন কন্ট্রোল করতে পারবে।

3D Avatar

Instagram স্টোরিজ অন্যতম আকর্ষণীয় একটি ফিচার। ফিচারটিতে মাঝে মধ্যেই নতুন নতুন জিনিস যোগ হতে থাকে। এবার ইউজাররা পেতে চলেছে 3D অবতার। মানুষ নিজের ইচ্ছে মতন 3D অবতার তৈরী করতে পারবেন। Meta জানিয়েছে, শীঘ্রই  Facebook একটি Metaverse এ পরিণত হবে।  সেই কারণেই Instagram এও 3D অবতার ফিচারটি আসছে। প্রথমে আমেরিকা, কানাডা, মেক্সিকোর মতন দেশগুলির মানুষ এটি ইউজ করতে পারবে, পরবর্তী কালে গোটা বিশ্বের মানুষ এই ফিচারের সুবিধা পাবে।

Profile Embed

এই মুহূর্তে Instagram এ একটি পোস্ট এম্বেড করা যায়, কিন্ত প্রোফাইল এম্বেড করা যায়না। রিপোর্ট অনুযায়ী, এই বছরেই ইউজাররা প্রোফাইল এম্বেড করার সুযোগ পেতে চলেছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo