আপনার Instagram Account Hack হয়েছে? কীভাবে সেটাকে ফিরে পাবেন, জানুন

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 05 Oct 2022
HIGHLIGHTS
  • আমরা যত বেশি ডিজিটাল লাইফের দিকে এগোচ্ছি, তত বেশি বাড়ছে সাইবার ক্রাইম

  • প্রতারকরা বিভিন্ন উপায়ে প্রতারণার জাল ছড়াচ্ছে, মানুষকে বিভিন্ন উপায় ঠকাচ্ছে

  • আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে যদি তারা থাবা বসায় কী করবেন জানেন? দেখুন

আপনার Instagram Account Hack হয়েছে? কীভাবে সেটাকে ফিরে পাবেন, জানুন
আপনার Instagram Account Hack হয়েছে? কীভাবে সেটাকে ফিরে পাবেন, জানুন

Internet এর ব্যবহার যত বাড়ছে ততই দেশে বিদেশে পাল্লা দিয়ে বাড়ছে Cyber Crime এর ঘটনা। প্রতারকরা নানান উপায় বের করছেন মানুষকে ঠকানোর। আর এখন তারা একাধিক সোশ্যাল মিডিয়াকে টার্গেট বানাচ্ছে সেটার ব্যবহারকারীদের তথ্য হাতানোর জন্য। Social Mediaএ তার ব্যবহারকারীদের একাধিক তথ্য দেওয়া থাকে, এর মধ্যে অনেক সেনসিটিভ এবং ব্যক্তিগত তথ্য থাকে যা প্রতারকরা হাতিয়ে নিতে পারে সহজেই। তবে যতই প্রতারকরা আপনার অ্যাকাউন্ট হাতাক, Facebook, WhatsApp, Instagram, সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট একাধিক ভাবে পুনুরুদ্ধার করা যায়।

একটি ওয়েবসাইট অথবা অ্যাপে একাধিক উপায় দেওয়া হয়ে থাকে সেটাকে উদ্ধার করার জন্য যখন সেটা অন্য কেউ হাতিয়ে নেয় বা দখল করে। তবে হ্যাঁ, এর মধ্যে আপনি হয়তো একাধিক উপায় ব্যবহার নাও করতে পারেন কারণ আপনি কোন ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করছেন সেটার উপর নির্ভর করছে কোন অপশন পাবেন আর কোনটা নয়। যদিও সংস্থার তরফে বলা হচ্ছে সমস্ত ধরনের অপশন একবার ট্রাই করে দেখতে, যেটা কাজে দেয় আর কি। দেখে নিন আপনার ইনস্টাগ্রাম যদি হ্যাক হয় সেটাকে কীভাবে পুনুরুদ্ধার করবেন।

সবার আগে আপনার মেইল বক্সে ইনস্টাগ্রাম থেকে কোনও মেসেজ পেয়েছেন কিনা দেখুন।

1. আপনার ইমেল অ্যাড্রেস যদি পরিবর্তন করা হয় তাহলে আপনি ইনস্টাগ্রামের তরফে একটি মেইল পাবেন security@mail.instagram.com থেকে। আপনি যদি সিকিওর মাই অ্যাকাউন্ট অপশন বেছে নেন এই মেসেজ থেকে তাহলে আপনার অ্যাকাউন্টে যে পরিবর্তন করা হয়েছে সেটা আবার আগের মতো হয়ে যাবে।
2. আপনি ইনস্টাগ্রামকে একটি লগইন লিংক বা সিকিউরিটি কোড পাঠানোর জন্য অনুরোধ করুন। যদি হ্যাকার অন্যান্য কোনও তথ্য বদলে থাকে আপনার অ্যাকাউন্টের তবে আপনাকে আপনার ইমেল অ্যাড্রেসে ফেরত আসতে হবে। 
ইনস্টাগ্রামকে একটি নতুন লগইন লিংক রিকুয়েস্ট করুন।

আগেই যেমনটা বলা হল আপনি ইনস্টাগ্রামকে রিকোয়েস্ট করতে পারেন আপনার ইমেল অ্যাড্রেসে বা ফোন নম্বরে একটি লগইন লিংক পাঠানোর জন্য যাতে এটা ভেরিফাই করা যায় যে আপনিই এই অ্যাকাউন্টের মালিক। এই লিংক রিকুয়েস্ট করার জন্য কী করতে হবে দেখুন।

1. ইনস্টাগ্রাম অ্যাপে যান, লগইন পেজে যান। গেট হেল্প লগিং অপশনে ক্লিক করুন যদি আপনি অ্যান্ড্রয়েড ইউজার হন। আর যদি আইফোন বা ওয়েব ব্রাউজার থেকে খোলেন তাহলে forgot password অপশনে ক্লিক করুন।
2.  এবার আপনার ইউজারনেম, ইমেল অ্যাড্রেস বা ফোন নম্বর দিন যা আপনার এই অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করা আছে। তারপর নেক্সট বাটনে ক্লিক করুন।
3. যদি আপনার অ্যাকসেস না থাকে আপনার ইউজারনেম, ইমেল অ্যাড্রেস বা ফোন নম্বরের উপর তাহলে আপনি সদ্য যে লগইন ইনফরমেশন ব্যবহার করেছেন সেটা দিয়ে ক্যান্ট রিসেট ইয়োর পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন। তারপর নেক্সট বাটনে ক্লিক করুন।
4. এবার দিয়ে দিন ক্যাপচা কোড।
5. এরপর ইমেল অ্যাড্রেস অথবা ফোন নম্বর দিন এবং নেক্সট বাটন ক্লিক করুন।
6. এরপর স্ক্রিনে যা যা দেখাবে সেই অনুযায়ী ক্লিক করতে থাকুন। এরপর আপনি ইমেল বা এসএমএসে লগইন লিংক পেয়ে যাবেন।

Instagram restoration

এরপর ইনস্টাগ্রাম থেকে সিকিউরিটি কোড বা ইনস্টাগ্রাম থেকে সাহায্যের অপশন রিকুয়েস্ট করুন।

1. নিড মোর হেল্প অপশনে ক্লিক করুন। লগইন পেজে এই অপশনে পেয়ে যাবেন।
2. এরপর অন স্ক্রিনে যা যা যেমন দেখাবে সেই অনুযায়ী ইমেল অ্যাড্রেস বা ফোন নম্বর দিন। এরপর সেন্ড সিকিউরিটি কোড অপশনে ক্লিক করুন। এবং তারপর যা যা করতে বলবে সেই অনুযায়ী করতে থাকুন।

এরপর নিজের আইডেন্টিটি ভেরিফাই করুন।

1.আপনি যদি এমন কোনো অ্যাকাউন্টের জন্য সাহায্য চান যেখানে আপনার কোনও ছবি নেই তার জন্য কী করবেন: ইমেল অ্যাড্রেস বা ফোন নম্বর যা দিয়ে আপনি এই অ্যাকাউন্ট খোলেন সেটা এবং কোন ধরনের ডিভাইস আপনি ব্যবহার করেন সেটা Meta এর তরফে কনফার্ম করতে বলা হবে।
2.আর যদি এমন কোনও অ্যাকাউন্টের জন্য সাহায্য চান যেখানে আপনার ছবি আছে কী করবেন: তাহলে আপনার একটি ভিডিও সেলফি নিতে বলা হবে এবং বিভিন্ন দিকে নিজের মুখ ঘুরিয়ে ভিডিও তুলতে হবে।

এরপর ইনস্টাগ্রামের তরফে আপনাকে একটি ইমেল পাঠানো হবে সিকিওর ইমেল অ্যাড্রেসের মাধ্যমে যা আপনি দিয়েছেন, একবার আপনি আপনার পরিচিতি প্রমাণ করে দিলেই এই মেইল পেয়ে যাবেন। এরপরই আপনার অ্যাকাউন্ট পুনুরুদ্ধার হয়ে যাবে এবং আবার আপনি আপনার যত ব্যক্তিগত তথ্য আছে সেগুলোকে সিকিওর করতে পারবেন আরও একবার আপনার পরিচিতি ভেরিফাই করার পর।

Web Title: how to recover your hacked Instagram Account a step by step guide
Tags:
How to recover your hacked Instagram account hacked Instagram account instagram meta instagramrequest Cybercrimes
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements