Facebook বন্ধ করছে ফেস আইডি ফিচার, ডিলিট হয়ে যাবে ডেটা

Facebook বন্ধ করছে ফেস আইডি ফিচার, ডিলিট হয়ে যাবে ডেটা
HIGHLIGHTS

Facial Recognition সেটিংস বন্ধ করছে ফেসবুক অ্যাপ

ইউজারের ফটো এবং ভিডিওতে থাকা ব্যাক্তিদের অটোমেটিকভাবে আইডেন্টিফাই করতে পারবে না ফেসবুক

সামনের সপ্তাহ থেকে উঠে যাবে দশবছরের পুরনো এই ফেসবুক ফিচার

Facebook সোশ্যাল মিডিয়া অ্যাপের Facial Recognition সেটিংস বন্ধ হয়ে যাচ্ছে। ফেসবুকে এইবার থেকে ইউজারের ফটো বা ভিডিও অটোমেটিকভাবে ডিটেক্ট হবে না। বেশ কিছুদিন ধরে ফেস আইডি সেটিংস নিয়ে নানা রকমের কথা শোনা যাচ্ছিল। এইবার পুরোপুরিভাবে Facial Recognition ফিচারকে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল ফেসবুক।

প্রসঙ্গত অক্টোবরের শেষ সপ্তাহেই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুকের পেরেন্ট কোম্পানির নাম বদলে গিয়েছে। নতুন নাম হয়েছে “Meta” । প্রথম থেকেই ইঙ্গিত পাওয়া যাচ্ছিল যে নাম পরিবর্তনের সাথে সাথে বেশ কিছু ক্ষেত্রে বদলও ঘটবে। যার প্রথম পদক্ষেপ হিসেবে দেখা দিল এটি। আজ থেকে দশ বছর আগে এই Facial Recognition সেটিংস নিয়ে আসে ফেসবুক। প্রাইভেসি সংক্রান্ত নিরাপত্তাহীনতার কারণে বেশ কয়েকবার সমালোচনার মুখে পড়তে হয়েছে এই ফিচারকে।

মেটা (Meta) সংস্থার আরটিফিসিয়াল ইন্টেলিজেন্স সেকশনের ভাইস প্রেসিডেন্ট জেরম পেসেন্টি ( Jerome Pesenti) জানিয়েছেন যে প্রতিটি নতুন টেকনোলজি বেশ কিছু সুবিধা এবং অসুবিধা নিয়ে আসে। দুটোকেই ব্যালেন্স করে চলতে হয়। বেশ কিছুদিন ধরে ফেসিয়াল আইডেন্টিফিকেশন ফিচার নিয়ে নানারকম আলোচনা চলছে। কোম্পানির তরফে সেই সমস্ত মানুষদের সাথে আরো কথাবার্তা চলবে সেই সমস্ত সিভিল গ্রুপ এবং রেগুলেটারদের সাথে যারা বিভিন্ন প্রশ্ন তুলে ধরছেন।

ফেসবুকের Facial Recognition সিস্টেমের মাধ্যমে কোনো ইউজার যদি ফটো বা ভিডিও পোস্ট করে , তবে ফেসবুক নিজে থেকেই আইডেন্টিফাই করে নিতে পারে যে সেই ফটো বা ভিডিওতে অন্য কোন কোন ইউজার রয়েছে। তাদেরকে নিজেদের ট্যাগ করতেও সাজেস্ট করে। এই সিস্টেমের কি খারাপ প্রভাব পড়তে পারে প্রাইভেসির ক্ষেত্রে তা ইউজারেরা না বুঝলেও, সাইবার সিকিউরিটি এক্সপার্টেরা জানিয়েছেন যে এই সেটিংসকে চাইলে খারাপ কাজে ব্যবহার করতে পারেন কোনো দেশের সরকার।

ফেসিয়াল আইডেন্টিফিকেশন সিস্টেম বন্ধ হবার ফলে কি হতে পারে-

এই Facial Recognition ফিচারকে ফেসবুকের ডেভলপারেরা বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করলেও, এক্কেবারে এড়িয়ে যাওয়া সম্ভব নয় সাইবার সিকিউরিটি এক্সপার্টদের চিন্তার বিষয়টি। জানা যাচ্ছে যে সামনের সপ্তাহ থেকে কাজ করবে না এই ফেসিয়াল সেটিংস। ইউজারদের মেমোরি বা ফটোগ্রাফ থেকে অটোমেটিকভাবে ফেস আইডেন্টিফাই করবে না ফেসবুক। অটোমেটিক Face Recognition ফিচার একটি অপ্ট-ইন ফিচার হবার কারণে ইউজার আর এই সেটিংসকে অ্যাক্টিভ করতে পারবেন না। ফ্রেন্ডলিস্টের কোনো ফ্রেন্ডকে ফটো বা ভিডিওতে ট্যাগ করতে গেলে তা ম্যানুইয়ালি করতে হবে।

এই সিস্টেম বন্ধের ফলে অন্যান্য ফিচারে কি প্রভাব পড়তে পারে-

ফেসবুকের ফেসিয়াল আইডেন্টিফিকেশন ফিচার বন্ধ হয়ে যাবার ফলে সবচাইতে বেশি প্রভাব পড়বে Automatic Alt Text (AAT) টেকনোলজিতে। এই বিশেষ টেকনোলজিকে ফেসবুক ব্যবহার করে অন্ধ বা যারা চোখে দেখতে পান না ভালোভাবে তাদের জন্য ইমেজ ডেসক্রিপশন তৈরিতে। ফেসবুকের ব্লগ পোস্ট থেকে জানা গিয়েছে যে এই AAT টেকনোলজি ফটোগ্রাফে থাকা 4% মানুষকে আইডেন্টিফাই করতে পারে। তবে Facial Recognition সেটিংস বন্ধ হয়ে যাবার ফলে ফেসবুক ইউজারের আপলোড করা ফটোগ্রাফে কতজন রয়েছে তা আইডেন্টিফাই করতে পারলেও, কে কে রয়েছে তা আইডেন্টিফাই করতে পারবে না।এই বদল ছাড়া ফেস আইডেন্টিফিকেশন ফিচার সরে গেলে আর তেমন কোনো পরিবর্তন আসবে না সেটিংসে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo