Electric Bill এর নাম করে WhatsApp এ চলছে প্রতারণা চক্র, খুব সাবধান!

Electric Bill এর নাম করে WhatsApp এ চলছে প্রতারণা চক্র, খুব সাবধান!
HIGHLIGHTS

নতুন প্রতারণা চক্রের হদিস মিলল, এবার মাধ্যম হল হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপে যদি ইলেকট্রিক বিল বাকি আছে, মিটিয়ে দিন, ইত্যাদি মেসেজ পান তাহলেই সতর্ক হন

ভুলেও এই জালে পা দেবেন না, তাহলেই খোয়াবেন সর্বস্ব

Electric Bill জমা দেওয়ার একাধিক উপায় আছে, অফিসে গিয়ে সোজাসুজি জমা দিতে পারেন টাকা, অথবা অনলাইনে। কিন্তু দুটো উপায়ই বেশ সময়সাপেক্ষ। হলেও বা কী, বিল তো সময়ে দিতেই হবে! নইলে লেট ফাইনের খাঁড়া ঝুলবে! তাই অনেকেই ঝটপট সহজ উপায়ে বিল দেওয়ার উপায় খোঁজেন এটা ভুলে যে শর্টকাট মানেই বিপদ! এর ফলে আপনি হ্যাকারদের খপ্পরে পড়তে পারেন!  

প্রতারকরা একদম নতুন উপায় নিয়ে হাজির হয়ে গেছে মানুষ ঠকানোর। WhatsApp এ অচেনা নম্বর থেকে মেসেজ আসছে, যেখানে বলা হচ্ছে ইলেকট্রিক বিল মিটিয়ে দেওয়ার কথা। আপনার ইলেকট্রিক বিল বাকি থাকলে সেটা মেটাতে বলা হচ্ছে, নইলে নাকি কানেকশন কেটে দেওয়া হবে। কেউ কেউ আবার এমন মেসেজ পাচ্ছেন যে তাঁদের গত মাসের বিল নাকি বাকি! সঙ্গে একটা নম্বর দেওয়া হচ্ছে যেখানে আপনাকে কল করে সমস্যা মেটাতে বলা হচ্ছে। আর যদি আপনি ভুলেও এই নম্বরে কল করেন তাহলেই সব শেষ! 

সম্প্রতি মুম্বাইয়ের এমনই এক ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। তবে বিষয়টা শুধু মুম্বাইতে নয়, কলকাতার অনেকেই এমন মেসেজ পেয়েছেন। অনেক টেকস্যাভি লোকজনও এই প্রতারণায় পা দিয়েছেন। আর পরিণাম? মোটা টাকা হারিয়েছেন। 

কিছুদিন আগেই একটি টুইট ভাইরাল হয় যেখানে তুলে ধরা হয়েছে সেই মেসেজের একটি উদাহরণ। যা দেখে আপনি বুঝতে পারবেন না ওটা কেন্দ্রের তরফে ইলেকট্রিসিটি বোর্ড পাঠিয়েছে নাকি অন্য কেউ! হুবহু এক। সন্দেহের কোনও অবকাশ নেই। এই মেসেজগুলো পাঠাচ্ছে প্রতারকরা। যেখানে আরও একটি নম্বর দেওয়া আছে যা প্রতারকের। যদি কেউ ভুলেও ভয় পেয়ে সেই নম্বরে ফোন করে  আর কথা বলতে বলতে নিজের ব্যাংক অ্যাকাউন্ট ডিটেল দিয়ে দেন ব্যাস তাহলেই সব শেষ। এই চক্রটি মূলত গুজরাট, মহারাষ্ট্র, পাঞ্জাব এবং ওড়িশায় রমরম করে চলছে। 

whatsapp scam

মেসেজটি কেমন? দেখে নিন

প্রিয় উপভোক্তা আপনার ইলেকট্রিসিটি কানেকশন কেটে দেওয়া হবে। আজ রাত 9.30 তেই কেটে দেওয়া হবে ইলেকট্রিসিটি। আমাদের ইলেকট্রিসিটি অফিসারের সঙ্গে 8260303942 নম্বরে যোগাযোগ করুন। ধন্যবাদ। একাধিক নম্বর থেকে এই মেসেজ পাঠানো হচ্ছে যেগুলো কোনওটাই ইলেকট্রিসিটি বোর্ডের নয়। যদি সত্যি ইলেকট্রিসিটি বোর্ড পাঠাত তাহলে WBSEDCL বা BSES DL লেখা থাকবে নম্বরের জায়গায়। 
তাই নিজেকে বিপদের হাত থেকে বাঁচাতে সতর্ক থাকুন। কোনও ভুয়ো মেসেজের ফাঁদে পা দেবেন না।

Digit.in
Logo
Digit.in
Logo