ছিল রুমাল হল বেড়াল! কোন ফিচারগুলো পাল্টে দিল WhatsApp-কে?

ছিল রুমাল হল বেড়াল! কোন ফিচারগুলো পাল্টে দিল WhatsApp-কে?
HIGHLIGHTS

2022 সালে একাধিক নতুন ফিচার লঞ্চ করেছে WhatsApp -এ

এই নতুন ফিচারগুলোর মধ্যে আছে ইন চ্যাট পোল, হোয়াটসঅ্যাপ কমিউনিটি

এই তালিকায় আছে নিজেকে নিজে মেসেজ করার সুবিধা, অধিক সংখ্যক মানুষ নিয়ে ভিডিও কল, ইত্যাদি

বর্তমানে গোটা বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হল WhatsApp। চটজলদি যোগাযোগ হোক বা ভিডিও কল, কিংবা জরুরি ডকুমেন্ট লেনদেন হোক বা স্রেফ আড্ডা সব কিছুর জন্যই আছে WhatsApp। তবে বাজারে WhatsApp -এর একাধিক প্রতিযোগী আছে। Telegram, Signal, ইত্যাদি। কিন্তু প্রতিযোগীদের কড়া টক্কর দিতে এবং সবার থেকে এগিয়ে রাখতে দর্শকদের জন্য নিরলসভাবে কাজ করে চলেছে WhatsApp কর্তৃপক্ষ। আঁটোসাঁটো নিরাপত্তা, সুরক্ষা দেওয়ার জন্য একাধিক ফিচার নিয়ে এসেছে WhatsApp। চলতি বছর তো বহু নতুন ফিচার লঞ্চ করেছে। ফলে গতবছরের WhatsApp আর এই বছরের হোয়াটসঅ্যাপের মধ্যে আকাশ পাতাল তফাৎ। তাই দেখে নিন এই বছর কোন কোন ফিচার লঞ্চ হল। 

কল লিংক

এতদিন একবার WhatsApp -এর ভয়েস বা ভিডিও কল কেটে গেলে সেখানে আর নতুন করে জয়েন করার সুযোগ ছিল না। এখন WhatsApp নতুন কল লিংক ফিচার এনেছে Zoom, Google Meet এর মতো। তার সাহায্যে একবার কল থেকে বেরিয়ে গেলেও ফের ঢোকা যাবে এখানে। 

WhatsApp Community

কলেজের একাধিক গ্রুপ, অফিসের অনেক গ্রুপ? পরিবার, বন্ধুদের একাধিক গ্রুপে নাজেহাল? কোন মেসেজ কোন গ্রুপে দিতে হবে ভেবে হয়রান হয়ে যান? তাহলে বলি হোয়াটসঅ্যাপ কমিউনিটি আপনাকে সাহায্য করবে। এক ছাতার তলায় এক ধরনের সব গ্রুপ রাখা যাবে। ফলে বিষয়টা অনেকটা গোছানো হবে। 

In chat Poll

WhatsApp গ্রুপে কোনও সিদ্ধান্ত নিতে চান? কিন্তু সহজে সিদ্ধান্ত নিতে পারছেন না? এক একজন এক একরকমের কথা বলছেন? কুছ পরোয়া নেহি, এবার সাজায় নিন ইন চ্যাট পোলের। আর সহজেই যে কোনও বিষয়ে সিদ্ধান্ত নিন। 

Whatsapp New Features

Voice Note

এখন ভয়েস নোট শুনতে শুনতে আপনি চাইলেও সেই চ্যাট থেকে বেরিয়ে যেতে পারেন, অন্য কারও সঙ্গে কথা বলতে পারেন আবার সেই ভয়েস নোট শুনতেও পারেন। এই ফিচার লক্ষ্য করেছেন কি? এটাও কিন্তু একটা নতুন ফিচার। আগে চ্যাটে থেকেই ভয়েস নোট শুনতে হতো। 

নিজেকে মেসেজ পাঠানোর সুবিধা

এখন WhatsApp -কে নোটপ্যাড হিসেবে ব্যবহার করুন। চ্যাট করতে করতে জরুরি কিছু নোট করার হলে WhatsApp এই লিখে ফেলুন। না অন্যকে পাঠাতে হবে না। নিজেকেই পাঠান। ছবি, ভিডিও, মেসেজ সব কিছু পাঠানো যাবে। 

বড় ফাইল

এতদিন WhatsApp -এ একটি নির্দিষ্ট MB এর ফাইল শেয়ার করা যেত, এখন তার থেকে অনেক বেশি বড় ফাইল শেয়ার করা যায়। অর্থাৎ এখন মাত্র 100 MB সাইজ পর্যন্ত ফাইল শেয়ার করা যেত। এখন 2GB সাইজ পর্যন্ত ফাইল শেয়ার করা যাবে WhatsApp -এ।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo