জোকার ম্যালওয়্যার অ্যাপ লুকিয়ে থাকতে পারে আপনার ফোনে, এখনই করুন ডিলিট

জোকার ম্যালওয়্যার অ্যাপ লুকিয়ে থাকতে পারে আপনার ফোনে, এখনই করুন ডিলিট
HIGHLIGHTS

গুগল এই অ্যাপগুলিকে প্লে-স্টোর থেকে ডিলিট করে দিয়েছে

প্লে-স্টোরের বেশ কিছু অ্যাপে লক্ষ্য করা গেছে এই জোকার অ্যাপের অস্তিত্ব

এই বিপজ্জনক ম্যালওয়্যার ইউজারকে বুঝতে না দিয়েই বিভিন্ন প্রিমিয়াম সার্ভিসে সাইন আপ করতে পারে

জোকার অ্যাপ বিপজ্জনক ম্যালওয়্যারগুলির মধ্যে অন্যতম। প্লে-স্টোরের বেশ কিছু অ্যাপে লক্ষ্য করা গেছে এই জোকার অ্যাপের অস্তিত্ব। ঠিক সেই কারণেই বারংবার প্লে-স্টোরে  এই ধরণের অ্যাপের নোটিফিকেশন দেখা যায়। যদিও গুগলের তরফে এই অ্যাপগুলি তুলে নিতে বিশেষ ব্যাবস্থা নেওয়া হয়েছে। তবুও এই ম্যালওয়্যার এখনও ইন্টারনেটে ঘোরাফেরা করে। ইউজার ডেটা চুরি বা ইউজার অ্যাক্টিভিটি ট্র্যাক করার ক্ষেত্রে অত্যন্ত শক্তিশালী এই জোকার অ্যাপ।

সম্প্রতি প্রকাশিত হওয়া বেলজিয়ান পুলিশের একটি রিপোর্ট অনুসারে এই বিপজ্জনক ম্যালওয়্যারের অস্তিত্ব দেখা গিয়েছে প্লে স্টোরের আটটি অ্যাপে। এমন কিছু কিছু অ্যাপ সম্পর্কেও জানা গিয়েছে যে যেগুলির নাম এত সাধারণ যে কোনোভাবেই বোঝা যাবে না যে এই অ্যাপে থাকতে পারে বিপজ্জনক ভাইরাস। এছাড়াও আরও কিছু এজেন্সিও জানিয়েছে যে প্লে-স্টোর ও থার্ড পার্টি সোর্স মিলিয়ে প্রায় হাজারটির মতন অ্যাপে রয়েছে এই ভয়ানক জোকার ম্যালওয়্যার।

গুগল এই অ্যাপগুলিকে প্লে-স্টোর থেকে ডিলিট করে দিয়েছে। তবে একবার যদি কোনো ইউজার স্মার্টফোনে এই অ্যাপগুলিকে ইনস্টল করে থাকেন তাহলে এখনই ডিলিট করে ফেলুন। যত তাড়াতাড়ি সম্ভব নিজের মোবাইলে এই ধরণের অ্যাপগুলিকে খুঁজে নিয়ে আন-ইনস্টল করে দিন। আপনি চাইলে বিভিন্ন অ্যান্টিভাইরাস স্ক্যানার নামিয়ে এই ধরণের অ্যাপগুলিকে রিমুভ করে দিতে পারেন।

প্লে-স্টোরের আটটি অ্যাপে মিলেছে এই ম্যালওয়্যার সম্পন্ন আটটি অ্যাপের খোঁজ, সেগুলি হল-

Auxilary Message
Element Scanner
Fast Magic SMS
Free CamScanner
Go Messages
Super Messages 
Super  SMS 
Travel Wallpapers

কীভাবে জোকার অ্যাপ কাজ করে-

এই বিপজ্জনক ম্যালওয়্যার ইউজারকে বুঝতে না দিয়েই বিভিন্ন প্রিমিয়াম সার্ভিসে সাইন আপ করতে পারে, যার ফলে ইউজারদের দিতে হতে পারে বেশি টাকা। এই ধরনেই অ্যাপগুলি ইউজারদের এসএমএস , নোটিফিকেশন ও কন্ট্যাক্টসের অ্যাক্সেস চায়। গুগল বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে এই ধরনের অ্যাপ থেকে ইউজারদের বাঁচাতে। তাই সেক্ষেত্রে সবসময়েই প্রতিটি অ্যাপের রিভিউ চেক করে তারপর ইনস্টল করা উচিত। সবসময়েই কম রিভিউপূর্ণ অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকা উচিত।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo