Xiaomi Mi 3, Mi 4 ফোনটিকে এভাবে অ্যান্ড্রয়েড Oreo’র আপডেট করুন

Xiaomi Mi 3, Mi 4 ফোনটিকে এভাবে অ্যান্ড্রয়েড Oreo’র আপডেট করুন
HIGHLIGHTS

এই আপডেটটি অফিসিয়াল নয় আনঅফিসিয়াল হবে

গত সপ্তাহে গুগল তাদের গুগল পিক্সাল আর নেক্সাস ডিভাইসের জন্য অ্যান্ড্রয়েড 8.0 Oreo অপারেটিং সিস্টেম লঞ্চ করে দিয়েছে। মোটোরোলা, এইচটিসি, স্যামসং, এলজি আর ওয়ান প্লাস এর ফ্ল্যাগশিপ স্মার্টফোনের জন্য এই আপডেট আগামী মাস থেকে পাওয়া যাবে। সাওমির ফ্ল্যাগশিপ স্মার্টফোন Mi 6, Mi 5 আর Mi Note 2তেও লেটেস্ট অ্যান্ড্রয়েডের আপডেট পাওয়া যাবে। কিন্তু Mi 3 আর Mi 4 স্মার্টফোন অ্যান্ড্রয়েডের এই আপডেট পাওয়া যাবে না। 

তবে আপনার কাছেও যদি Mi 3  আর Mi 4 এর মতন ফোন থাকে আর আপনি তাতে লেটেস্ট আপডেট চান তবে আপনাদের এমন একটি উপায়ের কথা বলব জয়ার ফলে এই ফোনেও অ্যান্ড্রয়েড Oreo’র আপডেট পাওয়া যাবে। তবে আপনাদের এও জানিয়ে রাখি যে এটি এই ফোনের অফিসিয়াল আপডেট নয়। নিজের স্মার্টফোন ROM ইন্সটল করার জন্য আপনার কাছে রুটেড স্মার্টফোন থাকার প্রয়োজন আছে। একজন অভিজ্ঞ ডেভলাপার অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট (AOSP) লাইব্রেরি থেকে অ্যান্ড্রয়েড Oreo’র সোর্স কোড করে ব্যবহার করে সফলতা পেয়েছে। আর Xiaomi Mi 3 আর Mi 4 এর জন্য কাস্টম ROM তৈরি করেছে। 

Xiaomi Mi3, Mi4 ফোনে Android Oreo ROM এভাবে ইন্সটল করুন

প্রথমে আপনাকে আপানার Xiaomi Mi3 বা Mi4 স্মার্টফোনে রুট করতে হবে। আপনার স্মার্টফোন রুট হয়ে গেলে আপনাকে কাস্টাম TWRP রিকভারি করতে হবে। এবার আপনার কাছে কাস্টাম রিকভারি ইন্সটল হওয়ার সঙ্গে সঙ্গে রুটেড ডিভাইসে তখন আপনি XDA পোস্টের অপশান পাবেন। আর তা ডাউনলোড করুন। পোস্টের নিচে আপনার কাছে ডাউনলোড লিঙ্ক থাকবে। যাতে ROM আর Gappsও থাকবে। আপনাকে এই ফাইল গুলি ডাউলোড করতে হবে। 
এই ফাইল গুলি ডাউনলোড করার পরে তাদের ইন্টারনাল স্টোরেজের রুট ডাইরেক্টারি কপি করুন। এর পরে নিজের ডিভাইসের রিকভারি মোড রিবুট করুন আর সামনে তাহাক নির্দেশ পালন করুন। এটি একটি সহজ প্রসেস। রিকভারিতে আপনার ডাটা সরানো আর রিবুট সিকিউরিটি করা দরকার। 

এবার রুট ডাইরেক্টারি ফাইল্কে নেভিগেট আর ROM কে ফ্ল্যাশ করুন। এর পরে GApps ফ্ল্যাগশিপ কমপ্লিট হওয়ার পরে নিজের ডিভাইসকে রিবুট করুন। যদি এই প্রক্রিয়াতে কোন ভুল না হয়ে থাকে তবে আপনার ডিভাইস অ্যান্ড্রয়েড Oreo কাস্টম ROM’এ বুট হয়ে যাবে খেয়াল রাখুন যে ROM ইন্সটল হওয়ার পরে প্রথম বার বুট হতে ১৫ মিনিট পর্যন্ত সময় নেবে।

তবে এক্ষেত্রে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে যে এটি একটি শুরুর দিকের বিল্ড যাতে সব কিছু কাজ করবেনা। আর এটি একটি স্টেবেল ROM নয়, তাই প্রতদিনের ব্যবহার করার স্মার্টফোনে এটি ইন্সটল করার আগে ভাবুন। ডেভেলাপার জানিয়েছে যে স্মার্টফোন বুট, ক্যামেরা,ওয়াইফাই, ব্লুটুথ আর সেন্সার কাজ করে। তবে হয়ত কিছু ফিচার্স কাজ নাও করতে পারে। কিন্তু Mi3 আর Mi4 এর মতন পুরনো ডিভাইসে অ্যান্ড্রয়েড Oreo  কাজ করলে আপনি উৎসাহিত হতে পারেন। 

আজকের সেরা ডিল ফ্লিপকার্টে

সোর্সঃ 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo