আধার কার্ডের সঙ্গে PAN কার্ড লিঙ্ক করার স্টেপ বাই স্টেপ গাইড

আধার কার্ডের সঙ্গে PAN কার্ড লিঙ্ক করার স্টেপ বাই স্টেপ গাইড
HIGHLIGHTS

আধার আর প্যান কার্ড লিঙ্কের শেষ তারিখ 31 মার্চ 2020

আপনাদের কাছে আরও একবার আধার আর প্যান লিঙ্ক করার সুযোগ এসেছে

আজকে আমরা এখানে সেই উপায়টিই আপনাদের জানাব

আরও একবার ভারতের আয়কর বিভাগ প্যান কার্ড আর আধার কার্ড লিঙ্ক করার স্ম্যম বাড়ি 31 মার্চ 2020 করেছে। এর আগে এই সময়সীমা 2019 য়ের 31 ডিসেম্বর ছিল। আর এখনও পর্যন্ত যারা এই কাজ করেন নি তাদের কাছে আরও একবার এই লিঙ্ক প্রসেস সম্পূর্ণ করার সময়ে এসেছে। যদি তা না করেন তবে আপনারা আইটিআর অস্বীকৃত হবে আর প্যান কার্ড নিস্ক্রিয় হয়ে যাবে। আর এই ঝামেলার থেকে বাঁচতে আধার কার্ড আর প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিন। কি করে এই কাজ করবেন তা আজকে এখানে আমরা আপনাদের জানাব।

দরকারি জিনিস

লিঙ্ক প্রক্রিয়ার জন্য আপনাদের কাছে আধার কার্ড থাকা আবশ্যক যাতে 12 ডিজিটের সংখ্যা থাকে। আর আপনার প্যান কার্ড থাকা দরকার যাতে 10 সংখ্যার নাম্বার থাকে। আর এবার আপনাদের মোবাইলের নাম্বারের সঙ্গে আধারা অ্যাড করতে হবে কারন OTP র জন্য এটি দরকার। একবার তা এলে আপনার লিঙ্কিং প্রসেস সম্পূর্ণ হবে।

SMS য়ের মাধ্যমে আপনারা আধার কার্ড আর প্যান কার্ড লিঙ্ক করুন

আপনারা মেসেজ 567678 বা 56161 য়ে পাঠিয়ে দিন। আর এটি তখনই সম্ভব যখন আপনার আধার কার্ড আর প্যান কার্ডে একই মোবাইল নাম্বারের সঙ্গে লিঙ্ক হবে। আর যদি তা না হয় তবে আধার কার্ড আর প্যান কার্ডের সঙ্গে SMS য়ের মাধ্যমে লিঙ্ক করা সম্ভব হবে না।

আপনি যদি এরকম করতে চান তবে আপনাদের বলে রাখি যে মেসজে প্রথমে UIDPAN লিখতে হবে, আর এর পরে আপবনার 12 ডিজিটের আধার নাম্বার এখানে দিতে হবে। আর এবার আপনাদের স্পেস দিয়ে নিজের 10 ডিজিটের PAN নাম্বার দিতে হবে। আর এর পরে এই মেসেজ 567678 বা 56161 য়ে পাঠাতে হবে।

আর এখানে আপনাদের একটা জিনিস খেয়াল রাখতে হবে যে মেসেজে নিজদের রেজিস্টার্ড মোবাইল নাম্বার থেকে পাঠাতে হবে। আর এই প্রক্রিয়া হওয়ার পরে আপনার নাম্বারে একটি রিপ্লাই আসবে যেখানে আপনাদের জানানো হবে যে আপনার আধার নাম্বারের সঙ্গে আপনার প্যান নাম্বার লিঙ্ক করা হয়ে গেছে।

আয়কর বিভাগের ওয়েবসাইটের মাধ্যমে লিঙ্ক

এর জন্য আপনাদের সবার আগে ইনকাম ট্যাক্সের ওয়েবসাইট মানে ncometavindiaefiling.gov.in তে রেজিস্টার করতে হবে। আর আপনার নাম্বার রেজিস্টারনা হলেই আপনাদের এরকমটা করতে হবে। আর আপনার কাছে যদি প্রথম থেকে লব ইন আইডি থাকে তবে আপনাদের রেজিস্টার করতে হবে না। আর আপনার আইডি পাসওয়ার্ডের মাধ্যমে এখানে লগ ইন করতে পারবেন। আর এবার এখানে আপনাদের সামনে একটি ইউন্ডো দেখা যাবে সেখানে আপনাদের আধার কার্ড আর প্যান কার্ডের লিঙ্ক করার সাহায্য পাবেন।

আর যদি আপনার ইউন্ডো দেখা না যায় তবে আপনারা সহজে প্রোফাইল সেটিংসে গিয়ে আধাররের সঙ্গে লিঙ্ক করতে পারবেন। আর এর পারে আপনাদের অন স্ক্রিন রেজিস্ট্রেশান শেষ করতে হবে আর এটি সহজে আপনাদের আধার কার্ড আপনাদের প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করা হয়ে যাবে। আর এর আগে আপনাদের কাছে একটি OTP আসবে যা আপনাদের দিতে হবে। আর এর পরে আপনাদের আধারা কার্ড আর প্যান কার্ড লিঙ্ক হয়ে যাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo