অনলাইনে Aadhaar ডাউনলোড করতে চান? দেখুন স্টেপ বাই স্টেপ গাইড

অনলাইনে Aadhaar ডাউনলোড করতে চান? দেখুন স্টেপ বাই স্টেপ গাইড
HIGHLIGHTS

আপনার যদি আধার হারিয়ে গিয়ে থাকে বা অন্য প্রয়োজনে E-Aadhaar লাগে তাহলে অনলাইনে ডাউনলোড করুন সেটি

আপনি যদি E-Aadhaar ডাউনলোড করতে চান তাহলে UIDAI এর ওয়েবসাইটে যান

আজকাল ডিজিটাল আধার ডাউনলোড করা বা জমা দেওয়া যাচ্ছে আইডেন্টিটি প্রুফ হিসেবে

UIDAI বা Unique Identification Authority of India এর তরফে সমস্ত ভারতীয় গ্রাহকদের Aadhaar Card -এর ডিজিটাল কপি ডাউনলোড করতে দেয়। এই সংস্থার তরফে আধার সংক্রান্ত সমস্ত কিছু দেখাশোনা করা হয়। যে কোনও নাগরিকের এই ডিজিটালি সাইন করা এবং অবশ্যই পাসওয়ার্ড প্রটেক্টেড E-Aadhaar একই রকম ভ্যালিড ফিজিক্যাল Aadhaar Card- এর মতোই। এটাও সমস্ত কাজে ব্যবহার করা যাবে। 

এই E-Aadhaar কার্ডের একাধিক সুবিধা আছে, এটা যেমন সহজে ক্যারি করা যায়, তেমনই সময় বাঁচায়, সহজেই অ্যাকসেস পাওয়া যায় এর সব জায়গা থেকেই। এছাড়া আপনাকে আধার এনরোলমেন্ট সেন্টারেও যেতে হয় না, সহজেই অনলাইনে শেয়ার করে দেওয়া যায়। এটা যেমন আপনার অ্যাড্রেস প্রুফ হিসেবে কাজ করে তেমনই অন্যান্য নানা কাজে লাগে। ফিজিক্যাল Aadhaar Card -এর মতোই গুরুত্ব এটার। এখানে ইউনিক একটা QR কোড থাকে। ফলে এটা নিয়ে যে কেউ যা খুশি করতে পারেন না। 

এবার দেখুন কীভাবে অনলাইনে Aadhaar Card ডাউনলোড করবেন। 

1. সবার আগে আপনাকে Unique Identification Authority of India- এর যে অফিসিয়াল ওয়েবসাইট সেখানে যেতে হবে, মানে uidai.gov.in -এ। 

2. এবার ডাউনলোড Aadhaar অপশনে ক্লিক করুন। এটি আপনি My Aadhaar বিভাগে পেয়ে যাবেন। 

3. এবার আপনাকে একদম একটি নতুন পেজে নিয়ে যাবে সেখানে আপনাকে Aadhaar নম্বর বা এনরোলমেন্ট আইডি দিতে হবে। 

4. এবার আপনার পুরো নাম, পিন কোড, ইমেজ ক্যাপচা সব দিয়ে দিন। 

5. এবার জেনারেট OTP অপশনে ক্লিক করুন। দেখবেন আপনার মোবাইলে একটি OTP আসবে। 

6. এবার সেই OTP দিয়ে ডাউনলোড Aadhaar অপশনে ক্লিক করুন। 

How to download aadhaar online

7. এবার দেখবেন PDF ফরম্যাটে আপনার আধার কার্ড ডাউনলোড হয়ে গিয়েছে। 

এক্ষেত্রে মনে রাখবেন এই PDF কিন্তু পাসওয়ার্ড প্রটেক্টেড। আর এটার পাসওয়ার্ড হল আপনার নামের প্রথম চার অক্ষর ক্যাপিটাল লেটারে এবং আপনার জন্মসাল। 

শুধু যে অনলাইনে আধার ডাউনলোড করা যায় এমনটাই নয়। অনলাইনে যে কোনও ডকুমেন্ট আপডেট করা যায় Aadhaar এর তাও বিনামূল্যে। জুনের 14 তারিখ পর্যন্ত এই কাজটি একদম বিনামূল্যে করা যাবে। আর যদি আপনি আধার সেবা কেন্দ্রে যান তাহলে 50 টাকার বিনিময়ে আপনার এই কাজ হয়ে যাবে। 

Aadhaar Card -এর কোনও ডকুমেন্ট আপডেট করতে চাইলে আপনাকে UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এই প্রসেসের সময় আপনার Aadhaar নম্বর এবং OTP দিতে লাগবে যা আপনার ফোনে আসবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo