অনলাইনে Aadhaar Card-এ ফোন নম্বর পাল্টাতে চান? দেখুন স্টেপ বাই স্টেপ পদ্ধতি

অনলাইনে Aadhaar Card-এ ফোন নম্বর পাল্টাতে চান? দেখুন স্টেপ বাই স্টেপ পদ্ধতি
HIGHLIGHTS

Aadhaar -এর তথ্য আপনি অনলাইন অফলাইন দুইভাবেই আপডেট করতে পারেন

এনরোলমেন্ট সেন্টারে গিয়ে আপনি আপনার ডেমোগ্রাফিক ডিটেল আপডেট করতে পারেন

আর যদি বায়োমেট্রিক কোনও তথ্য আপডেট করতে চান তাহলে আপনাকে Aadhaar Seva Kendra তে যেতে হবে

Unique Identification Authority of India বারবার ভারতীয় নাগরিকদের পরামর্শ দিয়ে থাকে যাতে তাঁরা তাঁদের Aadhaar ডিটেল আপডেট করতে থাকে যেন। এর মধ্যে থাকে ফোন নম্বর, ফটো, বায়োমেট্রিক ডিটেল, ইত্যাদি যেন আপডেট করে নেয়। এর আধারের তথ্য সুরক্ষিত থাকে একই সঙ্গে অথেনটিক। নাগরিকরা যেমন তাঁদের Aadhaar ডিটেল অনলাইনে আপডেট করতে পারেন, তেমনই অনলাইনে। তবে UIDAI -এর তরফে কেবল ডেমোগ্রাফিক ডিটেল অনলাইনে আপডেট করার অনুমতি দিয়ে থাকে। বায়োমেট্রিক ডিটেল আপডেট করতে হবে আধার সেবা কেন্দ্রে যেতে হবে। 

UIDAI -এর তরফে একটি নির্দেশে বলা হয়েছে যে আধারের জন্য নাম নথিভুক্ত করতে চাইলে আপনাকে Aadhar Enrolment Center -এ যেতে হবে। আর যদি আপনি ডেমোগ্রাফিক ডিটেল যেমন নাম, অ্যাড্রেস, জন্মদিন, মোবাইল নম্বর, ইত্যাদি আপডেট করতে চান তাহলেও আপনাকে আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। এছাড়া এখানে আরও বলা হয়েছে যে বাচ্চাদের 15 বছর বয়স হয়ে গিয়েছে তাঁদের বায়োমেট্রিক আপডেট করিয়ে নিতে হবে। এর মধ্যে থাকবে ফিঙ্গারপ্রিন্ট, চোখের আইরিশ, ছবি, ইত্যাদি।  

UIDAI -এর তরফে জানানো হয়েছে জুন মাসের 14 তারিখ পর্যন্ত যে কোনও তথ্য বা ডকুমেন্ট আপডেট করা যাবে বিনামূল্যে। নাগরিকরা তাঁদের প্রুফ অফ আইডেন্টিটি এবং প্রুফ অফ অ্যাড্রেস অনলাইনে বদলাতে করবেন। তবে মোবাইল নম্বর আপডেট করতে চাইলে নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। এটা অনলাইনে হবে না। 

তাই আপনি যদি নতুন সিম নিয়ে থাকেন তাহলে দেখুন কী করে সেটার নম্বর আধারে যোগ করবেন। 

Aadhaar এ কীভাবে ফোন নম্বর আপডেট করবেন

1. সবার আগে আধার সেবা কেন্দ্র বা আধার কার্ড সেন্টারে যেতে হবে। আপনার বাড়ির কাছের আধার সেন্টারের খোঁজ করতে চাইলে UIDAI.GOV.IN ওয়েবসাইটে গিয়ে লোকেট এনরোলমেন্ট সেন্টারে যান এবং দেখুন। 

2. আপনি যদি মোবাইল নম্বর চেঞ্জ করতে চান আধারের কোনও কর্মী আপনাকে একটি ফর্ম দেবে ফিলাপ করার জন্য। এবার সেই ফর্ম ভরে নিন। 

3. চেক করে জমা দিন। 

4. আপনাকে এর জন্য 50 টাকা দিতে হবে। 

Aadhar Link with Phone number

5. টাকা দেওয়ার পর সেই কর্মী আপনাকে একটি অ্যাকনোলেজমেন্ট স্লিপ দেবে, সেখানে আপনার আপডেট রিকোয়েস্ট নম্বর থাকবে। 

6. এই নম্বরের সাহায্যে পানি পরে দেখে নিয়ে পারবেন যে আপনার এই আবেদনের বর্তমান অবস্থা কী আছে। 

7. এটার জন্য আপনাকে Myaadhaar.uidai.gov.in/ -এ যেতে হবে এবং এনরোলমেন্ট এবং আপডেট স্ট্যাটাসে গিয়ে আপনার URN নম্বর এবং ক্যাপচা দিয়ে দেখে নিন। 

8. মনে রাখবেন আপনার আবেদনের 90 দিনের মধ্যে আপনার এই মোবাইল নম্বর আপডেট হয়ে যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo