কাস্টোমার কেয়ারের নম্বর খোঁজা হোক বা কোনও কিছু সারানো- সাহায্য নিন Right to Repair-এর, দেখুন এর ব্যবহার

কাস্টোমার কেয়ারের নম্বর খোঁজা হোক বা কোনও কিছু সারানো- সাহায্য নিন Right to Repair-এর, দেখুন এর ব্যবহার
HIGHLIGHTS

Right to Repair পুরোদমে দেশে চালু হয়ে গেল

বিভিন্ন ডিভাইস উৎপাদনকারীর নম্বর পাওয়া যাবে এখান থেকে

একই সঙ্গে কোনও যন্ত্রের ওয়ারেন্টি পিরিয়ড জানতে চাইলে সেটাও জানতে পারবেন এখান থেকে

আপনার কোনও যন্ত্রের ওয়ারেন্টি না হারিয়েই এখন মোবাইল ফোন থেকে যে কোনও ইলেকট্রনিক ডিভাইস যন্ত্র সারিয়ে ফেলুন থার্ড পার্টি দোকান থেকে। গত বছর ডিসেম্বর মাসেই দেশে Right to Repair পোর্টাল চালু হয়ে গিয়েছিল।

এবার দেখুন কী করে এই পোর্টাল ব্যবহার করে যে কোনও কনজ্যুমার সাপোর্টের কনট্যাক্ট ডিটেল পাবেন। একই সঙ্গে দেখে নিন কীভাবে এখান থেকে কোনও প্রোডাক্টের ওয়ারেন্টির বিষয়ে জানবেন। 

কীভাবে Right to Repair পোর্টাল ব্যবহার করবেন:

1. সবার আগে Right to Repair পোর্টালে যান। এবার দেখুন হোমপেজে একাধিক প্রোডাক্ট ক্যাটাগরি পাবেন। এর মধ্যে আছে চাষ করার যন্ত্র, মোবাইল বা ইলেকট্রনিক ডিসপ্লে বা ডেটা স্টোরেজ কম্পোনেন্ট, কনজ্যুমার গুডস এবং অটোমোবাইল যন্ত্র। 

2. এবার আপনি এখানে কোনও ব্র্যান্ডের নামে ক্লিক করতে পারেন বা টপ মেনু বারের মধ্যে থাকা কাস্টোমার কেয়ার ট্যাবে ক্লিক করতে পারেন। এবার মোবাইল অপশন বেছে নিন। তার ব্র্যান্ড নাম সিলেক্ট করুন।

3. উদাহরণ হিসেবে বলা যেতে পারে Samsung -এর তরফে সম্প্রতি এখানে Galaxy S23, S23 Plus, Galaxy Z, Galaxy A যোগ করা হয়েছে এই পোর্টালে।

Right to Repair portal

4. এবার ধরুন আপনি Galaxy A -তে ক্লিক করলাম। তাহলে আপনি এখানে একাধিক ক্লিক করার মতো লিংক দেখতে পারবেন এই প্রোডাক্ট সংক্রান্ত তাও প্রোডাক্ট রেজিস্ট্রেশন ডিটেল সহ। এবার এই প্রোডাক্টের তথ্যের সঙ্গে আপনি কি কাধিক এক্সটার্নাল লিংক পাবেন যেখান থেকে আপনি ওয়ারেন্টির বিষয়ে তথ্য পাবেন, একই সঙ্গে টার্মস অ্যান্ড কন্ডিশন জানতে পারবেন ওয়ারেন্টির। 

এখানে একটু নির্দিষ্ট বিভাগ আছে যেখানে কাস্টোমার কেয়ারের নম্বর, ইমেইল আইডি এবং কখন থেকে কখনের মধ্যে তাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন সেই সব তথ্য পেয়ে যাবেন। 

এছাড়া সার্ভিস ডিটেল বিভাগে আপনি নির্দিষ্ট সার্ভিস সেন্টার, রিপেয়ার ম্যানুয়াল, ইত্যাদির খোঁজ পাবেন। এছাড়া আপনি এখান থেকে বিভিন্ন জরুরি ওয়েবসাইটের লিংক পেয়ে যাবেন যা রাইট টু রিপেয়ার পোর্টালের সঙ্গে যুক্ত।

বর্তমানে এই পোর্টালে মোবাইল ফোন সহ বিভিন্ন অ্যাকসেসরিজ ব্র্যান্ড যেমন Apple, Samsung, Oppo, boAt -কে দেখা যাচ্ছে। আশা করা হচ্ছে জলদি অন্যান্য ব্র্যান্ডের তথ্য এখানে পাওয়া যাবে। 

সরকারের তরফে বিশ্বাস করা হচ্ছে এই পোর্টালের সাহায্যে গ্রাহকরা তাঁদের যন্ত্র খুব কম দামে সারিয়ে নিতে পারবেন নতুন প্রোডাক্ট কেনার বদলে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo