Aadhaar Card-এ অ্যাড্রেস ভুল! বদলাতে চান? বাড়ি বসে অনলাইন এই 10 স্টেপেই কাজ সারুন

Aadhaar Card-এ অ্যাড্রেস ভুল! বদলাতে চান? বাড়ি বসে অনলাইন এই 10 স্টেপেই কাজ সারুন
HIGHLIGHTS

আধার কার্ড ভারতীয় নাগরিকদের সব থেকে বড় প্রমাণ পত্র

এখানে বায়োমেট্রিক তথ্য থেকে বাড়ির ঠিকানা, নাম, বয়স, ইত্যাদি সবই থাকে

তবে এখন কেউ যদি এই নথিতে থাকা অ্যাড্রেস বদলাতে চান তাহলে তিনি অনলাইনে কাজ করে ফেলতে পারবেন, দেখুন কীভাবে

বিশ্বের সব থেকে বড় বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেম হল Aadhaar। এই নথিই হল সমস্ত ভারতীয়দের সব থেকে জরুরি প্রমাণ পত্র। এখানে যেমন নাগরিকদের বায়োমেট্রিক তথ্য থাকে তেমনই তাঁদের নাম, ঠিকানা, জন্মদিন, ফোন নম্বর সহ সমস্ত তথ্য থাকে। 

অনেক সময় এই নথিতে থাকা তথ্য ভুল প্রিন্ট হয়, না ভুল নথিবদ্ধ হয়, তখন সেটা দ্রুত বদলে নেওয়া প্রয়োজন। অনেক সময় বাড়ির ঠিকানা অনেকে বদল করেন, অনেকের আবার কার্ডে ঠিকানা ভুল আসে। এসব সময় অনেকেই ভাবেন তথ্য ঠিক করতে গেলে বুঝি অনেক দৌড়াদৌড়ির প্রয়োজন, আধার সেবা কেন্দ্রে যেতে হবে। কিন্তু না, এমন কিছু না। 

আপনি বাড়ি কোনও বুথ বা আধার অফিসে না গিয়েই বাড়ি বসে তথ্য বদলে নিতে পারেন। অনলাইনে আধারের ঠিকানা বদলানো যায়। কীভাবে বাড়ি বসে আধার কার্ডে ঠিকানা বদলাবেন দেখুন। 

Aadhaar card update

আগে জানুন আধার কার্ড কেন জরুরি

Aadhaar Card হচ্ছে ভারতীয় নাগরিকদের সব থেকে বড় প্রমাণ পত্র। দেশের যেখানেই যান না কেন অনলাইন বা অফলাইনে নিজের পরিচয় দেওয়ার জন্য এটা ভীষণই জরুরি। এই 12 সংখ্যার ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর সমস্ত নাগরিকদের যে কোনও ধরনের স্কিম থেকে সরকারি সুবিধা, ভ্রমণ, ইত্যাদিতে সাহায্য করে থাকে।

এমনকি পাসপোর্ট বানানোর জন্য এটা জরুরি। শুধুই কি তাই? ব্যাংক অ্যাকাউন্ট থেকে প্যান কার্ড, ডিজিটাল লাইফ সার্টিফিকেট, ইত্যাদির জন্য খুবই জরুরি আধার কার্ড।

সেই কারণেই আধার কার্ডে সঠিক তথ্য থাকা ভীষণই গুরুত্বপূর্ণ। এবার দেখুন কীভাবে ঠিকানা বদলাবেন। 

অনলাইনে কীভাবে আধার কার্ডের ঠিকানা বদলাবেন? 

1. সবার আগে Unique Identification Authority of India -এর অফিসিয়াল ওয়েবসাইটে যান। এই UIDAI-ই সমস্ত ভারতীয় নাগরিকদের আধার নম্বর দিয়ে থাকে। 

2. এবার দেখুন এখানে My Aadhaar বলে একটা অপশন পাবেন। এবার সেখানে গিয়েছে আপডেট ইয়োর অ্যাড্রেস অনলাইন অপশনে ক্লিক করুন। 

3. এবার আপনার 28 সংখ্যার এনরোলমেন্ট আইডি নম্বর বা 12 সংখ্যার আধার নম্বর দিন এবং একই সঙ্গে সিকিউরিটি কোড দিন। 

4. এবার সেন্ড OTP অপশনে ক্লিক করুন। আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে OTP পাবেন। এবার OTP দিয়ে দিন। 

Aadhaar card update online

5. এবার আপডেট ইয়োর অ্যাড্রেস অপশনে ক্লিক করুন। এবার নতুন অ্যাড্রেসের সমস্ত তথ্য সঠিক ভাবে দিয়ে দিন। 

6. এবার আপনাকে আপনার নতুন ঠিকানার প্রমাণে আপনাকে প্রুফ জমা দিতে বলা হবে, যেমন পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ব্যাংক স্টেটমেন্ট, ইত্যাদি। এই কাজে বসার আগে এগুলো সব হাতের কাছে রাখবেন। 

7. এবার সাবমিট অপশনে ক্লিক করার আগে সব তথ্য একবার দেখে নিন ঠিকঠাক সব তথ্য দিয়েছেন কিনা। 

8. এবার যেই সাবমিট করে দেবেন অমনি আপনি আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি Acknowledgement স্লিপ পেয়ে যাবেন। সঙ্গে পাবেন URN বা আপডেট রিকোয়েস্ট নম্বর। এটার সাহায্যে আপনার কাজ কতটা হল সেটাকে অনলাইনে ট্র্যাক করতে পারবেন। 

9. একবার গোটা প্রক্রিয়া হয়ে গেলে UIDAI সবটা ভেরিফাই করে আপনার অ্যাড্রেস আপডেট করে দেবে। তারপর আপনার নতুন অ্যাড্রেসে আপনি নতুন একটি আধার কার্ড পেয়ে যাবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo