পুরনো অ্যান্ড্রয়েড থেকে নতুন স্মার্টফোনে ডেটা ট্রান্সফার করবেন কিভাবে?

পুরনো অ্যান্ড্রয়েড থেকে নতুন স্মার্টফোনে ডেটা ট্রান্সফার করবেন কিভাবে?
HIGHLIGHTS

হোয়াটস্যাপের চ্যাট ট্রান্সফার করার জন্য WhatsApp Account-এ সেটিংয়ে গিয়ে Chat backup নিতে হবে

এক ফোন থেকে আরেক ফোনে ডেটা ট্রান্সফার করার জন্য Google Account-এ ফোনের সমস্ত ডেটা সিঙ্ক করতে হবে

পুরানো ফোন থেকে ফোটো এবং ভিডিও ট্রান্সফার করার প্রথমে আপনাকে সমস্ত ডেটার ব্যাকআপ নিতে হবে

নতুন ফোন কিনলেই আমাদের সবার প্রথম যা কাজ থাকে তাহল পুরানো ফোন থেকে ডেটা ট্রান্সফার করা। পুরানো ফোনের সমস্ত ডেটা যেমন কনট্যাক্ট, ফোটো, ভিডিও নতুন ফোনে স্থানান্তর করতে অনেকেরই ঘাম ছুটে যায়। আজ আমরা এই খবরে আপনাদের এই সমস্যা দূর করতে কয়েকটি সহজ উপায় বলব। এইগুলির মাধ্যমে সহজভাবেই পুরানো ফোন থেকে ডেটা ট্রান্সফার করা যাবে। আসুন দেখে নেওয়া যাক সমস্ত পদ্বতিগুলি…

Google Account থেকে ট্রান্সফার

বলে দি যে এক ফোন থেকে আরেক ফোনে ডেটা ট্রান্সফার করার জন্য সবার প্রথমে যা করতে হবে গুগল অ্যাকাউন্টে (Google Account) আপনার ফোনের সমস্ত ডেটা সিঙ্ক করতে হবে। এর সুবিধা এইটা হবে যে যখনই নতুন ফোন অ্যাকসেস করবেন, তখন গুগল অ্যাকাউন্টে সিঙ্ক হওয়া সমস্ত কন্ট্যাক্টই নতুন ফোনে স্থানান্তরিত হয়ে যাবে।

WhatsApp চ্যাট ট্রান্সফার

হোয়াটস্যাপের চ্যাট ট্রান্সফার করার জন্য WhatsApp Account-এ সেটিংয়ে গিয়ে Chat backup নিতে হবে। আপনার চ্যাট ব্যাকআপ নেওয়া থাকলে নতুন ফোনে WhatApp নম্বর দিলেই সমস্ত চ্যাট এবং ডেটা ট্রান্সফার সহজে হয়ে যাবে। পাশাপাশি মেমরি কার্ড থেকেও নতুন ফোনে নিয়ে ডেটা নেওয়া যায়।

ফোটো-ভিডিও ট্রান্সফার

পুরানো ফোন থেকে ফোটো এবং ভিডিও ট্রান্সফার করার প্রথমে আপনাকে সমস্ত ডেটার ব্যাকআপ নিয়ে নিতে হবে। এবার আপনি নতুন ফোনে আপনার গুগল অ্যাকাউন্ট সিঙ্ক করলেই পেয়ে যাবেন আপনার পুরানো ফোনের সমস্ত ফটো এবং ভিডিও। এছাড়া ফোনের মেমারি কার্ডের মাধ্যমেও পুরানো ফোনে থাকে মিডিয়া ফাইলস, অডিও ও ভিডিও নতুন ফোনে ট্রান্সফার করা যায়।

SIM Card থেকে Contact ট্রান্সফার

আপনার ফোনের কন্ট্যাক্ট যদি সিম কার্ডে সেভ করা থাকে তাহলে সিম কার্ড থেকেও ট্রান্সফার করা যায়। তবে বলে দি যে সিম কার্ডে মাত্র ২৫০ টা কন্ট্যাক্টই সেভ করা যেতে পারে। তাই ট্রান্সফারও সেইকটা কন্ট্যাক্টই হবে। এর জন্য ফোনের contact অ্যাপ খুলতে হবে , এবার Click on menu অপশনে যান, এখানে manage> import/export বিকল্প বাছাই করেত হবে। কিছু ফোনে সরাসরি ইমপোর্ট বা এক্সপোর্ট অপশন থাকে। সেখানে পপ উইন্ডো-তে export to sim card সিলেক্ট করতে হবে। এতে আপনার কন্ট্যাক্টগুলি সিম কার্ডে স্থানান্তরিত হয়ে যাবে।

Digit.in
Logo
Digit.in
Logo