ফ্রড থেকে বাঁচতে এভাবে নিজের আধার নাম্বার লক করুন

ফ্রড থেকে বাঁচতে এভাবে নিজের আধার নাম্বার লক করুন
HIGHLIGHTS

SMS য়ের মাধ্যমে এই কাজ করা যাবে

নাম্বার লক আর আনলক দুই করা যাবে

ফ্রডের হাত থেকে বাঁচার জন্যই UIDAI এই ব্যাবস্থা এনেছে

নিজের আধার নম্বরের সমস্ত ডেটা প্রাইভেসি আর সিকিউরিটির বিষয়ে খেয়াল রেখে ঙঘঅওঘ একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এই ফিচারের সাহায্যে আপনারা আধার নাম্বার লক আর আনলক করতে পারবেন। আর নাম্বার লক করা থাকলে আপনারা কোন ভাবে এর সাহায্যে অথেন্টিকেশান করা যাবে না। আর এক্ষেত্রে ভার্চুয়াল ID র সাহায্যে আপনারা ভেরিফিকেশান করা যাবে আর এটি আপনারা সহজেই আনলকও করতে পারবেন।

UIDAI এই নতুন ফিচার সবার ডেটা সেফ রাখার জন্য করেছে আর এর সাহায্যে আধার নাম্বারে ভুল ব্যাবহার করে সেই আধার দিয়ে ফ্রড করা বন্ধ করা যাবে। আর এর আগে বহু বার আধারের ডেটা সুরক্ষা প্রশ্নের মুখে পরেছে। আর অনেক সময়ে জানা গেছে যে অনেকে না জানলেও তার আধার নাম্বার দিয়ে সিম কার্ড তোলা বা সে নাম্বার ব্যাবহার করে অন্য ভুল বা ফ্রড কাজ হয়েছে। নতুন এই লক আর আনলক ফিচার কি করে কাজ করবে তা আজকে এখানে আমরা আপনাদের জানাব। আর এও জানিয়ে রাখি যে এই কাজ আপনারা বাড়িতে বসে SMS য়ের মাধ্যমে করতে পারবেন।

আর এর জন্য আপনাদের প্রথমেই একটা কথা মনে করিয়ে দি যে আপনারা এখানে আধারে থাকা রেজিস্টার্ড মোবাইল নাম্বারই দিন। আর দকেহতে হবে যে ফোনের প্রোভাইডারের সার্ভিস মানে আপনারা ফোনের টাওয়ার যেন ঠিক থাকে।

আধার নাম্বার লক করার উপায়

নিজের রেজিস্টার্ড মোবাইল নাম্বার থেকে 1947 য়ে SMS পাঠান আর এখানে এবার আপনারা কাছে একটি OTP আসবে। আর এখানে আপনাদের একটি ফর্ম্যাট পাঠাতে হবে আর যা সেখানে ‘GETOTP আর আধারের শেষ চারটি সংখ্যা দিতে হবে”মানে আপনার আধার নাম্বার 6868 6752 8123 হলে আপনাদের SMS য়ে GETOTP8123 লিখতে হবে আর তা 1947 য়ে পাঠাতে হবে।

আর এবার আপনার কাছে 6 নাম্বারের একটি OTP আসবে। আর এর পরে SMS নাম্বারে LOCKED আধার নম্বরের শেষ 6 টি সংখ্যা আর OTP ফর্মায়ট লিখে পাঠান। আর এবার আপনার আধার নাম্বার লক হয়ে যাবে।

এভাবে SMS য়ের মাধ্যমে আধার নাম্বার আনলক করুন

এই ক্ষেত্রেও আপনারা SMS য়ের মাধ্যমে এই কাজ করতে পারবেন। আপনাদের 1947 য়ে SMS পাঠাতে পারবেন। আর এখানে আপনাদের সেই একই ভাবে আনলক করতে হবে। আর এখানে আপনাদের একটি ফর্ম্যাট পাঠাতে হবে আর যা সেখানে ‘GETOTP আর আধারের শেষ চারটি সংখ্যা দিতে হবে”মানে আপনার আধার নাম্বার 6868 6752 8123 হলে আপনাদের SMS য়ে GETOTP8123 লিখতে হবে আর তা 1947 য়ে পাঠাতে হবে।

আর এবার OTP এলে আগের বারের মতনই SMS য়ে ‘UNLOCKUID লিখে ভার্চুয়াল ID র শেষ 6টি সংখ্যা দিয়ে OTP ‘ ফর্ম করতে হবে। আর আপনাদের এবার OTP এলে তা যদি 124567 হয় তবে আপনাদের UNLOCKED লিখে তার সঙ্গে OTP নাম্বার লিখে 1947 য়ে পাঠাতে হবে। আর এবার আপনার কাজে একটি কনফার্মেশান মেসেজ আসবে আর আপনাদের আধার আনলক হয়ে যাবে।

ভায়াঃ

Digit.in
Logo
Digit.in
Logo