একটি মাত্র SMS বলে দেবে ভোটার লিস্টে আপনার নাম আছে কিনা

একটি মাত্র SMS বলে দেবে ভোটার লিস্টে আপনার নাম আছে কিনা
HIGHLIGHTS

আপনারা একটি SMS য়ের মাধ্যমেই জানতে পারবেন যে আপনার নাম ভোটার লিস্টে আছে কিনা

আপনারা জানেন যে ভারতে ভোটার তালিকা একটি গুরত্বপূর্ণ জিনিস। আর আপনারা আপনাদের সাংবিধানিক ভোট দানের অধিকার তখনই সম্পূর্ণ করতে পারবেন যখন আপনাদের নাম ভোটার তালিকায় থাকবে।

আর আপনাদের জানাই যে এবার আপনাদের নাম ভোটার তালিকায় আছে কিনা তা জানার জন্য এবার একটি টোল চফ্রি নাম্বার দেওয়া হয়েছে। আর সেই নাম্বারের মাধ্যমে একটি SMS য়ের মাধ্যমে আপনারা আপনাদের নাম ভোটার তালিকায় আছে কিনা দেখতে পারবেন।

25 জানুয়ারি রাষ্ট্রীয় ভোটার দিবস হিসাবে টোল ফ্রি নাম্বার 1950 লঞ্চ করা হয়েছে। আর এই টো>ল ফ্রি নাম্বারে আপনারা আপনাদের এপিক নাম্বার দিলে আপনার নাম, ঠিকানার সঙ্গে বাকি ডিটেল এসে যাবে।

কি করে ভোটার কার্ডে নিজের নাম আর ঠিকানা চেঞ্জ করবেন

ভোটার কার্ডে অনলাইনে ঠিকানা বদল করার জন্য সবার আগে http://www.nvsp.in য়ে কিল্ক করুন। আর এর পরে এখানে আপনারা নিজদের সব ডিটেল অনলাইনে অ্যাপ্লাই করতে পারবেন।

আর এবার আপনাদের এখানে ফর্ম 8A বাছতে হবে। আর এর পরে নতুন ট্যাবে একটি অনলাইন ফর্ম দেখা যাবে। আর এখানে ফর্মে নিজের নাম , ঠিকানা, রাজ্য, নির্বাচন এরিয়া আর বানি ডিটেল যা দিতে হবে সেই সব দিন। আর এবার এখানে এই সব কিছু নিয়ে আপনার যে ডকুমেন্ট আছে সেই সব আপলোড করুন (আধার কার্ড, ব্যাঙ্কের পাসবুক ইত্যাদি)।

ফর্ম ফিল আপ করে ডকুমেন্ট আপলোড করুন আর এর পরে ফর্ম অনলাইনে সাবমিট করুন। আর এখানে এবার একটি রেফারেন্স নাম্বার পাবেন আর এই নাম্বার দিয়ে আপনার অ্যাপ্লিকেশান ট্র্যাক করতে পারবেন।

অ্যাপ্লিকেশান সাবমিট করার পরে ভোটার আধিকারিকরা এটি ভেরিফিকেশান করবে। আর ভেরিফিকেশান সফল হলে আপনাদের নতুন ঠিকানার সঙ্গে ব্বহোটার আইডি কার্ড এসে যাবে।

অনলাইনে ছাড়া আপনারা নিজেদের ভোটার আইডি কার্ডের নাম ঠিকানা সহজে বদলাতে পারবেন। আর এর জন্য আপনাদের নির্বাচন অফিসে যেতে হবে আর সেখানে ফর্ম ফিল আপকরে সেই ফর্ম সাবমিট করতে হবে। আর এর পরে ভেরিফিকেশানের পরে আপনার সব ডিটেল আপনার নির্বাচন এলাকায় ট্র্যান্সফার করা হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo