আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফটো, ভিডিও বা অ্যাপ কিভাবে হাইড করবেন? জেনে নিন

আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফটো, ভিডিও বা অ্যাপ কিভাবে হাইড করবেন? জেনে নিন
HIGHLIGHTS

Realme ডিভাইসে অ্যাপ হাইড করার প্রসেসটি একটু জটিল

কিছু কিছু স্মার্টফোনে ফটো বা ভিডিও হাইড করার অপশন থাকে

বর্তমানে বেশিরভাগ মোবাইল ব্র্যান্ড, ফোনের অ্যাপগুলি হাইড করার অপশন অফার করে

আমাদের সকলেরই স্মার্টফোনে বেশকিছু পার্সোনাল ডেটা থাকে যা আমরা কারুর সাথেই শেয়ার করতে চাইনা। কিন্তু অনেক সময় কাজে-অকাজে আমাদের ফোন অন্য ব্যক্তির হাতে দিতে হয়, সে আমাদের বাবা-মা ও হতে পারেন অথবা বন্ধু-বান্ধব কিংবা আত্মীয় বা ভালোবাসার মানুষ কিংবা অচেনা মানুষ। আপনার ফোনটি আপনার বিশ্বস্ত মানুষগুলির হাতে গেলেও কিছু ডকুমেন্টস থাকেই যা একমাত্র আপনার মধ্যেই সীমাবদ্ধ থাকা উচিত। এছাড়াও, বেশিরভাগ মানুষেরই ফোনে ব্যঙ্ক ডিটেইলস, বিভিন্ন আইডি-পাসওয়ার্ড সেভ করে থাকে। ফলে সেগুলি ভুল মানুষের হাতে গেলে বিপদ অনিবার্য। এইসকল কারণের জন্যেই অনেকেই তাদের ছবি-ভিডিও বা অ্যাপ হাইড করে রাখার চেষ্টা করেন। আপনিও যদি হাইড করার উপায় খুজে থাকেন তাহলে শেষ অবধি পড়ে জেনে নিন কীভাবে আপনার Android স্মার্টফোনে অ্যাপ, ফটো, ভিডিও হাইড করবেন।

Android স্মার্টফোনে অ্যাপগুলি হাইড করার পদ্ধতি

বর্তমানে বেশিরভাগ মোবাইল ব্র্যান্ড, ফোনের অ্যাপগুলি হাইড করার অপশন অফার করে। তাই অ্যাপগুলি হাইড করার জন্য আপনাকে কোনো থার্ড পার্টি অ্যাপ ইনস্টল বা ডাউনলোড করতে হবে না। 

OnePlus: যাদের OnePlus স্মার্টফোন আছে তাদের হিডেন স্পেসে প্রবেশ করতে ফোনের ড্রয়ারের ডানদিকে স্লাইড করতে হবে। আপনি যদি ড্রয়ার ব্যবহার না করেন, তাহলে হিডেন স্পেসে প্রবেশ করতে হোম স্ক্রিনে দুটি আঙুল দিয়ে শুধু বাইরের দিকে স্লাইড করুন। স্লাইড করার পর আপনি শুধু প্লাস (+) আইকনে ট্যাপ করুন এবং আপনার ফোনের স্ক্রিনে আপনার স্মার্টফোনে থাকা সমস্ত অ্যাপ ডিসপ্লে করবে। তারপরে আপনি যেগুলি হাইড করতে চান তা সিলেক্ট করে টিক সাইনের আইকনে ট্যাপ করুন৷ এর পরে, আপনি হাইড স্পেস বন্ধ করতে পারেন। এই স্টেপগুলি ফলো করলেই আপনার অ্যাপ হাইড হয়ে যাবে।

আপনি একই প্রসেসে  অ্যাপগুলি আনহাইডও করতে পারেন। এছাড়াও অন্য কেউ যাতে এই প্রসেসে অ্যাপটি অ্যাক্সেস করতে না পারে, তার জন্য OnePlus আপনাকে হিডেন স্পেসে একটি পাসওয়ার্ড সেট করার পার্মিশন দেয়। এই প্রসেসে, কেউ আপনার হাইড করা অ্যাপগুলি অ্যাক্সেস করতে পারবে না।

Samsung: Samsung ইউজারদের more option পাওয়ার জন্য শুধুমাত্র হোম স্ক্রিনে লং-প্রেস করতে হবে। এরপর, "Home screen settings" > Hide apps এ ট্যাপ করুন। এবার আপনি যেসব অ্যাপ হাইড করতে চান সেগুলি সিলেক্ট করতে পারবেন৷ আপনি যদি আপনার হিডেন অ্যাপ্লিকেশন লিস্ট থেকে একটি অ্যাপ সরাতে চান, শুধুমাত্র সেই নির্দিষ্ট অ্যাপের পাশে মাইনাস (-) আইকনে ট্যাপ করুন। এখন, লেটেস্ট চেঞ্জগুলি এপ্লাই করতে Done অপশনে ক্লিক করুন।

Xiaomi Mi, Redmi, Poco: আপনার যদি Xiaomi ইউজার হন তাহলে ফোনের সেটিংসে একটু ভালোভাবে খুজতে হবে। শুধু আপনার Android ফোনের Settings সেকশনে যান এবং Apps > App Lock-এ ট্যাপ করুন। এখানে, আপনি একটি হিডেন অ্যাপস ট্যাব পাবেন। এবার যে অ্যাপগুলি আপনি হাইড করতে চান সেগুলিতে সিলেক্ট করুন৷ আপনি যদি অ্যাপ হাইড না করতে চান,  কিন্তু প্রাইভেসি আপনার অত্যন্ত দরকার, সেক্ষেত্রে আপনি আপনার প্রয়োজনীয় অ্যাপগুলিতে পাসওয়ার্ড দিয়ে লক করতে পারবেন Xiaomi এর ফোনগুলিতে।

Realme: Realme ডিভাইসে অ্যাপ হাইড করার প্রসেসটি একটু জটিল, তবে পর পর স্টেপগুলি জানা থাকলে সহজেই আপনিও হাইড করতে পারবেন। Realme ইউজারদের প্রথমে যেতে হবে  Settings> Security > App Encryption > Enter a privacy passcode > যে অ্যাপগুলি লুকাতে চান তা সিলেক্ট করুন > Hide Home Screen আইকন ইনেবেল করুন। এর পরে, আপনাকে অ্যাপের জন্য অ্যাক্সেস নম্বর সেট করতে হবে। নম্বর সেট করলে, আপনি একটি মেসেজ পাবেন, যেখানে বলা হবে, “Hide Home Screen Icons, Don’t Display in Recent Tasks & Don’t Display Notifications." আপনি যদি হাইড করা অ্যাপটি ইমিডিয়েটলি অ্যাক্সেস করতে চান, তাহলে ডায়াল প্যাডে যান এবং অ্যাক্সেস নম্বর টাইপ করুন।

Android ফোনে ফটো বা ভিডিও হাইড করার পদ্ধতি

আপনি ফোনের ফটো ভিডিও হাইড করার জন্য আপনার গ্যালারি অ্যাপটি হাইড করতে পারেন বা লক করতে পারেন। তবে আপনি যদি সেটা না চান, এবং সিলেক্টেড কিছু ছবি-ভিডিওই হাইড করতে চান তার জন্য বেশ কয়েকটি ভালো থার্ড পার্টি অ্যাপ আছে Play Store-এ, যার মধ্যে একটি ইন্সটল করে ইউজ করতে পারেন। আপনি যদি ভাল গ্যালারি হাইডের অ্যাপ খুঁজে না পান তবে আপনি InShot থেকে Gallery অ্যাপটি ইনস্টল করতে পারেন। এই অ্যাপটিতে, একটি প্রাইভেট সেকশন রয়েছে, যেখানে আপনি অ্যাপগুলি লুকিয়ে রাখতে পারেন। যদিও, এই অ্যাপে আপনাকে অনেক Ads দেখতে হবে।

কিছু কিছু স্মার্টফোনে ফটো বা ভিডিও হাইড করার অপশন থাকে। যেমন, OnePlus ইউজাররা Galaxy অ্যাপে প্রতিবার একটি ছবি বা ভিডিও খুললে "Hide" অপশনটি খুঁজে পাবেন। এর জন্য, আপনাকে থ্রি-ডটেড বটনে ট্যাপ করতে হবে এবং অ্যাপটি "Hide" ফিচারটি ডিসপ্লে করবে। আপনি যখন গ্যালারি অ্যাপে স্ক্রোল করবেন, আপনি হিডেন কালেকশন সেকশন দেখতে পাবেন, যেখানে আপনি আপনার সমস্ত হাইড করা ডেটা পাবেন। এছাড়াও, আপনি App Lock ফিচারটি ব্যবহার করতে পারেন যা Realme এর মতন কিছু স্মার্টফোন অফার করে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo